Advertisement
১৭ মে ২০২৪
MAKAUT Admission 2024

ঐতিহ্য সংরক্ষণের পাঠ পড়াবে ম্যাকাউট, কারা পড়ার সুযোগ পাবেন?

সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ম্যাকাউট)-এর তরফে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করানো হবে। মোট ৩০ জন পড়ুয়া এই বিষয়টি পড়ার সুযোগ পাবেন।

Heritage walk.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৫:৪৮
Share: Save:

রাজ্য তথা দেশের বিভিন্ন জায়গায় ঐতিহ্যের প্রাচুর্য রয়েছে। তা সংরক্ষণ এবং ব্যবস্থাপনার ক্ষেত্রে কেন্দ্র-সহ বিভিন্ন রাজ্য সরকারে তরফে বিশেষ উদ্যোগ দেখা যায়। তবে জলবায়ু, আর্থ-সামাজিক পরিস্থিতির পরিবর্তনের কারণে সংরক্ষণ এবং ব্যবস্থাপনার পদ্ধতিতেও বদল এসেছে। সেই বিষয়গুলিই পড়াশোনার মাধ্যমে শিখে নেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। এই বিশেষ বিষয়টি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করাবে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ম্যাকাউট)।

বিশ্ববিদ্যালয়ের তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট বিষয়ে আগ্রহী পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ‘হেরিটেজ ম্যানেজমেন্ট অ্যান্ড কনজারভেশন’ শীর্ষক এই কোর্সটি এক বছরের মধ্যে সম্পূর্ণ হবে। এই বিষয়টি নিয়ে নৃতত্ত্ব, ইতিহাস, মিউজিয়োলজি, ভূগোল, সংস্কৃত, রসায়নের মতো বিষয়ে স্নাতক কিংবা স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরা পড়ার সুযোগ পাবেন। তাঁদের স্নাতক কিংবা স্নাতকোত্তর স্তরের পরীক্ষায় ৫০ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়।

এক বছরের এই কোর্সটি বিশ্ববিদ্যালয়ের হেরিটেজ সেল-এর অধীনে করানো হবে। ক্লাস করার সুযোগ পাবনে ৩০ জন। কোর্স ফি হিসাবে মোট ১০,০০০ টাকা জমা দিতে হবে। আগ্রহীদের অনলাইনে একটি ফর্ম পূরণ করে আবেদন পেশ করতে হবে। আবেদনের জন্য স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্বে সমস্ত নথি-সহ মোবাইল নম্বর, ইমেল আইডি সম্পর্কিত তথ্যও জমা দিতে হবে।

অনলাইনে ফর্মটি পূরণের পর কোর্স ফি কী ভাবে জমা দিতে হবে, সেই সম্পর্কে সবিস্তার জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে। ৩১ জানুয়ারি পর্যন্ত এই কোর্সটিতে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। নির্ধারিত দিনের পর আর কোনও আবেদন জমা দেওয়ার সুযোগ দেওয়া হবে না। এক বছরের এই বিশেষ কোর্সটি সম্পর্কে জেনে নিতে আবেদনকারীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE