Advertisement
১৭ মে ২০২৪
NADP Admission 2024

প্রতিরক্ষা মন্ত্রক অধীনস্থ প্রতিষ্ঠানে ডিপ্লোমা করানো হবে, কী ভাবে ভর্তি হবেন?

ন্যাশনাল অ্যাকাডেমি অফ ডিফেন্স প্রোডাকশনের তরফে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট করার সুযোগ দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক অধীনস্থ এই প্রতিষ্ঠানের তরফে সম্প্রতি উল্লিখিত কোর্স সম্পর্কিত বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Business Management Class.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৩
Share: Save:

কেন্দ্রীয় মন্ত্রকের তরফে স্নাতকোত্তর স্তরের ডিপ্লোমা করার সুযোগ। এই মর্মে মন্ত্রক অধীনস্থ প্রতিষ্ঠান ন্যাশনাল অ্যাকাডেমি অফ ডিফেন্স প্রোডাকশনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানের তরফে বিজ়নেস ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) করানো হবে। দু’বছরের এই পাঠক্রমে ক্লাসরুম লেকচারের পাশাপাশি, কেস স্টাডিজ়, ফিল্ড ভিজ়িট, ইন্টার্নশিপের ব্যবস্থাও থাকবে।

ডিপ্লোমা কোর্সে বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি শাখার স্নাতকদের ভর্তি নেওয়া হবে। এ ছাড়াও বিজ়নেস ম্যানেজমেন্ট, গণিতের মতো বিষয়ে স্নাতকরাও উল্লিখিত কোর্সটি করার সুযোগ পাবেন। পাশাপাশি, ভারতীয় সেনাবাহিনীর সার্ভিস অফিসার, রাজ্য কিংবা কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরাও এই কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। তবে, তাঁদের স্নাতক স্তরে ৫০ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়।

মূলত প্রতিষ্ঠানের আধিকারিকরাই দু’বছরের জন্য ক্লাস করাবেন। এ ছাড়াও অতিথি শিক্ষক এবং বিভিন্ন ক্ষেত্রের পেশাদার ব্যক্তিরা বিশেষ ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান করবেন। সংশ্লিষ্ট পাঠক্রমে সিকিউরিটি স্টাডিজ়, অপারেশন ম্যানেজমেন্ট অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, ম্যানেজেরিয়াল ইকোনমিক্স, লিডারশিপ অ্যান্ড পার্সোনালিটি ডেভেলপমেন্ট-সহ একাধিক বিষয়ে পঠনপাঠন চলবে।

আবেদনকারীদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হলে ভাল, তবে নির্ধারিত বয়ঃসীমা পেরিয়ে গেছেন, এমন প্রার্থীরাও আবেদন করার সুযোগ পাবেন। একই সঙ্গে স্নাতকদের অন্তত দু’বছরের পেশাদার অভিজ্ঞতা থাকলে ভাল। সরকারি আধিকারিক কিংবা সেনাবাহিনীর আধিকারিকদের ক্ষেত্রে অন্তত পাঁচ বছরের পেশাদার অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে পড়তে আগ্রহীদের অনলাইনে ৫০০ টাকা আবেদনমূল্য এবং সচিত্র আবেদনপত্র জমা দিতে হবে। মহিলা এবং সংরক্ষিত আসনভুক্ত প্রার্থীদের জন্য ২৫০ টাকা আবেদনমূল্য ধার্য করা হয়েছে। অ্যাডমিশন ফি হিসাবে ১০,০০০ টাকা এবং কোর্স ফি হিসাবে মোট ৭,০০,০০০ টাকা জমা দিতে হবে।

আবেদনপত্র ১৭ মার্চ পর্যন্ত গ্রহণ করা হবে। ভর্তি প্রক্রিয়া চলতি বছরের জুন মাসের মধ্যে সম্পূর্ণ হবে। এর পর ক্লাস শুরু হবে জুলাই মাসের প্রথম সপ্তাহে। ভর্তির বিষয়ে বিশদ জেনে নিতে ন্যাশনাল অ্যাকাডেমি অফ ডিফেন্স প্রোডাকশনের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Business Management PG Diploma Courses 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE