Advertisement
০২ মে ২০২৪
WBJEE PUBDET 2024

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্নাতকের প্রবেশিকা পরীক্ষা কবে? কী ভাবে আবেদন করবেন?

একাদশ এবং দ্বাদশের পাঠ্যক্রম থেকে প্রবেশিকা পরীক্ষার প্রশ্ন রাখা হবে। মোট ৯০ মিনিটের মধ্যে পরীক্ষা সম্পূর্ণ হবে।

exam hall.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৪
Share: Save:

বাংলা-সহ একাধিক বিষয়ে স্নাতক হওয়ার সুযোগ দিচ্ছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের তরফে এই মর্মে একটি প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের তরফে পরীক্ষাটি আয়োজন করা হবে। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছরের প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ব্যাচেলরস ডিগ্রি এন্ট্রান্স টেস্ট (পিইউবিডিইটি) জুলাই মাসের শেষ সপ্তাহে নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞান শাখায় পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, জিয়োলজি, অর্থনীতি, রাশিবিজ্ঞান, ভূগোল এবং জীবনবিজ্ঞান বিষয়ে স্নাতক পড়ার সুযোগ দেওয়া হবে। পাশাপাশি, কলা শাখায় বাংলা, ইংরেজি, হিন্দি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, সমাজবিদ্যা এবং পারফর্মিং আর্টস বিভাগে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

প্রবেশিকা পরীক্ষায় একাদশ এবং দ্বাদশের পাঠ্যক্রম থেকে প্রবেশিকার পরীক্ষার প্রশ্ন রাখা হবে। ওই বিশ্ববিদ্যালয়ে মোট ৬৬৫টি আসনে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে। উচ্চমাধ্যমিকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেয়েছেন, এমন প্রার্থীরাই এই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

তবে, দর্শন, সমাজবিদ্যা এবং পারফর্মিং আর্টসের প্রবেশিকার ক্ষেত্রে ইংরেজি, লজিক্যাল রিজ়নিং এবং সাধারণজ্ঞান ভিত্তিক বিষয় থেকে প্রশ্ন থাকবে। পরীক্ষার্থীরা বাংলা এবং ইংরেজি, যে কোনও একটি ভাষায় পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

মোট ৯০ মিনিটের মধ্যে ওই পরীক্ষা সম্পূর্ণ হবে। বোর্ডের তরফে মোট দু’দিন এই পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। ওই প্রবেশিকা পরীক্ষা হওয়ার সম্ভাব্য তারিখ হিসাবে ২৭ এবং ২৮ জুলাই ধার্য করা হয়েছে। তবে পরীক্ষার সঠিক তারিখ সম্পর্কে জেনে নিতে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের ওয়েবসাইটে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

স্নাতক স্তরে ভর্তি হতে আগ্রহীদের একটি বিষয়ে ভর্তি হওয়ার জন্য ৫০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। অ্যাডিশনাল পেপারের জন্য আলাদা করে ২৫০ টাকা করে জমা দিতে হবে। তবে পাশাপাশি, ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের ওয়েবসাইটে গিয়ে প্রথমে নাম নথিভুক্ত করতে হবে। বোর্ডের তরফে প্রকাশিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি এবং তথ্য জমা দিয়ে আবেদন জানাতে হবে।

আবেদনের জন্য পাশাপাশি, পরীক্ষার্থীদের প্রবেশিকা পরীক্ষা দেওয়ার জন্য বোর্ডের তরফে চিহ্নিত এগজ়ামিনেশন জ়োন বাছাই করে নিতে হবে। ফেব্রুয়ারি মাসে থেকেই উল্লিখিত পরীক্ষার জন্য আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হবে। তাই সংশ্লিষ্ট বিষয়ে আরও জানতে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBJEEB Entrance Exam Presidency University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE