Advertisement
১৬ মে ২০২৪
Short-Term Courses for Students

কৃত্রিম মেধা-সহ একাধিক বিষয়ে কোর্সের সুযোগ, এমএসএমই টুল রুম কলকাতায়

প্রতিষ্ঠানের তরফে কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, ইলেকট্রিক্যাল, ইনস্ট্রুমেনটেশন-সহ কলা, বাণিজ্য বিভাগের স্নাতক স্তরে পাঠরত এবং দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়াদের জন্য বিভিন্ন ধরনের কোর্স করানো হবে।

Data Analysis and AI.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৫:২০
Share: Save:

দ্বাদশ উত্তীর্ণদের জন্য কম খরচে বিশেষ কোর্স করার সুযোগ। ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের পক্ষ থেকে ‘বেসিক কোর্স’ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই কোর্সগুলি কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, ইলেকট্রিক্যাল, ইনস্ট্রুমেনটেশন-সহ কলা, বাণিজ্য বিভাগের স্নাতক স্তরে পাঠরত এবং দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়াদের জন্য সাজানো হয়েছে। কোন কোন বিষয়ে কী কী কোর্স করানো হবে, দেখে নিন বিশদে।

দু’সপ্তাহের মধ্যে হার্ডঅয়্যার অ্যান্ড নেটওয়ার্কিং, অ্যাডভান্স নেটওয়ার্কিং, কোর পাইথন, কোর জাভা, ওরাকেল, সার্ভার অ্যাডমিনিস্ট্রেশন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড মেশিন লার্নিং, ডেটা অ্যানালিটিক্স, ম্যাটল্যাব, ভিএলসিআই, ল্যাবভিউ, ইন্টারনেট অফ থিংস, রোবটিক্স, অটোক্যাড, এমবেডেড সিস্টেম, অ্যাডভান্সড সার্ভে ইনস্ট্রুমেন্টস, মাস্টারক্যাম— এই সমস্ত বিষয়ে বিভিন্ন ধরনের কোর্স করতে পারবেন। প্রতিষ্ঠানের তরফে ক্লাস করানোর পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

এই প্রসঙ্গে প্রতিষ্ঠানের ট্রেনিং অ্যাসিস্ট্যান্ট সুমনা গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পড়ুয়াদের পড়াশোনার মাঝে যাতে কোর্সের ক্লাস করতে সমস্যা না হয়, সেই বিষয়টি মাথায় রেখেই দু’সপ্তাহের বেসিক কোর্স চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কোর্সগুলির মাধ্যমে দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়গুলির সঙ্গে প্রাথমিক পরিচয় করানো হবে। এর পাশাপাশি, যে কোনও শাখায় স্নাতক স্তরে পাঠরতদের দক্ষতা বাড়ানোর বিষয়টিও মাথায় রেখে ক্লাস করানো হবে। বর্তমানে কৃত্রিম মেধা, ডেটা অ্যানালিসিসের মতো বিষয়ের পেশাদার ক্ষেত্রে বিপুল চাহিদা রয়েছে। তাই এই কোর্সগুলির উপর বিশেষ ভাবে নজর দেওয়া হবে।

আগ্রহী পড়ুয়ারা অনলাইনে নাম নথিভুক্ত করতে পারবেন। উল্লিখিত বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তি হওয়ার জন্য ২ হাজার টাকা কোর্স ফি দিতে হবে। প্রথম দফায় ৩ অক্টোবর থেকে কোর্সের ক্লাস শুরু হয়েছে। তাই প্রার্থীদের ১ নভেম্বর থেকে চালু হওয়া ক্লাসের জন্য নাম নথিভুক্তকরণের সুযোগ দেওয়া হবে। কোর্স এবং ক্লাস সম্পর্কিত আরও তথ্যের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE