গাংনাপুরের মানুষই জানিয়েছেন, বাজির কারখানাগুলি থেকে মশলা কিনে নিয়ে গিয়ে বাড়িতে বহু মানুষ চকলেট বোমা বানিয়ে ফাটান। আবার অনেক বাজিকর্মী বস্তাবন্দি চকলেট বোমা বাড়ি নিয়ে গিয়ে তাতে রংচঙে কাগজ জড়িয়ে ভিতরে শলতে ভরে আবার কারখানায় পৌঁছে দেন। এই ভাবেই বছরের পর বছর নিষিদ্ধ শব্দবাজির বাজার ফুলেফেঁপে উঠেছে গাংনাপুরে।
সৌমিত্র সিকদার
১৯ সেপ্টেম্বর, ২০১৮
BJP
সম্রাট চন্দ
রিপোর্ট বলছে, পঞ্চায়েত নির্বাচনে দলের অধিকাংশ মণ্ডল কমিটির সভাপতিরা ব্যর্থ হয়েছেন। দলের নদিয়া দক্ষিণ জেলা কমিটির মধ্যেও সমন্বয়ের অভাব ছিল। অধিকাংশ মণ্ডল সভাপতিরা নির্বাচনের সময়ে বুথস্তরে সক্রিয় ভূমিকা নেননি বলেও অভিযোগ করা হয়েছে বিজেপির একটি তরফে।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
BCKV
নিজস্ব সংবাদদাতা
বহু বছর পরে এ বারই প্রথম বিশ্বকর্মা পুজো হয়নি বিসিকেভি-তে। তবে ছুটি ছিল। উপাচার্য ধরণীধর পাত্র শনিবার হস্টেল খালি করে দেওয়ার নির্দেশ দেওযায় বেশির ভাগ ছাত্রছাত্রীই বাড়ি চলে গিয়েছিলেন।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Prisoners
সুস্মিত হালদার
মুড়ি ভেজে ঘুরে দাঁড়াতে চাইছে সংশোধনাগারের আবাসিকেরা। জেল খেটে বের হওয়ার পরে জমানো টাকায় জীবনটাকে অন্য ভাবে গুছিয়ে নেওয়ায়ই নয় শুধু, তাঁরা মুড়ি ভাজছেন তাঁদের সন্তানদের পড়াশোনার জন্য। আর সেই মুড়ি পৌঁছে যাচ্ছে অন্য সংশোধনাগারে। অন্য আবাসিকদের জন্য।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Green City Project
নিজস্ব সংবাদদাতা
জমি না মেলায় গ্রিন সিটি প্রকল্পের সাত কোটি টাকা ফেরত চলে গেল ধুলিয়ান পুরসভা থেকে। ১৪ কোটি টাকার ওই প্রকল্পে বাকি সাত কোটি টাকাও আর মিলবে কি না তা নিয়ে প্রশ্ন থেকেই গেল!
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Forensic Team
সৌমিত্র সিকদার
শুধু আলোর বাজি তৈরির অনুমতি ছিল গাংনাপুরের কারখানায়। কিন্তু বিস্ফোরণের পর দিন তদন্তে এসে ফরেন্সিক বিশেষজ্ঞারা পোড়া কারখানা ভিতর ছড়ানো প্রচুর চকলেট বোমার খাপ পেলেন!
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Police
নিজস্ব প্রতিবেদন
কে প্রধান হবে আর, তার জন্য কে কাকে কত দেবে তা নিয়েই যত গণ্ডগোল। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী যেমন কোনও রাখঢাক না রেখেই বলছেন, ‘‘গ্রাম পঞ্চায়েতে সদস্য-ওয়াকশান চলছে, বুঝলেন!’’
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Cleaning
সেবাব্রত মুখোপাধ্যায়
কাজ করার সময় সুতির যে রুমালে তাঁরা হাত মোছেন, এই সময় সেগুলিই একেকটি বিক্রি হয় কমপক্ষে হাজার দেড়েক টাকায়। ওই ঘরের মেঝেয় পেতে রাখা মাদুরের দাম তো এই সময় রীতিমতো অগ্নিমূল্য। সারা বছরের এই পড়ে পাওয়া ধুলো বিক্রি করেই এই পড়ে পাওয়া চোদ্দো আ‌না!
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Money
মনিরুল শেখ
পূর্ব মেদিনীপুর এবং মুর্শিদাবাদের পরে এ বার নদিয়া। ওই দুই জেলার জেলাশাসকেরা ইতিমধ্যে সরকারের বিভিন্ন দফতরে নির্দেশিকা পাঠিয়ে জানিয়ে দিয়েছেন, সরকারি কর্মচারীদের বেতনের জন্য জেলার কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে হবে। একই পথে হাঁটতে চলেছে নদিয়াও।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
CCTV camera
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় সূত্রের খবর, কৃষ্ণনগর শহরে রোমিওদের দৌরাত্ম্য হঠাৎ অনেকটাই বেড়ে গিয়েছিল। সেই সঙ্গে রাত বাড়লেই শহরের রাস্তায় প্রচন্ড গতিতে ছুটে যেত মোটরবাইক। কিন্তু সে সব এখন অতীত। সৌজন্য সেই সিসি টিভি ক্যামেরা।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Bidhan Chandra Krishi Viswavidyalaya
নিজস্ব সংবাদদাতা
শিক্ষামন্ত্রীর পরামর্শে উপাচার্য ধরণীধর পাত্রের নির্দেশ ইতিমধ্যেই বাতিল করেছেন অস্থায়ী রেজিস্ট্রার জয়ন্ত সাহা। হস্টেল খালি করা ও পঠনপাঠন বন্ধের নির্দেশ ফিরিয়ে নিয়েছেন। সোমবার বিশ্বকর্মা পুজো থাকায় কার্যত ছুটির দিন ছিল। অশান্তি-পর্বের পরে আজ, মঙ্গলবারই পুরোদমে খোলার কথা বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Murshidabad Medical College and Hospital
নিজস্ব সংবাদদাতা
এক প্রসূতির মৃত্যুকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নেয় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বর। শনিবার গভীর রাতে মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রসূতি বিভাগ ‘মাতৃমা’-তে মারা যান নাসিমতারা বানু (২৮)। ওই প্রসূতি মৃত্যুর ঘটনায় হাসপাতালের জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে রোগীর পরিবারের সদস্য ও আত্মীয়-পরিজন হাসপাতালে ভাঙচুর করেন।
১৭ সেপ্টেম্বর, ২০১৮
Bidhan Chandra Krishi Viswavidyalaya
মনিরুল শেখ
‘চলো পাল্টাই বিসিকেভি’ স্লোগান তুলে আন্দোলনে শামিল ছাত্রছাত্রীদের অভিযোগ, স্থানীয় এক টিএমসিপি নেতা ওই হামলায় মদত দিয়েছিলেন। তৃণমূলের এক প্রভাবশালী নেতাও ছিলেন তাঁর পিছনে। কিন্তু সব জেনেও পুলিশ কাউকে ধরছে না। অথচ এই পুলিশই ছাত্রনেতাদের বাড়িতে গিয়ে হুঁশিয়ারি দিয়ে এসেছে, ছেলেমেয়েকে ফিরিয়ে না আনলে বিপদ ঘটতে পারে। এই ‘দ্বিচারিতা’ প্রশ্ন উঠছে ক্যাম্পাসে।
১৭ সেপ্টেম্বর, ২০১৮
Burning
নিজস্ব সংবাদদাতা
রবিবার দুপুরে বাজি কারখানায় বিস্ফোরণে মৃত্যু হল দু’জনের। তার মধ্যে এক জন কারখানার মালিক। জখম হয়েছেন দু’জন। কারখানার ৩৫ জন কর্মীর প্রায় সকলেই দুপুরের খাবার খেতে বাড়ি চলে গিয়েছিলেন। না হলে হতাহতের সংখ্যা অনেক বাড়তে পারত।
১৭ সেপ্টেম্বর, ২০১৮
Arrested
নিজস্ব সংবাদদাতা
১৭ সেপ্টেম্বর, ২০১৮
Krishnagar Women's College
সুস্মিত হালদার
কৃষ্ণনগর উইমেন্স কলেজের ইতিহাসের ওই শিক্ষিকার নাম বুলু মোদক। এক সময়ে অধ্যক্ষের বিরুদ্ধে নানা প্রশ্ন তুলে রাস্তায় হেঁটেছিলেন তিনি। পা মিলিয়েছিলেন ছাত্রীদের সঙ্গে। আর এখন তিনিই সহকর্মীদের ছেড়ে একা অধ্যক্ষের ছায়াসঙ্গী।
১৭ সেপ্টেম্বর, ২০১৮
TMC flag
নিজস্ব সংবাদদাতা
জেলা গ্রামোন্নয়ন ও পঞ্চায়েত  দফতর সুত্রে জানানো হয়েছে এ বার বহরমপুর পঞ্চায়েত সমিতির সভাপতির পদটি ওবিসি সদস্যদের জন্য সংরক্ষিত। তৃণমূলের অন্দরের খবর, অনেক ঝাড়াই বাছাইয়ের  পর  শেষ পর্যন্ত  তিন জন সভাপতি পদের দাবিদার
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Students
মনিরুল শেখ
বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের মোহনপুর ক্যাম্পাসে সকাল থেকেই আলো নেই, জল নেই, খাবার নেই। আন্দোলনে শামিল ছাত্রছাত্রীদের দাবি, কর্তৃপক্ষের স্বার্থবাহী পড়ুয়াদের একাংশ শুক্রবার রাতেই ক্যান্টিন মালিকদের শাসিয়ে বলে গিয়েছিল, ‘ক্যান্টিন খোলা যাবে না।’ ক্যাম্পাস লাগোয়া খাবারের দোকানেও শাসিয়ে রাখা হয়েছিল।  
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Health Centre
কার্তিক সরকার
এলাকার একমাত্র সরকারি চিকিৎসাকেন্দ্র করিমপুরের নন্দনপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে সুদূর অতীত থেকে এখনও পর্যন্ত বাস্তবে চিকিৎসকের অস্তিত্ব নেই বলে অভিযোগ। ভবিষ্যতেও যে থাকবে এমন কোনও নিশ্চয়তাও দেখেন না স্থানীয় বাসিন্দারা।
১৬ সেপ্টেম্বর, ২০১৮
books
নিজস্ব সংবাদদাতা
এই অভিযোগ তুলে নদিয়া জেলা শিক্ষা দফতরে লিখিত অভিযোগ জানিয়েছে একাদশ শ্রেণির দুই ছাত্রী।
১৫ সেপ্টেম্বর, ২০১৮
college
মনিরুল শেখ
শনিবার থেকে মোহনপুর ক্যাম্পাসে হস্টেল বন্ধ করে দেওয়া হবে। ছাত্রছাত্রীদের হস্টেল খালি করে চলে যেতে হবে। 
১৫ সেপ্টেম্বর, ২০১৮
pond
সুস্মিত হালদার ও সৌমিত্র সিকদার
প্রতি দিন কারা যেন একটু-একটু করে মাটি ফেলে যায় পুকুরের জলে। যারা আসা-যাওয়া করে, তাদের মুখগুলো কিছু চেনা কিছু অচেনা। চেনামুখ ভয় দেখায়, লোভও দেখায়। যাতায়াতের পথে আড়চোখে দেখেন কাউন্সিলর। সকলের চোখের সামনেই বুজে যেতে থাকে পুকুর। পদস্থ কর্তারা তবে কী করেন? আইনে আটকায় না? খোঁজ নিচ্ছে আনন্দবাজার।
১৫ সেপ্টেম্বর, ২০১৮
TMC
সামসুদ্দিন বিশ্বাস
মুর্শিদাবাদ জেলাপরিষদের ৭০টি আসনের মধ্যে ৬৯টি আসন দখল করেছে শাসক দল। এখন জেলাপরিষদের কুর্সিতে বসছেন কে?  তা নিয়ে জল্পনার শেষ নেই!
১৫ সেপ্টেম্বর, ২০১৮
vote
নিজস্ব সংবাদদাতা
এই কাজ সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য কল্যাণীর জেআইএস ইঞ্জিনিয়ারিং কলেজে মঙ্গলবার সূচনা হল ইলেকটোরাল লিটারেসি ক্লাবের। 
১৫ সেপ্টেম্বর, ২০১৮
couple Suicide
নিজস্ব সংবাদদাতা
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি শাড়িরই দুই প্রান্ত জড়ানো ছিল স্বামী ও স্ত্রীয়ের গলায়। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম সুজিত রায় ও প্রিয়া রায়। প্রাথমিক তদন্তে অনুমান, ওই দম্পতি গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয়েছে।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Wetland
সুস্মিত হালদার ও সৌমিত্র সিকদার
জেলার কর্তারা বলছেন, পুকুর হোক বা জলাশয়, আইন অনুযায়ী কিছুই কোনও ভাবে ভরাট করা যায় না। এবং এ ক্ষেত্রে আইন বেশ কড়া। অতিরিক্ত জেলাশাসক (ভূমি ও ভূমি সংস্কার) নারায়ণ বিশ্বাস বলছেন, “কোনও ভাবেই পুকুর বা জলাশয় বোজানো যায় না। আইনে তেমন কোনও সুযোগই নেই।”
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Panchayat
নিজস্ব প্রতিবেদন
গন্ডগোলের আশঙ্কায় জলঙ্গিতে কয়েকদিন আগে থেকে পুলিশি টহল দেওয়া শুরু হয়েছে। গোষ্ঠীদ্বন্দ্ব এড়াতে শাসকদল কোথাও কোথাও শিবির করে দলের সদস্যদের রাখছে।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Lynching
নিজস্ব সংবাদদাতা
খালি গায়ে ওই নাবালককে দোকানের সামনে দাঁড়িয়ে থাকতে দেখে চোর সন্দেহে পাকড়াও করেন কয়েকজন ব্যবসায়ী। তল্লাশি চালিয়ে ওই বালকের পকেট থেকে পাওয়া যায় ১৫ টাকা।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Migration
শুভাশিস সৈয়দ
বৃহস্পতিবার সকালে জেলা গোয়েন্দা দফতরের কর্তারা বহরমপুর মানসিক হাসপাতাল থেকে মুর্শেদাকে গাড়িতে করে নিয়ে গিয়ে তুলে দেন নদিয়ার হরিণঘাটার ৪৮ নম্বর বিএসএফ ব্যাটেলিয়নের হাতে। সেখান থেকে উত্তর ২৪ পরগণার বনগাঁ সীমান্ত দিয়ে মুর্শেদাকে পাঠান হয় বাংলাদেশে।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Shopping
কল্লোল প্রামাণিক
বস্ত্র ব্যবসায়ী প্রবীর ঘোষ বলেন, ‘‘পুজোর নতুন পোশাক দোকানে মজুত করা হয়ে গিয়েছে। এ বারের বাজারে মহিলাদের জন্য ‘হিট’ পোশাক ‘ফ্লোর লেন্থ  গাউন’ বা ‘লং গাউন’।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
আরও খবর
আপনার পছন্দ