Advertisement
০৪ মে ২০২৪
NSOU Admission 2023

তৃতীয় দফায় স্নাতকস্তরে ভর্তির পোর্টাল চালু নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, তৃতীয় দফায় বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, এডুকেশন, বাণিজ্য, অর্থনীতি বিভাগে স্নাতকস্তরে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে।

Netaji Subhas Open University.

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, কলকাতা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৩:২৯
Share: Save:

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরের ভর্তি প্রক্রিয়া চালু রয়েছে। এরই মাঝে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের তরফে তৃতীয় দফায় ভর্তির পোর্টাল চালু করা হয়েছে। একই সঙ্গে এই সম্পর্কিত একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, আগ্রহী শিক্ষার্থীরা বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, এডুকেশন, বাণিজ্য, অর্থনীতি বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

সংশ্লিষ্ট বিভাগে দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। এডুকেশন বিভাগে ভর্তি হওয়ার ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় ৪৫ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, চলতি বছরের পাঠ্যক্রমে ‘চয়েস বেসড ক্রেডিট সিস্টেম’-এর অধীনে পঠনপাঠনের সুযোগ থাকছে।

অনলাইনে শিক্ষার্থীদের যাবতীয় নথি এবং তথ্য জমা দিতে হবে। নাম নথিভুক্তকরণের পাশাপাশি, ৩,৭৭৫ টাকা প্রোগ্রাম ফি এবং ১৭৫ টাকা এনরোলমেন্ট ফি জমা দিতে হবে। ফি জমা দেওয়ার জন্য ৪ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত পোর্টাল চালু থাকবে।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, নাম নথিভুক্তকরণের জন্য ৪ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। নথি আপলোড করার জন্য ১২ অক্টোবর পর্যন্ত সুযোগ দেওয়া হবে। আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের নাম বেছে নেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE