Advertisement
১৪ জুলাই ২০২৪
Free Tutions to College Student

শিক্ষক ঘাটতি মেটাতে ময়দানে প্রাক্তনীরা

বিগত কয়েক বছরে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পেলেও সে ভাবে বৃদ্ধি পায়নি শিক্ষকদের সংখ্যা। ফলে সেখানে বিভিন্ন বিভাগে রয়েছে শিক্ষকের অভাব।

প্রাক্তনীদের শিক্ষাদান  কলেজের ক্লাসরুমে

প্রাক্তনীদের শিক্ষাদান কলেজের ক্লাসরুমে নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪১
Share: Save:

শিক্ষকের ঘাটতি মেটাতে এ বার ময়দানে প্রাক্তনীরা। কলকাতার সম্মিলনী মহাবিদ্যালয়ের কৃতী প্রাক্তনীরা তাঁদের কলেজের বর্তমান পড়ুয়াদের শিক্ষাদানে উদ্যোগী হলেন। প্রাক্তনীরা একটি বিশেষ কর্মসূচি মাধ্যমে কলেজের ছাত্র ছাত্রীদের শিক্ষাদানের ব্যবস্থা গ্রহণ করেছেন সম্পূর্ণ বিনামূল্যে। এই কর্মসূচির নামকরণ করা হয়েছে ‘পরম্পরা’(প্রাক্তনী পাঠচক্র)।

বিগত কয়েক বছরে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পেলেও সে ভাবে বৃদ্ধি পায়নি শিক্ষকদের সংখ্যা। ফলে সেখানে বিভিন্ন বিভাগে রয়েছে শিক্ষকের অভাব। স্নাতকস্তরে পঠনরত পড়ুয়াদের পঠনপাঠনে যাতে কোনও অভাব না হয় তাই এগিয়ে এল সম্মিলনী মহাবিদ্যালয়ের প্রাক্তনীরা।

অধ্যক্ষ চন্দনকুমার জানা বলেন, “শিক্ষক ঘাটতির চেয়েও বড় বিষয় হল নবীন ও প্রবীনদের মধ্যে মেলবন্ধন স্থাপন করা। অনেক প্রাক্তনী রয়েছেন যাঁরা নিজেরা উচ্চশিক্ষা গ্রহণ করছেন পাশাপাশি কলেজের সঙ্গেও যুক্ত রয়েছেন। তাঁদের উচ্চশিক্ষার অর্জিত জ্ঞান তাঁরা যাতে বর্তমান পড়ুয়াদের দিতে পারেন তাই এই উদ্যোগ কলেজের।”

১৯৯৬ সালে বাঘাযতীনে এই কলেজে প্রতিষ্ঠা হয়। এই ধরনের শিক্ষাদানের ক্ষেত্রে সেই সমস্ত প্রাক্তনীকেই বাছাই করা হয়েছে যারা এই মুহূর্তে নেট বা সেট দিয়েছেন বা তাঁর জন্য নিজেদের তৈরি করছেন। বর্তমানে ১৮টি সাম্মানিক পাঠক্রম ও তিনটি সাধারণ পাঠক্রম কলেজে পড়ানো হয়। কলেজে শিক্ষকের সংখ্যা ৮০ জন যেখানে পড়ুয়ার সংখ্যা ২০০০-এরও বেশি।

এই মুহূর্তে, কলেজ সার্ভিস কমিশন ছাড়া সব ধরনের শিক্ষক নিয়োগ বন্ধ রয়েছে কলেজ গুলিতে। অন্যদিকে সিবিসিএস ও এনইপির আওতায় সিলেবাসে ব্যাপক পরিবর্তন ঘটেছে। কৃতী প্রাক্তনী যাঁরা উচ্চশিক্ষার সঙ্গে যুক্ত তাঁরা এই নতুন শিক্ষার্থীদের পাঠদান করলে তাঁদেরও সুবিধা হবে বলে মনে করছেন কলেজ কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Institutions College Student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE