Advertisement
২০ এপ্রিল ২০২৪

সবচেয়ে দামি নির্বাচন

সিএমএস একটি অলাভজনক গবেষণা সংস্থা। তারা জানিয়েছে, ভোট-পর্বে তাদের সমীক্ষকরা বিভিন্ন নির্বাচনী কেন্দ্র সরেজমিনে ঘুরে, রাজনৈতিক দলগুলির নির্বাচনী খরচ হিসাব-নিকাশ করে একটি রিপোর্ট তৈরি করেছে।

অঞ্জন বন্দ্যোপাধ্যায়
শেষ আপডেট: ০৫ জুন ২০১৯ ০১:০৪
Share: Save:

গত ৪৫ বছরে বেকারত্বের হার সর্বোচ্চে এসে ঠেকেছে। অথচ নির্বাচনে কোটি কোটি টাকা উড়িয়ে বেরিয়েছেন রাজনীতিকরা। তাঁদের খরচের বহরে ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনকে বিশ্বের সবচেয়ে দামি নির্বাচন বলে প্রতিপন্ন করেছে দিল্লির সেন্টার ফর মিডিয়া স্টাডিজ (সিএমএস)।

সিএমএস একটি অলাভজনক গবেষণা সংস্থা। তারা জানিয়েছে, ভোট-পর্বে তাদের সমীক্ষকরা বিভিন্ন নির্বাচনী কেন্দ্র সরেজমিনে ঘুরে, রাজনৈতিক দলগুলির নির্বাচনী খরচ হিসাব-নিকাশ করে একটি রিপোর্ট তৈরি করেছে। সম্প্রতি সেই রিপোর্ট প্রকাশ্যে এসেছে। তাতে বলা হয়েছে, ৯০ কোটি ভোটারদের মন পেতে ভারতের রাজনৈতিক দলগুলি এবং তাদের প্রার্থীরা এ বছর প্রায় ৬০০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৬০ হাজার কোটি টাকা।

সিএমএস-এর দাবি, ভোটারদের মাথাপিছু ৭০০ টাকা এবং প্রতি নির্বাচনী কেন্দ্র পিছু ১০০ কোটি টাকা খরচ করলেই মোট খরচের পরিমাণ ৬০ কোটি টাকা দাঁড়ায়। এই মোট খরচের ৪৫ শতাংশই বিজেপি একা করেছে। ২০০৯ সালে মোট নির্বাচনী খরচের ৪০ শতাংশ ছিল কংগ্রেসের। এ বছর মোট খরচের ১৫-২০ শতাংশ তারা করেছে।

সম্পাদক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের লেখা আপনার ইনবক্সে পেতে চান? সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

আরও পড়ুন: ৬০ হাজার কোটির ‘দামি’ নির্বাচনের সাক্ষী থাকল ভারত!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE