Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Delhi Diary

মহিলা বলেই আপত্তি? মানবেন না নির্মলা

সেখানে অর্থমন্ত্রীর সাক্ষাৎপ্রার্থীদের আপ্যায়ন কক্ষে বাঁ দিকের দেওয়াল জুড়ে রাইসিনা হিলসের দৃশ্য আঁকা রয়েছে।

শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২১
Share: Save:

বাজেটের পরে সাংবাদিক সম্মেলন চলছে। কখনও হাসিমুখে, কখনও কড়া গলায়, কখনও কটাক্ষের সঙ্গে হরেক প্রশ্নের জবাব দিচ্ছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অনেক সাংবাদিক এক সঙ্গে দু’-তিনটি প্রশ্ন করছেন। এক মহিলা সাংবাদিক এক সঙ্গে তিনটি প্রশ্ন করতেই সঞ্চালক তাঁকে বাধা দিয়ে বললেন, মাত্র একটিই প্রশ্ন করা যাবে। নির্মলা সঙ্গে সঙ্গে বললেন, এত ক্ষণ পুরুষ সাংবাদিকরা একাধিক প্রশ্ন করায় আপত্তি করা হল না। মহিলাদের ক্ষেত্রে আপত্তি কেন? সব প্রশ্নের উত্তর দিয়েই নর্থ ব্লকে ফিরলেন নির্মলা। সেখানে অর্থমন্ত্রীর সাক্ষাৎপ্রার্থীদের আপ্যায়ন কক্ষে বাঁ দিকের দেওয়াল জুড়ে রাইসিনা হিলসের দৃশ্য আঁকা রয়েছে। ইদানীং অবশ্য অন্য দেওয়ালের দিকেও চোখ যাচ্ছে। কারণ, সেখানে নিখুঁত তেলরঙে আঁকা অর্থমন্ত্রীর পোর্ট্রেট ঝুলছে। শিল্পী নিজেই ছবিটি মন্ত্রীকে উপহার দিয়েছেন।

দেওয়ালসজ্জা: অর্থমন্ত্রীর দর্শনার্থীদের কক্ষে রাইসিনা হিলসের দৃশ্য ও নির্মলার তৈলচিত্র

দেওয়ালসজ্জা: অর্থমন্ত্রীর দর্শনার্থীদের কক্ষে রাইসিনা হিলসের দৃশ্য ও নির্মলার তৈলচিত্র

ঠিকানা রাজাজি মার্গ

দিল্লির সিংহভাগ সরকারি বাংলোই একতলা। ব্যতিক্রম দশ নম্বর রাজাজি মার্গ। প্রয়াত এ পি জে আবদুল কালাম রাষ্ট্রপতি পদ থেকে অবসর নেওয়ার পরে এই বাড়িতে থাকতেন। সেখানেই তাঁর মৃত্যু হয়। তার পরে কিছু দিন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মহেশ শর্মার জন্য বাংলো বরাদ্দ হয়েছিল। কিন্তু খুব শীঘ্রই তাঁকে এই বাংলো ছেড়ে দিতে হয়। প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি পদ থেকে অবসর নেওয়ার পরে এই বাংলো তাঁর জন্য বরাদ্দ হয়। ব্রিটিশ জমানার ঢালু লাল ছাদের, চিমনিওয়ালা এই বাংলোয় থাকার সময়ই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন প্রণব। সেখানেই তিনি প্রয়াত হন। অনেকেই এই বাংলোটিকে তাই অশুভ বলে মানতে শুরু করেছিলেন। এ বার এই বাংলো বরাদ্দ হচ্ছে রাজ্যসভার নতুন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গের জন্য। গুলাম নবি আজাদের সাংসদ পদের মেয়াদ শেষের পরে সনিয়া গাঁধী তাঁকেই এই দায়িত্ব সঁপেছেন। মল্লিকার্জুন অবশ্য এখনও রাজাজি মার্গের বাংলোয় যেতে আপত্তি করেননি।

ভালবাসায় সুষমা

প্রেমদিবসেই জন্মদিন সুষমা স্বরাজের। তাই প্রত্যেক ১৪ ফেব্রুয়ারি, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি তাঁকে ফোন করে জন্মদিনের শুভেচ্ছা জানানোর পাশাপাশি ভ্যালেন্টাইন্স ডে-র জন্যও ‘উইশ’ করতেন! তার পর হাসিতে ফেটে পড়তেন দুই নেত্রীই! এ বারে তাঁর জন্মদিনে সেই স্মৃতিচারণ করলেন ইরানি। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে জানালেন সুষমা স্বরাজের অভাব গভীর ভাবে অনুভব করার কথা। মৃত্যুর আগে টানা ২৩ বছর নিজের জন্মদিনে সুষমা স্বরাজ দিল্লির আর কে পুরমে জীবনদীপ কুষ্ঠ আশ্রমে চলে যেতেন। সারা দিন কাটাতেন সেখানেই। কুষ্ঠরোগীদের সঙ্গে কথা বলতেন, তাঁদের হাতে উপহার বা খাবারদাবার তুলে দিতেন। এ বছর ১৪ ফেব্রুয়ারি তাঁর কন্যা বাঁশুরী প্রয়াত সুষমা স্বরাজের জন্মবার্ষিকী পালন করলেন সেই কুষ্ঠ আশ্রমেই। বাসিন্দাদের হাতে শীতের পোশাক, খাবারদাবার তুলে দিলেন সুষমার আইনজীবী-কন্যা। বিজেপি শিবিরে গুঞ্জন, বাঁশুরী কি মায়ের মতোই রাজনীতিতে আসার প্রস্তুতি শুরু করে দিলেন?

মুখোশে রামনাম

উন্নাওয়ের সাংসদ সাক্ষী মহারাজ কেন বিখ্যাত? গোটা ভারত এই গেরুয়াধারী বিজেপি সাংসদকে তাঁর বিতর্কিত মন্তব্যের জন্যই চেনে। বিশেষ করে সংখ্যালঘুদের সম্পর্কে মন্তব্য করে প্রায়ই বিতর্ক বাধান তিনি। কিন্তু অনেকেই জানেন না, স্বামী সচ্চিদানন্দ হরি সাক্ষীজি মহারাজ ওরফে সাক্ষী মহারাজ এক সময় সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছিলেন। মুলায়ম সিংহ যাদব তাঁকে রাজ্যসভাতেও পাঠিয়েছিলেন। সাক্ষী মহারাজ গোষ্ঠীর দেশ জুড়ে গোটা বিশেক শিক্ষা প্রতিষ্ঠান ও বহু আশ্রম রয়েছে। রামজন্মভূমি আন্দোলনে অংশ নেওয়ার পরে বাবরি মসজিদ ধ্বংসের মামলায় অন্যতম অভিযুক্ত হিসেবে তাঁর নামও ছিল। সম্প্রতি সংসদের বাজেট অধিবেশনে নজর কাড়লেন সাক্ষী মহারাজ। ‘জয় শ্রীরাম’ লেখা গেরুয়া মাস্কে মুখ ঢেকে এসেছিলেন তিনি।

ভক্তি: সাক্ষী মহারাজের মাস্কে রামনাম

ভক্তি: সাক্ষী মহারাজের মাস্কে রামনাম

ফাইল স্যানিটাইজ়ার

করোনার কারণে একটি নতুন বস্তুর আমদানি হয়েছে রাজধানীর সরকারি দফতরগুলিতে। ফাইল স্যানিটাইজ়ার! বিভিন্ন মন্ত্রকের শীর্ষ কর্তাদের ঘরে রাখা একটি বড় বাক্স। যার মুখচলতি নাম, ‘প্রেশার কুকার’! বাক্সটি আসলে একটি মেশিন, যার ভিতরে ফাইল ঢুকিয়ে দিলে, ইউভি রশ্মি চালু হয়ে যায়! কোভিড বিদায় নিলে এই দামি এবং বড় আয়তনের যন্ত্রগুলির গতি কী হবে, তা নিয়েও ফিসফাস শুরু হয়ে গিয়েছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Diary Nirmala Sitharaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE