Advertisement
০২ মে ২০২৪
Free Courses for Teachers

বীজগণিত নিয়ে চিন্তিত? বিনামূল্যে শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ, কোথায় আবেদন করবেন?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি)-এর তরফে শিক্ষক-শিক্ষিকাদের অভিনব উপায়ে বীজগণিতের সূত্র সমাধানের প্রশিক্ষণ দেওয়া হবে। এই রিফ্রেশার কোর্সটি মোট ১৬ দিনের মধ্যে সম্পন্ন হবে।

Image of Teacher Training Program in IISC.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সে প্রশিক্ষণরত শিক্ষক-শিক্ষিকা। ছবি: প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৩:৩১
Share: Save:

গণিতের বিভিন্ন শাখা নিয়ে গবেষণার বিষয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি)-এর তরফে বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়া হয়ে থাকে। বর্তমানে এই প্রতিষ্ঠানের তরফে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের একটি বিশেষ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ‘কলেজ টিচারস্ রিফ্রেশার কোর্স ইন ম্যাথামেটিকস’ শীর্ষক কর্মসূচির মাধ্যমে বীজগণিতের কঠিন সূত্রের সহজ সমাধান শেখানো হবে।

প্রতিষ্ঠানের সেন্টার অফ এক্সেলেন্স ইন সায়েন্স অ্যান্ড ম্যাথামেটিক্স এডুকেশনের তরফে উল্লিখিতে কোর্সের ক্লাস করানো হবে। কোর্সের ক্লাস শুরু হবে ২৬ অক্টোবর, যা ১০ নভেম্বর পর্যন্ত চলবে। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, যে সমস্ত শিক্ষক-শিক্ষিকা কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে গণিত বিষয়টি পড়িয়ে থাকেন, তাঁদের এই কোর্সের ক্লাস করার সুযোগ দেওয়া হবে। এই কোর্সের জন্য শিক্ষক-শিক্ষিকাদের আইআইএসসির অধ্যাপক এবং অধ্যাপিকারা প্রশিক্ষণ দেবেন।

ক্লাস প্রসঙ্গে আইআইএসসি চেল্লাকেরে ক্যাম্পাসের ট্যালেন্ট ডেভেলপমেন্ট সেন্টারের কনভেনর ডিএন রাও জানিয়েছেন, শিক্ষক-শিক্ষিকাদেরও মাঝে মাঝে পড়ুয়াদের ভূমিকায় অবতীর্ণ হতে হয়। বর্তমানে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিআরসিটি) পাঠ্য বিষয়ে পরীক্ষামূলক পাঠদানের উপর বেশি গুরুত্ব দিচ্ছে। সে কথা মাথায় রেখে উল্লিখিত কোর্সের ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের পাঠদানের দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া হবে। এ ছাড়া, গণিতের বিভিন্ন গবেষণামূলক ক্ষেত্রের যাবতীয় সূত্রের সমাধান খোঁজার জন্য প্রশিক্ষণের সমস্ত ব্যবস্থাপনা থাকবে। সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষক-শিক্ষিকাদের জন্য এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তাই অংশগ্রহণকারীদের নাম নথিভুক্ত করার জন্যেও কোনও অতিরিক্ত টাকা জমা দিতে হবে না। কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীরা শংসাপত্র পাবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, কোর্সটিকে দু’ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে গণিতের রিয়্যাল অ্যানালিসিস এবং দ্বিতীয় ভাগে অ্যাবস্ট্রাক্ট অ্যালজ়েব্রা শেখানো হবে। এই ক্ষেত্রে অংশগ্রহণকারীরা মোট ১৪০ ঘন্টার বেশি সময় ক্লাস করার সুযোগ পাবেন। পাশাপাশি, গণিতের কঠিনের সূত্রে সহজ সমাধান করার বিশেষ প্রশিক্ষণও দেওয়া হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, এই কোর্সটি আইআইএসসির চেল্লাকেরে ক্যাম্পাসে থেকে সম্পূর্ণ করতে হবে।

আগ্রহী প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফরম্যাটে একটি ফর্ম পূরণ করে ‘স্টেটমেন্ট অফ পারপাস’ অর্থাৎ এসওপি লিখে পাঠাতে হবে। তাঁদের ওই এসওপিতে উল্লেখ করতে হবে, কেন তাঁরা এই কোর্সটি করতে ইচ্ছুক। বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্দেশিকা অনুযায়ী, প্রার্থীদের ডাকযোগে কিংবা ইমেল মারফত ফর্ম, এসওপি-সহ সমস্ত নথি ১০ অক্টোবরের মধ্যে পাঠাতে হবে। বাছাই করা প্রার্থীদের নামের তালিকা ১৫ অক্টোবর ওয়েবসাইটে প্রকাশিত হবে। এই বিষয়ে অন্যান্য তথ্যের জন্য আইআইএসসির ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE