• Delhi Diaries
  • অগ্নি রায়, প্রেমাংশু চৌধুরী এবং ইন্দ্রজিৎ অধিকারী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দিল্লি ডায়েরি

minister
বহুমুখী: এ পি জে কালামকে নিয়ে বই লিখেছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক
  • Delhi Diaries

শিক্ষামন্ত্রীর কলমে কালামের কাহিনি

তাঁর দেশভক্তির কবিতা শুনে চোখে জল এসেছিল প্রয়াত রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের, জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। খড়্গপুর আইআইটি-র ভিডিয়ো অনুষ্ঠানে মন্ত্রী বললেন, কালামের দেশভক্তিতে সেই দিন অভিভূত হয়েছিলেন। ঠিক করেছিলেন, বই লিখবেন বিজ্ঞানী-রাষ্ট্রপতিকে নিয়ে। মন্ত্রীর কথায়, “উনি বেঁচে থাকতে সেই সৌভাগ্য হয়নি। কিন্তু পরে সেই বই লিখেছি।” হিন্দিতে লেখা ওই বইয়ের নাম তো বললেনই, সঙ্গে দাবি— তামিল, তেলুগু, গুজরাতি, ইংরেজির মতো বহু ভাষায় তা জনপ্রিয় হয়েছে। শুনে খড়্গপুর আইআইটি-র ডিরেক্টরের আবেদন, “প্রকাশকের নাম বলুন। যাতে অন্তত হাজার কপি আনতে পারি।” ইঙ্গিত, তা পড়বেন পড়ুয়া, শিক্ষকেরা। টেবিলে রাখা বই টেনে প্রকাশকের নাম বললেন মন্ত্রী। অতঃপর জমজমাট কালাম-চর্চা হবে ক্যাম্পাসে?

দলিত মন্দির

হাথরস-কাণ্ডের পর দলিত মন জয়ের প্রতিযোগিতা চলছে রাজনৈতিক দলগুলির মধ্যে। প্রিয়ঙ্কা গাঁধী বঢরা গিয়েছিলেন দিল্লির দলিত মন্দিরে, নির্যাতিতার জন্য প্রার্থনা করতে। পিছিয়ে থাকতে নারাজ বিজেপি সরকারও। দিল্লির প্রদেশ বিজেপি নেতা বিজেন্দ্র গুপ্ত এবং রামবীর সিংহ বিধুরি দেখা করলেন কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ সিংহ পুরীর সঙ্গে। প্রখ্যাত দলিত কবি সন্ত রবিদাসের মন্দির বানানোর জন্য সম্প্রতি জমি দিয়েছে কেন্দ্র। দিল্লির বিজেপি প্রদেশ নেতারা দলিত কবিকে নিয়ে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানিয়েছেন পুরীকে।

তামিলে পাস্তুর

বিশ্বকে একের পর এক মহামারি থেকে মুক্ত করেছিলেন তিনি। তাঁর আবিষ্কৃত টিকার কাছে শুধু তাঁর নিজের রাষ্ট্র ফ্রান্সই নয়, গোটা বিশ্বই ঋণী। কোভিডের দুর্দিনে তাঁর স্মরণে এগিয়ে এসেছে লুই পাস্তুরের স্বদেশ। নয়াদিল্লিতে নিযুক্ত ফরাসি দূতাবাস তাঁকে স্মরণ করল এক অনুষ্ঠানে। তামিলনাড়ুতে রয়েছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পাস্তুর ইনস্টিটিউট অব ইন্ডিয়া। ফ্রেঞ্চ কালচারাল ইনস্টিটিউট-এর উদ্যোগে পাস্তুরের জীবনীর তামিল অনুবাদের কাজ শুরু হল।

মোদীর মুকুট

কেন্দ্রের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি সম্প্রতি তাঁর ব্লগে রচনা করেছেন নরেন্দ্র মোদীর প্রশস্তিগাথা। ব্লগটির শিরোনাম— শ্রী নরেন্দ্র মোদীর সুশাসনের গৌরবোজ্জ্বল বিশ বছর। এই ব্লগের প্রথম পর্বে রয়েছেন মুখ্যমন্ত্রী মোদী, দ্বিতীয়ার্ধে প্রধানমন্ত্রী মোদী। মোদীকে কাঁটার মুকুট পরতে হয়েছে বলে মনে করেন নকভি। সেই কাঁটাগুলি ভুজের ভূমিকম্প থেকে আজকের কোভিড-১৯। সমস্ত সঙ্কট থেকে দেশকে কী ভাবে দক্ষতা এবং সম্মানের সঙ্গে বিশ্বমঞ্চে দাঁড় করিয়েছেন মোদী, তার বিশদ ব্যাখ্যা রয়েছে ওই ব্লগে। মোদীও ১৫ অক্টোবর নকভির জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, তিনি দেশের উন্নয়নে মন দিয়ে কাজ করছেন।

চাহিদা রাহুলের

ভরসা: একটি জনসভায় রাহুল গাঁধী

বিহার নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বিরোধী প্রচারে রাহুল গাঁধীর চাহিদা তুঙ্গে। রাজ্য কংগ্রেসের খানদশেক বড় জনসভার অনুরোধ তো রয়েছেই। রাহুল তাস খেলতে আগ্রহী লালুপ্রসাদের দলও। দিল্লিতে রাহুলের কাছে অনুরোধ পৌঁছেছে তেজস্বী যাদবের সঙ্গে বেশ কয়েকটি জনসভার জন্য। বিজেপির প্রচার তালিকাতেও রয়েছে তারকা নেতাদের নাম। কিন্তু বিহারে থাকতে পারছেন না মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী, ‘মামা’ নামে পরিচিত শিবরাজ সিংহ চৌহান। তাঁর নিজের রাজ্যে নভেম্বরের ৩ তারিখ ২৮টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের মরণবাঁচন লড়াই! তাই মন দিয়েছেন নিজের দুর্গ রক্ষায়।

কুমারে বিশ্বাস

জনশ্রুতি, রাহুল গাঁধীকে তিনিই নাকি প্রথম ‘পাপ্পু’ বলে কটাক্ষ করেছিলেন। সেই হিন্দি কবি এবং আম আদমি পার্টি (আপ) থেকে দলছুট কুমার বিশ্বাস ফের আলোচনায়। তাঁর স্ত্রী মঞ্জু শর্মাকে রাজস্থানের কংগ্রেস সরকার পাবলিক সার্ভিস কমিশনের সদস্য নিয়োগ করেছে। মঞ্জু আগে রাজস্থানেই অধ্যাপনা করতেন। গত বছর কুমার রাজস্থান সরকারের সাংস্কৃতিক অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছিলেন। এবার তাঁর স্ত্রীর সরকারি পদ প্রাপ্তিতে কুমারও কংগ্রেসমুখো হবেন কি না, তা নিয়ে কবি থেকে রাজনীতি মহলে জোর চর্চা চলছে।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন