এই পরিস্থিতি অবশ্য অপ্রত্যাশিত ছিল না। এই কারণে গত অক্টোবর হইতেই ভারত ইরানের উপর হইতে ক্রমশ নিজের নির্ভরতা কমাইতেছে। সৌদি আরব, কুয়েত, ইরাক, নাইজেরিয়া এবং খোদ মার্কিন দেশ হইতে খনিজ তৈল আমদানির পরিমাণ বাড়াইতেছে।
২৫ এপ্রিল, ২০১৯
পরিকল্পনাটিকে অনেকেই স্বাগত জানাইয়াছেন। অস্বাভাবিক নহে। স্বাবলম্বী হইবার শিক্ষা ছেলেমেয়ে উভয়ের পক্ষেই প্রয়োজনীয়, তাহার জন্য রন্ধনের খুঁটিনাটি জানাও প্রয়োজন বইকি!
২৫ এপ্রিল, ২০১৯
Farmer
স্বাতী ভট্টাচার্য
ভারতীয় জনতা পার্টি মানছে, চাষি যে বিপুল ক্ষতির মুখে পড়েছেন, তার অন্যতম কারণ মোদী সরকারের বেআক্কেলে আমদানি নীতি। আরও মানছে, প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনায় চাষি আগ্রহী নন (এক বছরে আশি লক্ষ চাষি বিমা ছেড়েছেন)।
২৫ এপ্রিল, ২০১৯
Mid day Meal
তনিকা চক্রবর্তী
যখন আমরা ভারতে মিড ডে মিলের মূল্যায়ন শুরু করি, তত দিনে পূর্ববর্তী গবেষণায় স্পষ্ট হয়ে গিয়েছে যে, এই প্রকল্পের জন্য স্কুলে ভর্তির হার বেড়েছে। বর্তমানে প্রায় একশো শতাংশ শিশু নাম লেখাচ্ছে স্কুলে।
২৫ এপ্রিল, ২০১৯
Sri Lanka Blast
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সন্ত্রাসের বিরুদ্ধে সর্বাত্মক এবং চূড়ান্ত লড়াইটা শুরু করে দিতে হবে এখনই। শেষ গরল বিন্দুটা না মুছে ফেলা পর্যন্ত এ যুদ্ধ থামানো যাবে না।
২৪ এপ্রিল, ২০১৯
Advani
১৯৮৪ সালের সাধারণ নির্বাচনে কংগ্রেসের কাছে পর্যুদস্ত হওয়ার পর, যখন ১৯৮৬ সালে আডবাণী বিজেপির সভাপতি হলেন, তখনই নতুন মুখ নরেন্দ্র মোদী ও অন্যান্য কট্টর আরএসএস সভ্যকে পার্টির সাংগঠনিক পদে নিয়ে আসেন। 
২৫ এপ্রিল, ২০১৯
ec
নির্বাচন কমিশনের প্রতিনিধি এমন উক্তি না করিলেই তাঁহার এবং তাঁহার প্রতিষ্ঠানের মর্যাদা সুরক্ষিত থাকিত। এই বিষয়ে প্রাক্তন নির্বাচন কমিশনারের অভিমত যুক্তিসঙ্গত।
২৪ এপ্রিল, ২০১৯
trump
নিতান্ত ভুল কোনও তত্ত্ব সম্পর্কে বিজ্ঞানী হোল্‌ফগাং পউলি বলিতেন, ‘‘উহা ভ্রান্তও নহে।’’ অর্থাৎ, বিজ্ঞানের মাপকাঠিতে ভুল প্রমাণিত হওয়ার জন্যও যতখানি পথ হাঁটিতে হয়, প্রাসঙ্গিক তত্ত্বটি সেই স্তরেও পৌঁছাইতে পারে নাই।
২৪ এপ্রিল, ২০১৯
Mulayam
জাতের অঙ্কে ভোট হয় না, বললেন সমাজতত্ত্ববিদ দীপঙ্কর গুপ্ত
২৪ এপ্রিল, ২০১৯
photo
দেবদূত ঘোষঠাকুর
সব গরিবের ঘরে নাকি পৌঁছে গিয়েছে ‘আয়ুষ কার্ড’। ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে গরিব মানুষের সুস্থ ভাবে বাঁচার চাবিকাঠি। কিন্তু ১০১ বছরের দেবকী দেবীর আয়ুষ কার্ড কোথায়? উত্তরাখণ্ডের চম্পাবত জেলার কোডা গ্রামের বাসিন্দা দেবকী দেবীর পরিবার আয়ুষ কার্ড পায়নি।
২৪ এপ্রিল, ২০১৯
Dhoni
গত ১১ এপ্রিল আইপিএলে চেন্নাই ও রাজস্থান ম্যাচের শেষ ওভারে আইপিএলের সবচেয়ে ধারাবাহিক ও সফল টিমের অধিনায়ক ধোনি যে ভাবে নো বল বিতর্কে সরাসরি মাঠে প্রবেশ করেন ও আম্পায়ারদের সঙ্গে রীতিমতো তর্ক করেন তা যেমন ক্রিকেট বিশেষজ্ঞদের চমকে দিয়েছে একইসঙ্গে অতি বড় ধোনি ভক্তকেও হতাশ করেছে।
২৪ এপ্রিল, ২০১৯
Sri Lanka
আবার সন্ত্রাস। ঘৃণ্যতম, নিষ্ঠুরতম সন্ত্রাস। একবিংশ শতকের বিশ্বদুনিয়া বহু সন্ত্রাস-দীর্ণতার মধ্য দিয়া আসিয়াছে, আসিতেছে, তবু ইস্টার দিবসে দ্বীপদেশ শ্রীলঙ্কায় যাহা ঘটিয়া গেল, তাহাকে অভূতপূর্ব বলা যায়।
২৩ এপ্রিল, ২০১৯
Modi
নির্বাচনে জয়ী দলের মনোনীত নেতা হওয়াই প্রধানমন্ত্রী হইবার একমাত্র পূর্বশর্ত নহে। অন্য— জরুরিতর শর্তটি হইল, প্রধানমন্ত্রীকে শিক্ষিত হইতে হইবে।
২৩ এপ্রিল, ২০১৯
election
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আজ ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে ভোটগ্রহণ হওয়ার কথা। নির্বাচন কমিশন অন্তত তেমনই জানিয়েছে।
২৩ এপ্রিল, ২০১৯
Photo
আবাহন দত্ত
মাধ্যমিক পরীক্ষা চলছিল তখন, কিছু দিন আগে। এক বন্ধুর কাছে শুনলাম ফেসবুকে নাকি বিবেকানন্দের একটা বাণী খুব ছড়াচ্ছে— ‘‘সফলতার কোনো লিফ্ট নেই, তোমাকে সিঁড়ি বেয়েই উঠতে হবে।’’
২৩ এপ্রিল, ২০১৯
Photo
অশোক ঘোষ
দেশে বেকারত্বের ভয়ানক চেহারাই নাকি এ বারের নির্বাচনের প্রধান প্রশ্ন। কী করে নতুন শিল্প আসবে, নতুন কী প্রশিক্ষণ দিলে কাজ পাবেন তরুণ-তরুণীরা, ভোটের মরসুমে সেই তর্ক চলছে।
২৩ এপ্রিল, ২০১৯
Photo
ভারতীয় নির্বাচন কমিশন, বিভিন্ন সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়া, লোকসভা ভোটকে ‘দেশকা মহা তেওহার’ বা ‘দেশের মহা উৎসব’ হিসাবে আখ্যায়িত করে চলেছে।
২৩ এপ্রিল, ২০১৯
Pragya
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সাধ্বী প্রজ্ঞা এ বার বললেন, ‘‘বাবরি মসজিদ ভেঙে বেশ করেছি।’’ অর্থাৎ প্রথম বিতর্কিত মন্তব্যের রেশটা কাটতে দিলেন না। আবার একটা মারাত্মক মন্তব্য করে বসলেন। এই মন্তব্যের জন্য নির্বাচন কমিশন নোটিস ধরিয়েছে সাধ্বীকে।
২২ এপ্রিল, ২০১৯
pragya
প্রজ্ঞা সিংহ ঠাকুরের মন্তব্যটি যে ‘ব্যক্তিগত’, তাহাতে সন্দেহ কী? কিন্তু, এই সাধ্বীর ‘ব্যক্তি’টি ভারতীয় জনতা পার্টি নামক দলের। দিনকয়েক পূর্বেই সেই ‘ব্যক্তি’কে বরণ করিয়া লইয়াছে বিজেপি।
২২ এপ্রিল, ২০১৯
Rwandan Genocide
৭ এপ্রিল হইতে ১৫ জুলাই। পঁচিশ বছর আগে রুয়ান্ডায় গণহত্যা চলে ঠিক একশো দিন। নিহত হন অন্তত আট লক্ষ মানুষ, প্রধানত টুটসি জনজাতির। হুটু জনজাতির ঘাতকদের ভয়াবহ আক্রমণ নামিয়া আসিয়াছিল তাঁহাদের উপর।
২২ এপ্রিল, ২০১৯
modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গেরুয়া সন্ত্রাস সংক্রান্ত যে তত্ত্ব কংগ্রেস তুলে ধরেছিল, তার জবাব দিতেই সাধ্বী প্রজ্ঞাকে প্রার্থী করতে হল— এমন মন্তব্য শোনা গিয়েছে প্রধানমন্ত্রীর মুখে।
২১ এপ্রিল, ২০১৯
Notre Dame
আমাদের নারী। ফরাসি শব্দটির বাংলা অর্থ এমনই দাঁড়ায়। প্যারিসের নোত্র দাম ক্যাথিড্রালের কেন এই নাম হইয়াছিল, সেই কাহিনি ইতিহাসের গভীরে নিমজ্জিত।
২১ এপ্রিল, ২০১৯
Photo
সোমেশ্বর ভৌমিক
হামিদ আমার চেনা কোনও মানুষ নয়। মহম্মদ হামিদ ভাটের নাটক ‘ফোন নম্বর ৭৮৬’ অবলম্বনে তৈরি সিনেমা ‘হামিদ’-এর মুখ্য চরিত্র। সিনেমার চরিত্র হয়েও হামিদ আমার খুব চেনা।
২১ এপ্রিল, ২০১৯
Delhi Diary
প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
মুকুল রায়ের সঙ্গে  মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক খারাপ হওয়ার আগে পর্যন্ত দিল্লিতে তৃণমূলের ঠিকানা ছিল ১৮১ সাউথ অ্যাভিনিউ। ২০০৯ সালে লোকসভায় তৃণমূলের একগুচ্ছ নতুন সাংসদ তাঁদের প্রথম বৈঠকে মিলিত হয়েছিলেন এই বাংলোর সবুজ লনে।
২১ এপ্রিল, ২০১৯
Photo
‘ভগবান শ্রীকৃষ্ণচৈতন্য’তে তাঁর চরিত্রটি নিজে দৃষ্টিহীন হয়েও যেন এক দর্পণ, যাতে প্রতিবিম্বিত হয় চৈতন্যলীলার নানা রং।
২১ এপ্রিল, ২০১৯
Pragya Singh Thakur
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সাধ্বী প্রজ্ঞা ঠাকুর ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন। গোটা দেশে তাঁর মন্তব্য যে এ ভাবে প্রত্যাখ্যাত হবে, দলও যে তাঁর পাশে দাঁড়াবে না, এ ভাবে যে নিন্দার ঝড় উঠে যাবে, সাধ্বী তা আগে বুঝতে পারেননি। যখন বুঝতে পেরেছেন, তখন তির বেরিয়ে গিয়েছে হাত থেকে।
২০ এপ্রিল, ২০১৯
News
ভারতের পরিস্থিতি আন্তর্জাতিক মহলকেও উদ্বিগ্ন করিয়াছে। কাশ্মীরে আজও বিদেশি সাংবাদিকের প্রবেশে নিষেধাজ্ঞা জারি আছে। ভারতীয় সাংবাদিকদের স্বাধীনতাও ব্যাহত।
২০ এপ্রিল, ২০১৯
Benjamin Netanyahu
বাস্তবিক, জ়ায়নিজ়ম-এর আদর্শ কোনও একমুখী বা একস্তরীয় আদর্শ নহে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইজ়রায়েলের জন্মের মধ্যেই সেই বিভিন্ন ধারার বীজগুলি উপ্ত ছিল।
২০ এপ্রিল, ২০১৯
edit
মহিলা জনপ্রতিনিধিকে ক্ষমতা দেওয়া হল। কিন্তু তাঁকে সেই ক্ষমতা বহন করার উপযুক্ত করা হল না। তাঁকে পথ দেখান তাঁরই পরিবারের এক পুরুষ অভিভাবক। লিখছেন জিনাত রেহেনা ইসলাম
২০ এপ্রিল, ২০১৯
edit
১৯৬২ সালে তৃতীয় সাধারণ নিবার্চন হয়েছিল চিন-ভারত যুদ্ধের আগে। সে যুদ্ধ কোনও গৌরব বহন করে আনতে পারেনি। তবে আমরা কিছু শিক্ষা নিতে পেরেছিলাম। লিখছেন স্বদেশ রায়
২০ এপ্রিল, ২০১৯
Robi
নীলাক্ষ গুপ্ত
ফেলে আসা জীবনের দিকে ফিরে তাকিয়ে এবং বিশেষ করে তাঁর সঙ্গে একেবারে গোড়ার দিকের দু’একটা আলাপের কথা ভেবে মনে হয়, আমার ওই ধারণাটি ঠিক ছিল না।
২০ এপ্রিল, ২০১৯
Photo
শীর্ষেন্দুবাবু ছাপ্পা ভোট দেওয়ার কথা লিখেছেন। বাস্তবে এর পিছনে থাকত পার্টি নেতৃত্বের নিপুণ ছক। সেই যে ছাপ্পা ভোটের প্রচলন হল, ১৯৭৭-এ ক্ষমতায় আসার পর তাকে শিল্পের পর্যায়ে নিয়ে যান নেতারা।
২০ এপ্রিল, ২০১৯
আরও খবর