Advertisement
১৯ মে ২০২৪
Mining Machinery at IIT Kharagpur

আধুনিক মাইনিং মেশিনারি নিয়ে পেশাদার কোর্স, কারা আবেদন করতে পারবেন?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে উল্লিখিত বিষয়ে স্বল্প সময়ের একটি কোর্স করানো হবে। প্রতিষ্ঠানের মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে এই কোর্সের আয়োজন করা হয়েছে।

Mining Machinery.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৩
Share: Save:

মাইনিং মেকানিজ়ম ছাড়া খনি অঞ্চলের কাজ সম্ভব নয়। বর্তমানে কৃত্রিম মেধা এবং ডেটা সায়েন্সের জনপ্রিয়তা বাড়তে থাকায় খনি অঞ্চলের কার্যপদ্ধতিও আধুনিক হয়ে উঠেছে। তাই পেশাদারদের মেশিনারি ম্যানেজমেন্ট, প্রোডাক্টিভিটি এনহ্যান্সমেন্টের মতো বিষয়ে জ্ঞান অর্জনের সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। প্রতিষ্ঠানের মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে এই কোর্সটি করানো হবে। কোর্সটির নাম ‘ইন্টেলিজেন্ট অ্যান্ড প্রোগনস্টিক মেনটেনেন্স উইদ স্মার্ট টেকনোলজি ফর মাইনিং মেশিনারি’।

বিজ্ঞপ্তি অনুযায়ী, পাঁচ দিনের এই কোর্সটির ক্লাস খড়্গপুরের ক্যাম্পাসে করানো হবে। এক্সক্যাভেশন, ইলেকট্রনিক্স এবং মেকানিক্যাল বিভাগের মেনটেনেন্স ইঞ্জিনিয়ারদের জন্য এই কোর্সটি সাজানো হয়েছে। এছাড়াও মাইনিং মেশিনারি, মেকাট্রনিক্স, কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিং, ইনডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এবং সেফটি ইঞ্জিনিয়ারিং বিভাগে কর্মরত পেশাদার ব্যক্তিরাও এই কোর্স করতে পারবেন।

উল্লিখিত কোর্সে মেনটেনেন্স অ্যান্ড মেশিনারি ম্যানেজমেন্ট ইন সারফেস মাইনিং, মেশিন লার্নিংয়ের সাহায্যে যন্ত্রের ত্রুটি নির্ধারণ, সেফটি অ্যান্ড প্রোডাক্টিভিটি এনহ্যান্সমেন্ট সংক্রান্ত বিষয়ে আধুনিক যন্ত্রের ব্যবহার এবং মাইন ম্যানেজমেন্টে ডেটা সায়েন্স এবং ডেটা অ্যানালিটিক্সের প্রয়োগ— এই সমস্ত বিষয় শেখানো হবে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীরা শংসাপত্র পাবেন। ১১ অক্টোবর থেকে ১৫ অক্টোবর প্রতি দিন বেলা ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সেমিনার হলে ক্লাস করানো হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই কোর্সের জন্য পেশাদারদের ৩০,০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। কোর্স ফি জমা দেওয়ার পাশাপাশি, দ্রুত এই কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন পেশ করতে হবে। আবেদনের জন্য নাম, পদ, বৈধ ইমেল অ্যাড্রেস এবং মোবাইল নম্বর-সহ একটি আবেদন পত্র কোর্স কো-অর্ডিনেটরকে ইমেল মারফত পাঠাতে হবে। আগ্রহীদের ১০ অক্টোবরের মধ্যে অনলাইনে আবেদন জানাতে হবে। ক্লাস এবং কোর্স সংক্রান্ত বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE