Advertisement
১৮ মে ২০২৪
Online PG Admission

স্নাতকোত্তরে বুদ্ধিস্ট স্টাডিজ় নিয়ে পড়তে চান? আবেদন জমা দেওয়ার শেষ দিন কবে?

সিকিম বিশ্ববিদ্যালয়ের তরফে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর পর্বে ডিগ্রি কোর্স পড়ানো হয়। চারটি সেমেস্টারের অধীনে পড়ুয়াদের ক্লাস করানো হয়ে থাকে।

Buddhist monk is studying paper with common people.

ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৫
Share: Save:

স্নাতকোত্তীর্ণ পড়ুয়াদের জন্য বিশেষ বিষয় নিয়ে পড়াশোনার সুযোগ। সম্প্রতি সিকিম বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতিষ্ঠানের তরফে দু’বছরের জন্য বুদ্ধিস্ট স্টাডিজ় বিষয়টি স্নাতকোত্তর স্তরে পড়ানো হবে। এই বিশেষ বিষয়টিতে কমপালসরি কোর্সেস, ইলেক্টিভ কোর্সেস এবং ডেসার্টেশন করার সুযোগ থাকছে।

প্রতিষ্ঠানের তরফে স্নাতকোত্তর পর্বে বৌদ্ধ দর্শন, বৌদ্ধ ইতিহাস, তিব্বতের বৌদ্ধ সংস্কৃতি, সিকিমের বৌদ্ধ সংস্কৃতি, আন্তর্জাতিক স্তরে বৌদ্ধ ধর্মের প্রভাব-সহ বিভিন্ন বিষয়ে পড়ানো হয়ে থাকে। এছাড়াও শিক্ষার্থীদের ক্লাসে ৭৫ শতাংশ কিংবা তার বেশি উপস্থিতির হার বজায় রাখতে হবে।

এই বিষয়টিতে মোট ১২ টি কমপালসরি কোর্সেস, চারটি ইলেক্টিভ কোর্স-এর অধীনে সমস্ত বিষয়ে পড়ানো হবে। পড়ুয়ারা তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারে ওই চারটি ইলেক্টিভ কোর্সেস-এর মধ্যে যে কোনও দু’টি কোর্স বেছে নেওয়ার সুযোগ পাবেন। এই বিশেষ স্নাতকোত্তর পাঠ্যক্রমে উক্ত বিষয়ের পাশাপাশি, তিবেতিয়ান স্টাডিজ় বিষয়টিও পড়ানো হবে।

প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি অনুযায়ী, উক্ত বিষয়ে ভর্তি হওয়ার জন্যে প্রার্থীদের যে কোন বিষয়ে স্নাতকোত্তীর্ণ হওয়া প্রয়োজন। আগ্রহীদের অনলাইনে ফর্ম পূরণ করে ভর্তির জন্য আবেদন জানাতে হবে। আবেদনের জন্য প্রতিষ্ঠানের অনলাইন পোর্টালে গিয়ে যাবতীয় নথি আপলোড করতে হবে। ২২ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত পোর্টাল চালু থাকবে। আরও তথ্য জেনে নিতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE