• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জাগুয়ারের ‘ডেটা রেকর্ড’ উদ্ধার করলেন নির্মাতারা

inspection
দুর্ঘটনাগ্রস্ত জাগুয়ার গাড়িটির পরীক্ষা চলছে শেক্সপিয়র সরণি থানার সামনে। মঙ্গলবার। ছবি: রণজিৎ নন্দী

শেক্সপিয়র সরণিতে শুক্রবার রাতের দুর্ঘটনায় জড়িত জাগুয়ার গাড়ি কত জোরে ছুটছিল, চালক আরসালান পারভেজ সিটবেল্ট বেঁধেছিলেন কি না ইত্যাদি তথ্য চেয়েছেন তদন্তকারীরা। সেই জন্য জাগুয়ারের ‘ইভেন্ট ডেটা রেকর্ড’ উদ্ধার করেছেন ওই গাড়ির নির্মাণকারী সংস্থার বিশেষজ্ঞেরা। 

মঙ্গলবার দুপুরে শেক্সপিয়র সরণি থানার বাইরে রাখা দুর্ঘটনাগ্রস্ত জাগুয়ার গাড়িটি থেকে ‘ইভেন্ট ডেটা রেকর্ড’ বা ইডিআর সংগ্রহ করেন। তবে ‘ডি-কোডার’ বা কোড বিশ্লেষক না-আসায় রেকর্ডের তথ্য এখনও হাতে পায়নি পুলিশ। আজ, বুধবার পুলিশ ওই তথ্য পেতে পারে বলে লালবাজারের খবর। তা পেলেই ওই দুর্ঘটনার আসল কারণ জানা যাবে।

প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, শুক্রবার দুর্ঘটনার সময় জাগুয়ারটি ‘রেসিং মোড’-এ ছিল। সে-রাতে গাড়িটি কোথায় কোথায় গিয়েছিল এবং কী ভাবে দুর্ঘটনা ঘটিয়েছিল, সিসি ক্যামেরা থেকে তার ফুটেজ পেয়েছে পুলিশ। সেই ফুটেজের সঙ্গে জাগুয়ারের ইডিআরের তথ্য মিলিয়েই দুর্ঘটনার নির্দিষ্ট কারণ জানার চেষ্টা করবে তারা। সোমবার রাতে পুলিশ থ্রি-ডি ভিডিয়োর মাধ্যমে ওই দুর্ঘটনার পুনর্নির্মাণ করেছে। এই প্রথম কলকাতায় কোনও পথ-দুর্ঘটনার পুনর্নির্মাণের কাজে থ্রি-ডি স্ক্যানার ব্যবহার করল পুলিশ। শুক্রবার রাত ২টো নাগাদ লাউডন স্ট্রিটের মোড়ে বেপরোয়া গতিতে জাগুয়ার চালিয়ে একটি মার্সিডিড বেন্‌জ়কে ধাক্কা মারেন কলকাতার একটি নামী রেস্তরাঁ সংস্থার মালিকের ছেলে আরসালান। ওই মার্সিডিজ ধাক্কা মারে একটি পুলিশ কিয়স্কে। বৃষ্টিতে সেখানে আশ্রয় নেওয়া দুই বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয় সেই ধাক্কায়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন