Advertisement
০২ মে ২০২৪
WB Diploma Admission 2023

ফার্মাসিতে ডিপ্লোমা করতে চান? আবেদন করবেন কী ভাবে? প্রকাশিত হয়েছে বিশেষ বিজ্ঞপ্তি

দফতরের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, দু’বছরের এই ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য কল্যাণী, বাঁকুড়া এবং জলপাইগুড়ির ইনস্টিটিউট অফ ফার্মাসিতে মোট ২০৭টি আসন খালি রয়েছে।

Pharmacy Students.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৩
Share: Save:

ফার্মাসিতে ডিপ্লোমা কোর্স পড়ার সুযোগ এই রাজ্যেই। চলতি বছরের জুলাই মাসে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। সম্প্রতি এই কোর্সে ভর্তি এবং কাউন্সেলিং সংক্রান্ত বিষয়ে আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এই কোর্সের ক্লাস কল্যাণী, বাঁকুড়া এবং জলপাইগুড়ির ইনস্টিটিউট অফ ফার্মাসিতে করানো হবে। উল্লিখিত প্রতিষ্ঠানগুলিতে মোট ২০৭টি আসন খালি রয়েছে। এই কোর্সটি এসএসকেএম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অনুমোদনে করানো হচ্ছে।

আগ্রহী প্রার্থীদের জন্য ২৬ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে নাম নথিভুক্ত করার পোর্টাল চালু রাখা হবে। নাম নথিভুক্ত করার পাশাপাশি, অ্যাপ্লিকেশন ফি-ও অনলাইনেই জমা দিতে হবে। ৫০০ টাকা অ্যাপ্লিকেশন ফি ধার্য করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফরম্যাটে টাকা জমা দিতে হবে।

তবে অনলাইনে ভর্তির আবেদনের ক্ষেত্রে ৫ অক্টোবর পর্যন্ত অনলাইন পোর্টাল চালু রাখা হবে। কাউন্সেলিং এবং ভর্তি হওয়ার সময় প্রার্থীদের কাছে অনলাইনে পূরণ করা ফর্ম, বয়সের প্রমাণপত্র, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষার মার্কশিট এবং শংসাপত্র, ফিটনেস সার্টিফিকেট-সহ অন্যান্য নথি সঙ্গে থাকতে হবে।

প্রসঙ্গত, বিজ্ঞান বিভাগে পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিদ্যা নিয়ে যে সমস্ত পড়ুয়া উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই বিষয়টি নিয়ে ডিপ্লোমা করতে পারবেন। তবে, ভোকেশনাল স্ট্রিমে যাঁরা উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই পাঠক্রমে পড়ার সুযোগ পাবেন না।

এই কোর্সে মেধার ভিত্তিতে প্রার্থীদের বেছে নেওয়া হবে। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের ওয়েবসাইটে চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত হবে। অন্যান্য তথ্যের জন্য উক্ত ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE