Advertisement
১৯ মে ২০২৪
IIRS Special Courses 2023

প্রত্নতত্ত্বে আধুনিক প্রযুক্তির কোর্স করাবে আইআইআরএস, আবেদনের শেষ দিন কবে?

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) অধীনস্থ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিংয়ের তরফে স্বল্প সময়ের এই কোর্সে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর এবং কলা ও বিজ্ঞান শাখার পড়ুয়া, গবেষক, শিক্ষক-শিক্ষিকারাও ভর্তি হতে পারবেন।

Archaeological Survey.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৪
Share: Save:

প্রত্নতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন প্রার্থীদের জন্য বিশেষ কোর্স করার সুযোগ। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) অধীনস্থ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিংয়ের (আইআইআরএস) তরফে স্বল্প সময়ের জন্য ওই কোর্স করানো হবে। ‘জিওস্পেশাল টেকনোলজি ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ়’ শীর্ষক ওই কোর্সের সাহায্যে জিওস্পেশাল প্রযুক্তিকে ব্যবহার করে পুরাতত্ত্বের বিভিন্ন বিষয়ে আরও জ্ঞান অর্জন এবং প্রত্নবস্তু সংরক্ষণ, পর্যবেক্ষণ এবং বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থানে আধুনিক যন্ত্রের ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে।

এই কোর্সটি প্রতিষ্ঠানের আউটরিচ প্রোগ্রামের অধীনে আয়োজন করা হবে। কোর্সটি ২০ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, যে সমস্ত শিক্ষক-শিক্ষিকা কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে প্রত্নতত্ত্বের পাঠ দিয়ে থাকেন, তাঁরা এই কোর্সের ক্লাস করার সুযোগ পাবেন।

এ ছাড়াও ইতিহাস, ভূগোল, ইঞ্জিনিয়ারিং কিংবা বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন প্রার্থীদেরও এই কোর্সের আবেদন করার সুযোগ দেওয়া হবে। তবে জিওস্পেশাল প্রযুক্তি সম্পর্কে জ্ঞান রয়েছে কিংবা ওই ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা রয়েছে, এমন প্রার্থীদের ভর্তি হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি অনুযায়ী, এই কোর্সের ক্ষেত্রে আধুনিক যন্ত্র ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়াও বিভিন্ন প্রত্নতাত্ত্বিক ক্ষেত্রের কেস স্টাডি নিয়ে হাতেকলমে কাজের সুযোগও থাকছে। প্রতিষ্ঠানের তরফে অংশগ্রহণকারীদের কোর্স সম্পূর্ণ হওয়ার পর শংসাপত্র দেওয়া হবে।

তবে এই কোর্সটি আইআইআরএস ক্যাম্পাসে থেকে সম্পন্ন করতে হবে। এর জন্যে আলাদা করে বোর্ডিং এবং লজিং চার্জ জমা দিতে হবে। আগ্রহী প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফরম্যাটে অনলাইনে একটি ফর্ম পূরণ করে তা জমা দিতে হবে। তাঁদের আবেদনপত্র ২৯ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে হবে। ২০ অক্টোবর বাছাই করা প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। ১৫ হাজার টাকা কোর্স ফি হিসাবে ধার্য করা হয়েছে। এই বিষয়ে অন্যান্য তথ্য জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE