Advertisement
০৬ মে ২০২৪
CBSE Board Exam 2024

পরীক্ষা নিয়ে বাড়ছে শঙ্কা? পড়ুয়াদের কাউন্সেলিং করাবে সিবিএসই

নতুন বছরের গোড়াতেই শুরু হবে পরীক্ষা। পরীক্ষার্থীদের ফলাফলের চাপ থেকে মুক্ত রাখতে উদ্যোগী সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। বোর্ডের তরফে তাদের অ্যানুয়াল সাইকোলজিক্যাল কাউন্সেলিং করানো হবে।

CBSE.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৫:৩৩
Share: Save:

বছরের শুরুতেই বিভিন্ন স্কুলে প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হবে। বিভিন্ন সময়েই দেখা গিয়েছে পরীক্ষা শুরু হওয়ার আগে থেকেই দুশ্চিন্তায় ভুগতে থাকে পড়ুয়ারা। কিছু কিছু ক্ষেত্রে অভিভাবকরাও সন্তানদের পরীক্ষার প্রস্তুতি নিয়ে উদ্বিগ্ন থাকেন। এই পরিস্থিতিতে মানসিক স্থিতাবস্থা বজায় বিষয়ে বিশেষ উদ্যোগ নিয়ে থাকে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)।

বোর্ডের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সংশ্লিষ্ট বিষয়ে সবিস্তার জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে অ্যানুয়াল সাইকোলজিক্যাল কাউন্সেলিং। এই কাউন্সেলিংয়ে অংশগ্রহণের তিনটি পদ্ধতির কথা উল্লেখ করা হয়েছে। প্রথম পদ্ধতিতে, সপ্তাহের সাত দিন এবং ২৪ ঘন্টার জন্য বিনামূল্যে ইন্টার‌্যাক্টিভ ভয়েস রেসপন্সিভ সিস্টেম (আইভিআরএস)-এর পরিষেবা চালু থাকবে।

এই পরিষেবার মাধ্যমে একটি টোল ফ্রি নম্বরে ফোন করে সময়ের সঠিক ব্যবহার করে ইন্টারনেটের আসক্তি, হতাশা, ব্যর্থতা কাটিয়ে ওঠার মতো বিষয়ে উপদেশ দেওয়া হবে। হিন্দি এবং ইংরেজি ভাষায় পড়ুয়া এবং তার অভিভাবকরা সমস্ত বিষয়ে জেনে নেওয়া সুযোগ পাবেন। দ্বিতীয় ক্ষেত্রে পডকাস্টের মাধ্যমে শিখে নেওয়ার ক্ষেত্রে কী কী সমস্যা হচ্ছে, কিংবা পরীক্ষা শুরু হওয়ার আগেই প্রচণ্ড চিন্তা থেকে কী ভাবে মুক্তি মিলবে, সেই সম্পর্কে জেনে নেওয়ার সুযোগ থাকছে। তবে, এ ক্ষেত্রে, প্রশ্নোত্তরের মাধ্যমে আলোচনা করার বিকল্প থাকছে না পড়ুয়া কিংবা তার অভিভাবকদের কাছে।

এ ছাড়াও থাকছে বিনামূল্যে টেলি-কাউন্সেলিংয়ের সুযোগ। এর মাধ্যমে পড়ুয়া এবং তার অভিভাবকদের সঙ্গে পরীক্ষা এবং পড়াশোনা সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা করা হবে। প্রতি সপ্তাহে সোম থেকে শনি সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত কাউন্সেলিংয়ের মাধ্যমে দেশ-বিদেশের মনস্তত্ত্ববিদ, শিক্ষক-শিক্ষিকা-সহ মোট ৬৫ জন বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করার সুযোগ মিলবে।

প্রসঙ্গত, ১৯৯৮ সাল থেকে এই বিশেষ কাউন্সেলিংয়ের ব্যবস্থা করে থাকে বোর্ড। ২০২৪ সালে ২৬তম বর্ষে পা দেবে এই কর্মসূচি। সিবিএসই-র তরফে জানানো হয়েছে, মোট দু’টি পর্যায়ে পড়ুয়া এবং অভিভাবকদের নিয়ে চলবে কাউন্সেলিং। পরীক্ষা এবং পড়াশোনার পাশাপাশি, ব্যবহারিক ক্ষেত্রে পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে কোন কোন বিষয়ে নজর থাকা প্রয়োজন, তা নিয়েও উল্লিখিত কর্মসূচিতে আলোচনা করে নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE