• Anjan Bandyopadhyay
  • অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জেনে শুনেই ওঁরা আগুনে ঘি ঢালেন!

Mani Shankar Aiyar-Narendra Modi
ছবি: সংগৃহীত।
  • Anjan Bandyopadhyay

আমাদের ওয়েবসাইটেই একটা হেডলাইনের মর্ম এই রকম, জেরুজালেম নিয়ে বস্তুত ধিকিধিকি আগুনে ঘি ঢালছেন ডোনাল্ড ট্রাম্প। কী এক অমোঘ দিক নির্দেশ, ধিকিধিকি আগুনে ঘি ঢালা হচ্ছে। আগুন নিয়ে খেলা চলছে সর্বত্র, সেই আঁচে ক্ষমতার হাত সেঁকে নেওয়ার পর্ব এখন।

যেমন ধরা যাক না গুজরাতের কথা। প্রথম পর্যায়ের নির্বাচনে শনিবার যাচ্ছে এই রাজ্য এবং ঠিক তার আগে ‘নীচ’ আগুন লেগে গেল রাজ্য জুড়ে। কংগ্রেসের প্রবীণ নেতা মণিশঙ্কর আইয়ার সৌজন্য-ভদ্রতার যাবতীয় সীমারেখা লঙ্ঘন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘নীচ’ বলে অভিহিত করে বস্তুত যে উচ্চ-নীচের ভেদাভেদকে কেন্দ্র করে দেশব্যাপী ধিকিধিকি জ্বলা আগুনেই ঘি ঢালছেন, তা বুঝেছিলেন কি? দিল্লির অভিজাত বিতর্কসভার বাইরে একটা গোটা ভারত আছে, সেই ভারতে ‘নীচ’ শব্দের অন্যতর ব্যঞ্জনা আছে, সেই ব্যঞ্জনায় যন্ত্রণাক্লিষ্ট সম্পৃক্তি আছে, এই বোধটা হয়নি বলেই আসলে কোথায় আগুন, কোথায় ঘি এটাই বোঝেননি মণিশঙ্কর। শেষ মুহূর্তের পাল্লা ঘুরিয়ে ‘নীচ’ আগুন এখন গুজরাতের প্রথম পর্বের নির্বাচনে।

মণিশঙ্কর হয়তো বোঝেননি, কিন্তু বুঝে শুনে আগুনে ঘি ঢালার কাজটা কি আমরা হতে দেখছি না? কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার কি জানেন না ধর্মকে কেন্দ্র করে দেশ জুড়ে জ্বলতে থাকা আগুনের কথা? জানেন যদি, তবে এক বছর আগের এক ভিডিওতে তাঁকে বলতে শুনি কেন, ইসলামের নিকেশ চান তিনি? বলতে শুনি, কারণ আগুনের শিখাকে লেলিহান করতে চান তিনি। সেই লেলিহান জিহ্বা যত গ্রাস করবে সামাজিক ঘরদোর, তত মেরুকরণ, তত আগ্রাসী ক্ষমতার আঁচ— এই তত্ত্বটা খুব স্বাভাবিক ও সহজ হয়েই আসছে এখন।

আরও পড়ুন

গুজরাত: প্রথম দফার মুখে হাতে ‘মণি’ পেল বিজেপি

স্বাভাবিক-সহজ হয় বলেই রাজস্থানে ‘লভ জেহাদের’ নামে নৃশংস হত্যাকাণ্ড হয়, নিপুণ ভিডিও রেকর্ডিং হয়, ছড়িয়ে যায় সোশ্যাল মিডিয়ায় এবং তীব্র ঘৃণার নির্যাস যে সমাজের একেবারে সাধারণ স্তরে কী ভাবে নেমে এসেছে, তা দেখে আমরা আরও এক বার নড়ে বসি।

ধিকিধিকি আগুন জ্বলছে ভারতভূমি জুড়ে। আগুন জিইয়ে রাখা হচ্ছে। ঘি পড়ছে সময়মতো। গণতন্ত্রের মজবুত ভিত্তিতে দাঁড়িয়ে আশ্চর্য বিপ্রতীপ পরিস্থিতির মুখোমুখি আমরা। নির্বাচন এখন, গণতন্ত্রের পরীক্ষা। সেই পরীক্ষায় এখন বাবর ভক্ত বা আলাউদ্দিন খিলজির বংশধর ইত্যাদি কথাগুলো উঠে আসবে বড় মুখে ছোট কথা হিসাবেই। কারণ, নির্বাচন আসলে যুদ্ধ। আর কে না জানে, নাথিং ইজ আনফেয়ার ইন ওয়ার। এখন আগুনে ঘি পড়বে, জ্বলবে ঘর, জ্বলবে বাড়ি, এখন আগুনে সেঁক নেওয়ার সময়।

চোপ, নির্বাচন চলছে!

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন