Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UPSC Examination

ইউপিএসসি মেন্স পরীক্ষার দিন ঘোষণা : কবে কোন পরীক্ষা জেনে নিন

সম্প্রতি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন তাদের এই বছরের মেন্স পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২-এর ইউপিএসসি মেন্স পরীক্ষা ১৬ সেপ্টেম্বর শুরু হবে এবং ২৫ সেপ্টেম্বর শেষ হবে।

ইউপিএসসি মেন্স পরীক্ষা

ইউপিএসসি মেন্স পরীক্ষা সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১১:৩০
Share: Save:

ভারতের সবচেয়ে সম্মানজনক চাকরিগুলির মধ্যে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (ইউপিএসসি) চাকরিগুলি অন্যতম। সম্প্রতি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন তাদের এই বছরের মেন্স পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২-এর ইউপিএসসি মেন্স পরীক্ষা ১৬ সেপ্টেম্বর শুরু হবে এবং ২৫ সেপ্টেম্বর শেষ হবে।

পরীক্ষার সময় ও পরীক্ষার ধরন

ইউপিএসসির মূল পরীক্ষাটি দু'টি সেশনে ভাগ করে নেওয়া হবে। প্রথম সেশনটি অনুষ্ঠিত হবে সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে। দ্বিতীয় সেশনটি অনুষ্ঠিত হবে দুপুর ২টো থেকে বিকেল ৫টার মধ্যে। যাঁরা ইউপিএসসির প্রিলিমস বা প্রাথমিক পরীক্ষায় পাশ করেছেন, তাঁরাই কেবলমাত্র এর মেন্স বা মূল পরীক্ষায় বসতে পারবেন।

এই বছর লাখখানেক পরীক্ষার্থী ইউপিএসসির প্রিলিমস পরীক্ষা দিয়েছে্ন, যাঁদের মধ্যে থেকে নির্দিষ্ট কিছু বাছাই করা পরীক্ষার্থীরাই মূল পরীক্ষায় বসতে পারবেন। এর পর যাঁরা মূল পরীক্ষায় পাশ করবেন, তাঁরা ইন্টারভিউ রাউন্ডের জন্য নির্বাচিত হবেন।

অ্যাডমিট কার্ড

মূল পরীক্ষার অ্যাডমিট কার্ডের কথা এখনও ঘোষণা করা হয়নি। জানা গিয়েছে, পরীক্ষার ২-৩ সপ্তাহ আগে পরীক্ষার অ্যাডমিট কার্ড বিতরণ করা শুরু হবে।

পরীক্ষা বিষয় ও সময়সূচি

১. ১৬ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে পেপার ১- রচনার পরীক্ষা হবে। দুপুর ২টো থেকে বিকেল ৫টার সেশনে কোনও পরীক্ষা নেই।

২. ১৭ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে দুপুর ১২ টার মধ্যে পেপার ২ -জেনেরাল স্টাডিজ ১ এবং দুপুর ২টো থেকে বিকেল ৫টার মধ্যে-পেপার ৩ জেনেরাল স্টাডিজ ২।

৩. ১৮ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে পেপার ৪-জেনেরাল স্টাডিজ ৩ এবং দুপুর ২টো থেকে বিকেল ৫টার মধ্যে-পেপার ৫-জেনেরাল স্টাডিজ ৪।

৪. ২৪ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে পেপার এ-- সমস্ত ভারতীয় ভাষা (অসমিয়া/ বাংলা/ বোরো/ ডোগরি/ গুজরাতি/ হিন্দি/ কন্নড়/ কাশ্মীরি/ কোঙ্কনি/ মৈথিলী /মালায়ালম/ মণিপুরী/মরাঠি/ নেপালি/ ওড়িয়া/ পঞ্জাবি/ সংস্কৃত/ সাঁওতালি (দেবনাগরী/অলচিকি স্ক্রিপ্ট)/ সিন্ধি (দেবনাগরী/আরবি স্ক্রিপ্ট)/ তামিল/ তেলুগু/ উর্দু।

এবং দুপুর ২টো থেকে বিকেল ৫টার মধ্যে- পেপার বি- ইংরেজি।

৫. ২৫ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে-পেপার ৬- ঐচ্ছিক বিষয়ের পেপার ১-কৃষিবিদ্যা/ পশুপালন এবং পশুচিকিৎসা/ নৃতত্ত্ব/ উদ্ভিদবিদ্যা/ রসায়ন/ সিভিল ইঞ্জিনিয়ারিং/ বাণিজ্য ও অ্যাকাউন্টিং/ অর্থনীতি/ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং/ ভূগোল/ ভূতত্ত্ব/ ইতিহাস/ আইন/ ম্যানেজমেন্ট/ অঙ্ক/ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং/ চিকিৎসা বিজ্ঞান/ দর্শন/ পদার্থবিদ্যা/ রাষ্ট্রবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্ক/ মনোবিদ্যা/ সমাজবিদ্যা/ স্ট্যাটিস্টিক্স/ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন/ জুলজি অথবা নিম্নলিখিত ভাষায় সাহিত্য---

অসমিয়া/ বাংলা/ বোরো/ ডোগরি/ গুজরাতি/ হিন্দি/ কন্নড়/ কাশ্মীরি/ কোঙ্কনি/ মৈথিলী/ মালায়ালম/ মণিপুরী/ মরাঠি/ নেপালি/ ওড়িয়া/ পঞ্জাবি/ সংস্কৃত/ সাঁওতালি/ সিন্ধি / তামিল/ তেলুগু / উর্দু/ ইংরেজি।

এবং দুপুর ২টো থেকে বিকেল ৫ টার মধ্যে পেপার ৭-ঐচ্ছিক বিষয়ের পেপার ২-কৃষিবিদ্যা/ পশুপালন এবং পশুচিকিৎসা/নৃতত্ত্ব/ উদ্ভিদবিদ্যা/রসায়ন/ সিভিল ইঞ্জিনিয়ারিং/বাণিজ্য ও অ্যাকাউন্টিং/ অর্থনীতি/ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং/ ভূগোল/ ভূতত্ত্ব/ ইতিহাস/ আইন/ ম্যানেজমেন্ট/ গণিত/ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং/ চিকিৎসা বিজ্ঞান/ দর্শন/ পদার্থবিদ্যা/ রাষ্ট্রবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্ক/ মনোবিদ্যা/ সমাজবিদ্যা/

স্ট্যাটিস্টিক্স/ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন/ জুলজি অথবা নিম্নলিখিত ভাষায় সাহিত্য---

অসমিয়া/ বাংলা/ বোরো/ ডোগরি/ গুজরাতি/ হিন্দি/ কন্নড়/ কাশ্মীরি/ কোঙ্কনি/ মৈথিলী/ মালায়ালম/ মণিপুরী/ মরাঠি/ নেপালি/ ওড়িয়া/ পঞ্জাবি/ সংস্কৃত/ সাঁওতালি/ সিন্ধি / তামিল/ তেলুগু / উর্দু/ ইংরেজি।

এই পরীক্ষা সংক্রান্ত সমস্ত তথ্য ইউপিএসসির অফিসিয়াল ওয়েবসাইটে বিস্তারিত ভাবে পাওয়া যাবে। এ ছাড়া পরীক্ষা সংক্রান্ত পুরো বিজ্ঞপ্তিটি এবং কোনও তথ্যের রদবদল হলে তার খোঁজও ইউপিএসসির অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE