Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

আসছে রানির প্ল্যাটিনাম জয়ন্তী ও নানা উৎসব 

০৯ জানুয়ারি ২০২২ ০৫:০১
 রাজোদ্যান: রানি দ্বিতীয় এলিজ়াবেথ বাগান ঘুরে দেখছেন

রাজোদ্যান: রানি দ্বিতীয় এলিজ়াবেথ বাগান ঘুরে দেখছেন

ওমিক্রন এখনও দাপিয়ে বেড়াচ্ছে। তবুও নতুন বছরে দেশ তাকিয়ে রয়েছে কয়েকটি বিশেষ বার্ষিকী ও উৎসবের দিকে। সবচেয়ে বড় উৎসবটি রানির প্ল্যাটিনাম জয়ন্তী। ২৫ বছর বয়সে সিংহাসনে বসেছিলেন রানি দ্বিতীয় এলিজ়াবেথ, তার ৭০ বছর পূর্ণ হবে। বিশেষ জাতীয় ছুটি ঘোষিত হয়েছে, চার দিন ধরে চলবে অনুষ্ঠান। ৫ জুন মূল আসর বসবে সেন্ট্রাল লন্ডনের মলে। সঙ্গীতজ্ঞ, নৃত্যশিল্পী, অ্যাক্রোব্যাট-সহ শয়ে শয়ে শিল্পীকে দেখা যাবে। ব্রিটেনে সবচেয়ে বেশি দিন সিংহাসনে রয়েছেন ৯৬ বছরের রানি। আগে রেকর্ডটি ছিল রানি ভিক্টোরিয়ার। তিনি ৬৩ বছর ৭ মাস রাজত্ব করেছিলেন। প্রকৃতিপ্রেমী রানির সম্মানে তৈরি হচ্ছে সবুজ আচ্ছাদন (গ্রিন ক্যানোপি), তাই হাজারে হাজারে গাছ পুঁতছেন দেশবাসী।

দ্বিতীয় বড় উৎসবটি খানিক বিতর্কিত। প্রথমে তার নাম ছিল ব্রেক্সিটের উৎসব, পরিকল্পনা করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী টেরেসা মে, বিষয় ছিল ব্রিটিশ শিল্প-সংস্কৃতি। এখন নাম পাল্টে হয়েছে ‘আনবক্সড’— উপশীর্ষক, ‘যুক্তরাজ্যের সৃষ্টিশীলতা’। উৎসবের কেন্দ্র থেকে ব্রেক্সিটকে সরিয়ে দিয়েছেন তত্ত্বাবধায়ক মার্টিন গ্রিন। লন্ডনের বাইরের ছোট শহর, স্কটল্যান্ড, ওয়েলস, উত্তর আয়ারল্যান্ডকেও অন্তর্ভুক্ত করতে চাইছেন। এখন উৎসবের বহুলাংশে বিজ্ঞান ও প্রযুক্তি। চাঁদের দিকে সুর ছুড়ে দিয়ে পৃথিবীতে বসে সেই প্রতিফলিত সঙ্গীত শোনা, ডিজিটাল পদ্ধতিতে শহরের অতীতে পাড়ি ইত্যাদি। জুলাই-অগস্টে আছে কমনওয়েলথ গেমস।

প্রিন্স অ্যান্ড্রুর দুঃসময়

Advertisement

২০২২-এ রানি মনোযোগের কেন্দ্রে থাকলেও তাঁর মেজো ছেলে, ডিউক অব ইয়র্ক প্রিন্স অ্যান্ড্রু লোকচক্ষুর আড়ালেই থাকতে চাইবেন হয়তো। অভিযোগ উঠেছিল, নাবালিকা ভার্জিনিয়া জুফ্রের সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন অ্যান্ড্রু। এই নাবালিকাকে ‘জোগাড়’ করে দিয়েছিলেন গিলেন ম্যাক্সওয়েল ও তাঁর প্রণয়ী জেফ্রি এপস্টাইন। প্রয়াত এপস্টাইন যৌন কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হয়েছিলেন আগেই, সম্প্রতি নিউ ইয়র্কে শিশুপাচারের জন্য ম্যাক্সওয়েলেরও সাজা হতে চলেছে। তাই সব নজর আবার যুবরাজের দিকে। বিভিন্ন সামরিক পদ থেকে তাঁকে সরানো হতে পারে। ইতিমধ্যেই গ্রেনেডিয়ার গার্ডসের এক প্রাক্তন লান্স সার্জেন্ট ওই বাহিনীর কর্নেল পদ থেকে ডিউককে সরতে বলেছেন। তাঁর কথায়, তা না হলে, বাহিনীর গর্বের ইতিহাসে কালি পড়বে। ডিউক মোট ন’টি সামরিক খেতাবের অধিকারী। ইতিমধ্যেই বিভিন্ন দাতব্য সংস্থার পৃষ্ঠপোষকের পদ খুইয়েছেন তিনি।

শিল্পী: ভারতীয় রন্ধনবিদ মধুর জাফরি

শিল্পী: ভারতীয় রন্ধনবিদ মধুর জাফরি


শতবর্ষে বিবিসি

এ বছর বিবিসি-র শতবর্ষ। তাই বিবিসি হিস্ট্রি পত্রিকা তিনটি অনলাইন প্রদর্শনী করবে। বিখ্যাত বস্তু, ব্যক্তি ও সম্প্রচারকদের মাধ্যমে সংস্থার ইতিহাস ফিরে দেখা হবে। একটি প্রদর্শনীতে থাকবে বিবিসি-র অনুষ্ঠান ও খবর থেকে বাছাই ১০০টি সামগ্রী। থাকছে মধুর জাফরির বই ইন্ডিয়ান কুকারি। এটি তাঁর বিবিসি টিভি অনুষ্ঠানের সময়ই প্রকাশিত হয়। এই বই ও সিরিজ়ই ব্রিটেনে ভারতীয় রান্নাকে জনপ্রিয় করে তোলে। থাকবে কুইজ় অনুষ্ঠান ‘মাস্টারমাইন্ড’-খ্যাত চেয়ার, সদ্যপ্রয়াত স্যর টমের ওয়াকার। শততম জন্মদিনের আগে বাগানে ওয়াকারের সাহায্যে ১০০ পাক হেঁটে স্বাস্থ্যকর্মীদের জন্য টাকা তুলেছিলেন তিনি। বিবিসি-র রেডিয়োতে উঠে এসেছিল সেই পরিক্রমা। প্রদর্শনীর অন্যতম আকর্ষণ হতে পারে বিবিসি-র ‘প্রাইড অ্যান্ড প্রেজুডিস’-এ ব্যবহৃত মিস্টার ডার্সিরূপী কলিন ফার্থের সাদা শার্ট। ভিজে সাদা শার্টে জল থেকে ডার্সির উঠে আসার দৃশ্যে সাড়া ফেলেছিলেন ফার্থ। ইতিহাসের বিশেষ মুহূর্তগুলি নিয়ে অন্য এক অনলাইন প্রদর্শনীতে থাকবে ১৯৫৩-য় রানির অভিষেকের বিবিসি সম্প্রচার।

শিশুর যোগ্য?

হাউস অব কমন্সের স্পিকার বলেছেন, কাজে ব্যাঘাত না ঘটালে, এমপি-রা শিশুসন্তানদের নিয়েই পার্লামেন্টের কক্ষে আসতে পারেন। সে সময় যিনি স্পিকারের আসনে থাকবেন, তিনি যাতে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন, তার জন্য পুরনো আইন বদলাতেও বলেছেন। নিয়ম, বিতর্কসভায় এমপি-রা বাচ্চা আনতে পারেন না। তাই লেবার পার্টির এমপি স্টেলা ক্রিসিকে তিন মাসের ছেলেকে নিয়ে কক্ষে ঢুকতে বারণ করা হয়েছিল। তার পরই বিষয়টিতে ভাবনা-চিন্তা শুরু হয়। মাতৃক্রোড়ে শান্তিতে নিদ্রারত শিশুরা মনে হয় কয়েক জন ঝগড়াটে এমপি-র চাইতে কমই বিঘ্ন ঘটাবে।

আরও পড়ুন

Advertisement