Advertisement
০৬ মে ২০২৪
NIELIT Certificate Course 2024

ডেটা সায়েন্স ইঞ্জিনিয়ার হতে চান? কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান দিচ্ছে পড়ার সুযোগ

কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠানের তরফে ডেটা ইঞ্জিনিয়ারিংয়ে পোস্ট গ্র্যাজুয়েট কোর্স পড়ানো হবে। এই কোর্সের ক্লাস অফলাইন এবং অনলাইন— উভয় মাধ্যমে করানো হবে।

Data Science.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১২:৩০
Share: Save:

ডেটা সায়েন্স ইঞ্জিনিয়ার হতে চান? কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান দিচ্ছে পড়ার সুযোগ। ‘পিজি প্রোগ্রাম ইন ডেটা ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক পাঠক্রমের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি শাখায় স্নাতকদের এই বিষয়টি পড়ানো হবে। কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠানের ভার্চুয়াল অ্যাকাডেমিতে ক্লাস করানো হবে। শিক্ষা প্রতিষ্ঠানের নাম ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি।

এই প্রসঙ্গে মন্ত্রক অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ডেটা মাইনিং এবং প্রেডিক্টিভ অ্যানালিটিক্সের কাজ সহজ করতে তথ্যভান্ডারের বিভিন্ন তথ্যকে কাজে লাগানোই ডেটা সায়েন্সের মূল্য উদ্দেশ। এবং ওই সংগৃহীত তথ্যের মাধ্যমে বিভিন্ন ধরনের বিশ্লেষণী কৌশলকে হাতিয়ার করে বাণিজ্যক পরিস্থিতির সাপেক্ষে সমস্যার সমাধান খুঁজে পেতেই ডেটা সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ের প্রয়োগ করা হয়ে থাকে। এই ক্ষেত্রে কাজের জন্য দক্ষ ইঞ্জিনিয়ার তৈরি করার লক্ষ্যেই উল্লিখিত কোর্সটি সাজানো হয়েছে।

মোট সাত মাসের এই পাঠক্রমটিতে নিয়মিত তিন ঘণ্টা থিয়োরি এবং পাঁচ ঘণ্টার ব্যবহারিক (প্র্যাকটিক্যাল) ক্লাস করানো হবে। অনলাইন এবং অফলাইন— দু’ভাবেই ক্লাস করার সুযোগ থাকছে। ক্লাসে অপারেটিং সিস্টেম, প্রোগ্রামিং ফর ডেটা সায়েন্স, বিগ ডেটা টেকনোলজির প্রয়োগ, জাভা প্রোগ্রামিংয়ের মতো বিষয়গুলি শেখানো হবে। তবে শুধু ক্লাসভিত্তিক আলোচনাই নয়, থাকছে হাতেকলমে প্রশিক্ষণের সুযোগও।

আগ্রহীদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। আবেদনমূল্য হিসাবে ১,০০০ টাকা জমা দিতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ১৪ মার্চ, ২০২৪। দু’দফায় ২২,০০০ টাকা করে মোট ৪৪,০০০ টাকা কোর্স ফি হিসাবে নেওয়া হবে। এ ছাড়া ৩ হাজার ৫০০ টাকা রেজিস্ট্রেশন বাবগ জমা দিতে হবে। সংশ্লিষ্ট বিষয়ের ক্লাস শুরু হবে ২১ মার্চ, ২০২৪। ক্লাস সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীদের শংসাপত্র দেওয়া হবে। এই বিষয়ে সবিস্তার জানতে প্রতিষ্ঠানের ভার্চুয়াল অ্যাকাডেমির ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE