Advertisement
২৫ জুলাই ২০২৪
PhD Admission 2023

গণিত-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ আইআইএসইআর কলকাতায়

প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি অনুযায়ী, আগ্রহীরা বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, কম্পিউটেশনাল অ্যান্ড ডেটা সায়েন্সেস, আর্থ সায়েন্সেস, হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস, ম্যাথামেটিক্স অ্যান্ড স্ট্যাটিস্টিক্স, ফিজিক্যাল সায়েন্সেস এবং স্পেস সায়েন্সেস বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

IISER, Kolkata

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ, কলকাতা ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫২
Share: Save:

গণিত-সহ একাধিক বিষয়ে ডক্টর অফ ফিলোজফি (পিএইচডি) করার সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের কলকাতা দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন প্রার্থীদের ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতকোত্তর পড়ুয়ারা বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, কম্পিউটেশনাল অ্যান্ড ডেটা সায়েন্সেস, আর্থ সায়েন্সেস, হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস, ম্যাথামেটিক্স অ্যান্ড স্ট্যাটিস্টিক্স, ফিজিক্যাল সায়েন্সেস এবং স্পেস সায়েন্সেস বিষয়ে পিএইচডি করতে পারবেন।

যে সমস্ত পড়ুয়া গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, পদার্থবিজ্ঞান, জিওলজি, জিওফিজিক্স কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তাঁরাই উল্লিখিত বিষয়গুলিতে পিএইচডি করার সুযোগ পাবেন।

তবে উল্লিখিত বিষয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে প্রার্থীদের স্নাতকোত্তর স্তরে অন্তত ৬০ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়। এছাড়াও আবেদনকারীদের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কিংবা কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইনডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর লেকচারশিপের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) অথবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউট টেস্ট (গেট) কিংবা অন্য কোনও সর্বভারতীয় পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২২ সেপ্টেম্বর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত অনলাইনে ভর্তির জন্য আবেদনের পোর্টাল চালু থাকছে। বাছাই করা প্রার্থীদের ৩০ অক্টোবর লিখিত পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। বাছাই পর্বের ইন্টারভিউ ১৩ থেকে ১৭ নভেম্বরের মধ্যে নেওয়া হবে। নাম নথিভুক্তকরণ এবং ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE