Advertisement
১৭ জুন ২০২৪
Sainik School

সর্বভারতীয় সৈনিক স্কুলে এন্ট্রাস পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু

সৈনিক স্কুলের সর্বভারতীয় এন্ট্রাস পরীক্ষার (এআইএসএসইই) জন্যই এই আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। এর মাধ্যমে সারা দেশের তেত্রিশটি সৈনিক স্কুলে ষষ্ঠ ও নবম শ্রেণিতে ছাত্রছাত্রীদের ভর্তি নেওয়া হবে।

সর্বভারতীয় সৈনিক স্কুলে ভর্তির পরীক্ষায় আবেদন প্রক্রিয়া শুরু

সর্বভারতীয় সৈনিক স্কুলে ভর্তির পরীক্ষায় আবেদন প্রক্রিয়া শুরু সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ২২:৩৪
Share: Save:

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) সারা দেশে সৈনিক স্কুলগুলিতে ভর্তির জন্য আবেদনপত্র গ্রহণ করা শুরু করেছে। সৈনিক স্কুলের সর্বভারতীয় এন্ট্রাস পরীক্ষার (এআইএসএসইই) জন্যই এই আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। এর মাধ্যমে সারা দেশের তেত্রিশটি সৈনিক স্কুলে ষষ্ঠ ও নবম শ্রেণিতে ছাত্রছাত্রীদের ভর্তি নেওয়া হবে।

এআইএসএসইই পরীক্ষাটি আগামী বছর ৮ জানুয়ারিতে আয়োজন করা হবে। এই স্কুলগুলি সবই সিবিএসই বোর্ড দ্বারা স্বীকৃত ইংরেজি মাধ্যম স্কুল। এই আবাসিক স্কুলগুলি জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি, ভারতীয় নৌ অ্যাকাডেমি ও অন্যান্য প্রশিক্ষণ অ্যাকাডেমির জন্য সামরিক শিক্ষানবীশদের প্রস্তুত করে।

এই পরীক্ষাটি একটি লিখিত পরীক্ষা। এর জন্য আবেদনপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত এবং আবেদনের জন্য বরাদ্দ অর্থটি রাত ১১.৫০-এর আগে জমা দিতে হবে। পরীক্ষার প্রশ্নগুলি হবে এমসিকিউ ধরনের। দেশের মোট ১৮০টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে।

ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে পরীক্ষার্থীদের বয়স হতে হবে ১০-১২ বছর। নবম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে পরীক্ষার্থীদের বয়স ১৩-১৫ বছরের মধ্যে হতে হবে।

আবেদন জানানোর বরাদ্দ অর্থটি জেনারেল,ওবিসি, প্রতিরক্ষা, প্রাক্তন সেনাকর্মী ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে ৬৫০ টাকা এবং এসসি, এসটি প্রার্থীদের জন্য ৫০০ টাকা ধার্য করা হয়েছে। এই টাকাটি অনলাইন মাধ্যমেই দেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE