Advertisement
০৪ মে ২০২৪
WBSU Admission 2024

কম্পিউটার সায়েন্স-সহ বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

বারাসাতে অবস্থিত ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে উদ্ভিদবিদ্যা, এডুকেশন এবং কম্পিউটার সায়েন্স বিষয়ে পিএইচডি-তে ভর্তি হওয়ার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহীদের ভর্তি হওয়ার জন্য সশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে।

West Bengal State University.

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৫:১৯
Share: Save:

উদ্ভিদবিদ্যা নিয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগের রাজ্যের বিশ্ববিদ্যালয়ে। এই মর্মে একটি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির তরফে উদ্ভিদবিদ্যা, এডুকেশন এবং কম্পিউটার সায়েন্স— এই তিনটি বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। উদ্ভিদবিদ্যা বিভাগে ১০টি, এডুকেশন বিভাগে ২১টি এবং কম্পিউটার সায়েন্স বিভাগে ছ’টি শূন্য আসন রয়েছে।

পিএইচডিতে ভর্তি হওয়ার জন্য আবেদনকারীদের উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করতে হবে। পাশাপাশি, তাঁদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট), স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট), স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট)— এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আগ্রহীদের ভর্তি হওয়ার আবেদনের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে একটি ফর্ম ডাউনলোড করতে হবে। ওই ফর্মটি পূরণ করে শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র-সহ অন্যান্য আনুষঙ্গিক নথি বিশ্ববিদ্যালয়ের কার্যালয়ে এসে জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের ক্যাশ বিভাগ থেকে ১,০০০ টাকা আবেদনমূল্যের একটি রসিদও পড়ুয়াদের সংগ্রহ করতে হবে।

চলতি বছরের ১৮ ডিসেম্বর থেকে ১৪ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কার্যালয়ে ভর্তির আবেদন করা যাবে। তবে, শনি ও রবিবার এবং বিশ্ববিদ্যালয়ের ছুটির দিনগুলিতে আবেদন সংক্রান্ত বিষয়ে কোনও কাজ করা হবে না। আগ্রহীদের নির্দিষ্ট তারিখের পূর্বে আবেদন জমা দিতে হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE