Advertisement
০৬ মে ২০২৪
NIELIT Online Course

কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিংয়ে অনলাইন কোর্স করার সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কৃত্রিম মেধা দ্বারা পরিচালিত অ্যাপ্লিকেশন ব্যবহারের ক্ষেত্রে যথাযথ ভাবে মেশিন লার্নিং ব্যবহার করা প্রয়োজন। সংশ্লিষ্ট কোর্সে সেই বিষয়টি হাতেকলমে শেখানো হবে।

AI and Human Intelligence.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৮
Share: Save:

কৃত্রিম মেধার জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এর ফলে পেশাদার ক্ষেত্রেও উৎপাদনের পদ্ধতিতে বদল আনা হয়েছে। বিভিন্ন সফটওয়্যার এবং মোবাইল অ্যাপ্লিকেশনের কার্যপদ্ধতিতে মেশিন লার্নিংয়ের মত বিষয় যুক্ত হচ্ছে। প্রযুক্তির আধুনিকতা বৃদ্ধি পাওয়ায় শিক্ষাক্ষেত্রেও এই ধরনের বিষয় নিয়ে পড়াশোনার প্রতি আগ্রহ বাড়ছে। তাই কেন্দ্রীয় সরকারের তরফে অনলাইন এবং অফলাইন— উভয় মোডেই বিভিন্ন ধরনের কোর্স করার অনুমোদন দেওয়া হচ্ছে। সম্প্রতি কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ প্রতিষ্ঠানেও উল্লিখিত বিষয়গুলি শেখার সুযোগ রয়েছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির (এনআইইএলআইটি) চেন্নাইয়ের তরফে ‘অ্যাডভান্সড মেশিন লার্নিং ফর এআই অ্যাপ্লিকেশন’ শীর্ষক বিষয়ে এক মাসের একটি কোর্স করানো হবে। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, অনলাইনেই প্রতিষ্ঠানের ভার্চুয়াল অ্যাকাডেমিতে শিক্ষার্থীরা ক্লাস করার সুযোগ পাবেন। এই কোর্সটিতে যে কোন বিষয়ে স্নাতকোত্তীর্ণ হয়েছেন, এমন প্রার্থীরা আবেদন করতে পারবেন। পড়ুয়াদের পাশাপাশি, পেশাদার ব্যক্তিদেরও ক্লাস করানো হবে। তবে তাঁদের প্রাথমিক স্তরের অঙ্ক এবং প্রোগ্রামিং-এর দক্ষতা থাকা আবশ্যক।

এই প্রসঙ্গে এনআইইএলআইটি চেন্নাইয়ের রিসোর্স পার্সন বলেন, ‘‘এই কোর্সটির মাধ্যমে শুধুমাত্র পড়ুয়াদের জন্য নয়, পেশাদার ব্যক্তিরাও উপকৃত হবেন। প্রতিষ্ঠানের অভিজ্ঞ এবং পেশাদার শিক্ষক-শিক্ষিকারা অনলাইন এবং ব্লেন্ডেড— উভয় মোডেই ক্লাস করাবেন। এই কোর্সটির সাহায্যে কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিং সম্পর্কিত বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জনের সুযোগ থাকছে।’’

বিজ্ঞপ্তি অনুযায়ী, উল্লিখিত কোর্সে কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিং ব্যবহারের ক্ষেত্রে কোন কোন বিষয়ে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন, এই দুই ক্ষেত্রে গাণিতিক পরিভাষা সম্পর্কে সচেতন হয়ে কাজ করা, হাতেকলমে কোনও অ্যাপ্লিকেশনে কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিং প্রয়োগের যাবতীয় বিষয় শেখানো হবে। এছাড়াও প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পাইথনের সাহায্যে কী ভাবে এই দুই ক্ষেত্রে কাজ করা সম্ভব, সেই সম্পর্কেও একটি প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে।

প্রতিষ্ঠান সূত্রে খবর, উল্লিখিত বিষয়ে পড়াশোনার জন্য ২৪ ঘন্টা ভার্চুয়াল অ্যাকাডেমির পোর্টাল খোলা থাকবে। অনলাইনে লাইভ ক্লাস, প্রশ্ন উত্তর পর্বের পাশাপাশি, আলোচনাও করতে পারবেন পড়ুয়ারা। এ ক্ষেত্রে পড়ুয়াদের কাছে ৪ জিবি র়্যাম বিশিষ্ট ল্যাপটপ কিংবা ডেস্কটপ থাকা বাঞ্ছনীয়। তবে অফলাইনেও পড়ুয়ারা ক্লাস করার সুযোগ পাবেন। তবে সে ক্ষেত্রে রেকর্ডেড ক্লাস এবং ক্লাস নোট সংক্রান্ত যাবতীয় ফাইল এবং নথি ইমেল মারফত পাঠানো হবে।

অনলাইনে উক্ত কোর্সে নাম নথিভুক্ত করতে হবে। কোর্সটি করার জন্য মাত্র ৪০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর প্রতিষ্ঠানের তরফে একটি শংসাপত্রও দেওয়া হবে। ৩ অক্টোবর পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে। ক্লাস শুরু হবে ৫ অক্টোবর। এই কোর্সের ক্লাস সংক্রান্ত বিষয়ে অংশগ্রহণকারী পড়ুয়াদের অনলাইনেই সমস্ত তথ্য জানিয়ে দেওয়া হবে। আরও তথ্যের জন্য এনআইইএলআইটি ভার্চুয়াল অ্যাকাডেমির ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE