Advertisement
০৫ মে ২০২৪
WBJEE JELET 2024 Registration

শুরু হয়েছে ২০২৪ জয়েন্ট ল্যাটারাল টেস্টের অনলাইন রেজিস্ট্রেশন, কী ভাবে আবেদন করবেন?

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের তরফে পরীক্ষার্থীদের জন্য নাম নথিভুক্তকরণের লিঙ্কটি চালু করা হয়েছে। আবেদনকারীরা অনলাইনেই আবেদন জানাতে পারবেন।

exam hall.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১২:১৬
Share: Save:

চলতি বছরের জয়েন্ট এন্ট্রান্স ল্যাটারাল ইঞ্জিনিয়ারিং টেস্ট-এ নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া চালু হয়েছে। এই পরীক্ষাটি স্নাতকস্তরে চার বছরের ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি এবং ফার্মাসি কোর্সে ভর্তি হওয়ার জন্য নেওয়া হয়ে থাকে। ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের তরফেই এই পরীক্ষাটি নেওয়া হয়ে থাকে। বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি বোর্ডের ওয়েবসাইটে সংশ্লিষ্ট পরীক্ষায় আবেদনের রেজিস্ট্রেশন লিঙ্কটি চালু করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি মাসেই বোর্ডের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জানানো হয়েছিল এই পরীক্ষা দিতে আগ্রহীরা ফেব্রুয়ারি মাস থেকেই নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন। সেই মতই বৃহস্পতিবার সকাল ১১টার পর থেকেই পশ্চিমবঙ্গ জয়েন্ট এগজ়ামিনেশন বোর্ডের ওয়েবসাইটের জিলেট এগজ়ামিনেশন বিভাগে নাম নথিভুক্তকরণের লিঙ্ক চালু হয়।

এই প্রসঙ্গে বোর্ড সভাপতি মলয়েন্দু সাহা বলেন, “চলতি বছর পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখেই ওয়েবসাইটের নির্দিষ্ট পোর্টালে রেজিস্ট্রেশনের লিঙ্ক পেশ করা হয়েছে। পূর্ব নির্ধারিত দিন থেকেই যাতে আবেদন করা যায়, সেই বিষয়টি মাথায় রেখে যাবতীয় ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষার্থীরা বৃহস্পতিবার থেকেই পরীক্ষায় বসার জন্য আবেদন জানাতে পারবেন।” বোর্ডের তরফে আরও জানানো হয়েছে, আপাতত ২৯ জুন, শনিবার এই পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। যদি কোনও কারণে পরীক্ষাসূচি পরিবর্তন করা হয়, তা দ্রুত জানিয়ে দেওয়া হবে।

এই পরীক্ষাটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অনুমোদিত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান এবং ভোকেশনাল শাখায় স্নাতক হয়েছেন কিংবা অন্তত তিন বছরের ল্যাটারাল এন্ট্রি ডিপ্লোমা অর্জন করেছেন, এমন প্রার্থীরা দিতে পারবেন। তবে প্রতিটি ক্ষেত্রেই স্নাতক কিংবা ডিপ্লোমার ফাইনাল পরীক্ষায় ৪৫ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন। ফার্মাসির ক্ষেত্রে ওই বিষয়ে ডিপ্লোমা করেছেন, এমন ব্যক্তিরা জিলেট দিতে পারবেন।

জিলেট পরীক্ষার জন্য পুরুষ প্রার্থীদের ৫০০ টাকা, মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৪০০ টাকা এবং সংরক্ষিত আসন ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের ক্ষেত্রে ৩০০ টাকা করে আবেদনমূল্য ধার্য করা হয়েছে। বোর্ডের তরফে এই আবেদনমূল্য আবেদন জানানোর শেষ দিনের আগেই জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এই পরীক্ষা দিতে আগ্রহীরা ৮ ফেব্রুয়ারি থেকে ১১ মার্চ পর্যন্ত অনলাইনে আবেদন জমা দিতে পারবেন। তবে, পরীক্ষার্থীদের নিয়মিত ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JELET WBJEEB WBJEE 2024 News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE