Advertisement
২৫ জুলাই ২০২৪
IITKGP Course Admission 2023

ক্লাউড কম্পিউটিংয়ের স্বল্প সময়ের কোর্স করাবে আইআইটি খড়্গপুর, কারা আবেদন করতে পারেন?

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সপ্তাহান্তে অনলাইনে ক্লাস করানো হবে। সীমিত আসনে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

Cloud Computing Representation Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৬
Share: Save:

ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনার পর জীবিকার্জনের জন্য ক্লাউড কম্পিউটিং, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মতো বিভিন্ন বিষয়ে যথাযথ প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। রাজ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে উল্লিখিত বিষয়গুলি নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের কোর্স কিংবা ডিগ্রি কোর্সে পড়াশোনার সুযোগ রয়েছে। সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে ক্লাউড কম্পিউটিং বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতিষ্ঠানের সেন্টার ফর কন্টিনিউইং এডুকেশন অ্যান্ড টেকনোলজির তরফে ওই বিষয়ে স্বল্প সময়ের জন্য একটি কোর্স করানো হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এই কোর্সটির ক্লাস শুধুমাত্র অনলাইনে করানো হবে। মাধ্যমিক পাশ করেছেন এবং উল্লিখিত বিভাগে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই-এর শংসাপত্র রয়েছে, কিংবা ডিপ্লোমা করেছেন, এমন প্রার্থীরা এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়াও ইঞ্জিনিয়ারিং, বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন, টেকনোলজি শাখায় স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি, পোস্টডক্টরাল ফেলো, অধ্যাপনা, শিক্ষকতা কিংবা আনুষঙ্গিক বিভাগের পেশাদার কর্মীরাও ক্লাস করার সুযোগ পাবেন।

উল্লিখিত কোর্সে ক্লাউড কম্পিউটিং কনসেপ্টস, ক্লাউড সিস্টেমস অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার, বিগ ডেটা অ্যান্ড অ্যাপ্লিকেশনস ইন দ্য ক্লাউড, ভার্চুয়ালাইজ়েশন, এলওটি এবং ক্লাউড অর্কেস্ট্রেশন অ্যান্ড কিউবারনেটস— এই সমস্ত বিষয়ে শেখানো হবে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীরা শংসাপত্র পাবেন। সপ্তাহান্তে শনিবার সন্ধ্যায় এনং রবিবার ক্লাস করানো হবে।

এই প্রসঙ্গে প্রতিষ্ঠানের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যাপক এবং উক্ত কোর্সের প্রিন্সিপল কো-অর্ডিনেটর সুদীপ মিশ্র বলেন, “দৈনন্দিন জীবনে ক্লাউড কম্পিউটিং প্রযুক্তির সাহায্যে মানুষ বিভিন্ন ধরনের পরিষেবা উপভোগ করে থাকেন। তবে এই প্রযুক্তির সম্পর্কে বিস্তারিত জানেন, এমন ব্যক্তির সংখ্য়া কম। তাই পেশাগত ক্ষেত্রে এই বিষয়টির বিশেষ চাহিদার কথা মাথায় রেখে অনলাইন কোর্সের মাধ্যমে পড়ুয়াদের পাশাপাশি, কর্মরত ব্যক্তিদেরও ক্লাউড কম্পিউটিং সম্পর্কে পড়ানো হবে। এতে ব্যবহারিক ক্ষেত্রে যেমন তাঁদের দক্ষতা বাড়বে, তেমনই কাজের ক্ষেত্রে মানের উন্নয়নও ঘটবে।”

Indian Institute of Technology, Kharagpur.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকলোজি, খড়্গপুর। ছবি: প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে সংগৃহীত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই কোর্সের জন্য প্রতিষ্ঠানের পড়ুয়াদের ৩,৫০০ টাকা, অধ্যাপনা এবং শিক্ষকতা বিভাগের পেশাদারদের ৭,৫০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। এ ছাড়াও অন্যান্য বিশ্ববিদ্যালয় কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের ৫,০০০ টাকা এবং পেশাদার ব্যক্তিদের ১৫,০০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। পাশাপাশি, আলাদা করে ১,১৮০ টাকা অ্যাপ্লিকেশন ফি হিসাবে জমা দিতে হবে। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর ভিত্তিতে কোর্সে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের ২৮ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আবেদন জানাতে হবে। ক্লাস শুরু হবে ৩০ সেপ্টেম্বর এবং শেষ হবে ১৫ অক্টোবর। উল্লিখিত বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE