Advertisement
০৮ মে ২০২৪
CUET PG 2024 Registration

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্বে ভর্তির প্রবেশিকা কবে? জেনে নিন সবিস্তার

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকোত্তর স্তরে পড়ুয়াদের ভর্তি হওয়ার জন্য কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট পোস্ট গ্র্যাজুয়েট (কুয়েট পিজি) উত্তীর্ণ হতে হয়। সেই পরীক্ষাটি কারা দিতে পারবেন, কবে নেওয়া হবে, সেই সংক্রান্ত তথ্য পাওয়া যায় ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র ওয়েবসাইটে।

CUET PG.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৬
Share: Save:

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করতে চান? সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির প্রবেশিকা পরীক্ষা (কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট) পোস্ট গ্র্যাজুয়েট-এর জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এই পরীক্ষাটির আয়োজক ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৪-এর কুয়েট পিজি দিতে আগ্রহী শিক্ষার্থীরা অনলাইনে নাম নথিভুক্ত করতে পারবেন। তাঁদের জন্য চলতি বছরের ২৬ ডিসেম্বর থেকে অনলাইন পোর্টাল চালু করা হয়েছে। ওই পোর্টালের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে ২৪ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত। আবেদন সংক্রান্ত ত্রুটি সংশোধনের জন্য ২৭ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত পোর্টাল চালু থাকবে।

যে সমস্ত পড়ুয়া বিজ্ঞান, কলা, বাণিজ্য বিভিন্ন বিষয়ে স্নাতক হয়েছেন, তাঁরা এই প্রবেশিকা পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। এই মর্মে ‘পিজি কুয়েট সমর্থ’ শীর্ষক পোর্টালে একটি তথ্য সংক্রান্ত খবরাখবর (ইনফরমেশন বুলেটিন) প্রকাশিত হয়েছে। সেখানেই কমন, ল্যাঙ্গুয়েজ, সায়েন্স, হিউম্যানিটিজ়, এমটেক/হায়ার সায়েন্সেস এবং আচার্য উপাধি লাভের জন্য চলিত পাঠক্রমের অন্তর্গত একাধিক বিষয়ের তালিকা প্রকাশিত হয়েছে, যে বিষয়ের স্নাতকরা ২০২৪-র কুয়েট পিজি দেওয়ার সুযোগ পাবেন।

এই প্রবেশিকা পরীক্ষাটি ২০২৪-এর ১১ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত চলবে। মোট ১ ঘন্টা ৪৫ মিনিটের এই পরীক্ষাটি তিন দফায় (শিফট) নেওয়া হবে। তবে কোন সময়ে পরীক্ষা নেওয়া হবে, সেই বিষয়ে আয়োজকদের তরফে এখনও কোনও তথ্য পেশ করা হয়নি। পরীক্ষার্থীরা প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য চার নম্বর পাবেন, ভুল উত্তরের ক্ষেত্রে এক নম্বর কাটা হবে। কোনও প্রশ্নের উত্তর না লিখলে, কোনও নম্বর কাটা হবে না।

আগ্রহীদের ১,২০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। আবেদনমূল্য জমা দিলেই পরীক্ষার জন্য নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া সম্পন্ন হবে। মার্চের প্রথম সপ্তাহ থেকেই পরীক্ষাকেন্দ্র ও অ্যাডমিট কার্ড ডাউনলোড সংক্রান্ত তথ্য এনটিএ-র তরফে প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE