Advertisement
০৯ মে ২০২৪
PG Diploma Courses 2023

সাইকোলজিক্যাল কাউন্সেলিংয়ে পিজি ডিপ্লোমার সুযোগ এই রাজ্যেই, কী ভাবে আবেদন করবেন?

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাইকোলজিক্যাল কাউন্সেলিং বিষয়টিতে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স করানো হবে। শিক্ষার্থীরা ক্লাসের পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণ এবং ইন্টার্নশিপেরও সুযোগ পাবেন।

Ramakrishna Sarada Mission Vivekananda Vidyabhavan.

রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবন, দক্ষিণ দমদম। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৮
Share: Save:

মনোবিদ্যা নিয়ে পড়াশোনার পর জীবিকার্জনের পথে এগোতে চাইলে যথাযথ প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। রাজ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে এই বিষয়টি নিয়ে পড়াশোনার সুযোগ আছে। সম্প্রতি দক্ষিণ দমদমের রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবনের তরফে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, সাইকোলজিক্যাল কাউন্সেলিংয়ে দু’বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স পড়ানো হবে।

সাইকোলজিক্যাল কাউন্সেলিংয়ের সাহায্যে মানসিক স্বাস্থ্যরক্ষা, হতাশা কিংবা উদ্বেগের লক্ষণ চিহ্নিতকরণ, কাউন্সেলিংয়ের বিভিন্ন পদ্ধতি ও অন্যান্য বিষয় শেখানো হয়ে থাকে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, সংশ্লিষ্ট বিষয়ে পিজি ডিপ্লোমা কোর্সের সাহায্যে আগ্রহী শিক্ষার্থীদের উল্লিখিত বিষয়ে পাঠদান করা হবে। প্রসঙ্গত, করোনা পরবর্তী পরিস্থিতিতে পারিবারিক সমস্যা, ব্যক্তিগত জীবনের ঘাত-প্রতিঘাত, কর্মক্ষেত্রে বাড়তে থাকা প্রতিযোগিতার জেরে মানসিক চাপ বা উদ্বেগজনিত সমস্যায় ভোগেন কম-বেশি সকলেই। এর প্রভাবে মানসিক স্বাস্থ্য রক্ষার স্বার্থে কাউন্সেলিংয়ের চাহিদা বেড়েছে। সেই চাহিদার কথা মাথায় রেখে প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে কাউন্সেলিং সেশন রাখার সুবিধাও থাকছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এই কোর্সটি শুধুমাত্র মহিলারাই করার সুযোগ পাবেন। যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ প্রার্থীরা এই কোর্স করার সুযোগ পাবেন। তবে এই ক্ষেত্রে সমাজবিদ্যা, মনোবিদ্যা, এডুকেশন, নার্সিং কিংবা মেডিক্যাল শাখার পড়ুয়ারা অগ্রাধিকার পাবেন। কোর্সের সমস্ত ক্লাস প্রতিষ্ঠানের ক্যাম্পাসেই করানো হবে। সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে শিক্ষার্থীদের ক্লাসের পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া, শিক্ষার্থীরা কোর্স চলাকালীন ইন্টার্নশিপেরও সুযোগ পাবেন।

প্রতিষ্ঠান সূত্রে খবর, মোট ৩০ হাজার টাকা কোর্স ফি হিসাবে ধার্য করা হয়েছে। এ ছাড়াও শিক্ষার্থীদের নিজস্ব খরচে ৪০টি সেল্ফ কাউন্সেলিং সেশন করাতে হবে। সেই সেশনে সুপারভাইজ়ারের তত্ত্বাবধানে তাঁরা হাতেকলমে কাজ শেখার সুযোগ পাবেন। মোট ২৪টি আসনে ভর্তি নেওয়া হবে। ক্লাস এবং হাতেকলমে প্রশিক্ষণের যাবতীয় বিষয়ে রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবন এবং রাজ্যের স্বীকৃত প্রতিষ্ঠানের অভিজ্ঞ এবং পেশাদার শিক্ষিকারা তত্ত্বাবধান করবেন।

রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবনের তরফে আরও জানানো হয়েছে, সাধারণত এই কোর্সের ক্লাস অফলাইনে করানো হয়ে থাকে। তবে বর্তমান পাঠক্রমের ক্ষেত্রে ক্লাস কী ভাবে করানো হবে, তা শিক্ষার্থীদের ভর্তি হওয়ার সময় জানিয়ে দেওয়া হবে। প্রতিষ্ঠানের তরফে ৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। মোট আসনসংখ্যা ২০টি। ৬ অক্টোবর মেধাতালিকা প্রকাশিত হবে। ৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত কোর্স ফি জমা দেওয়ার সুযোগ পাবেন। কোর্স সংক্রান্ত বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE