Advertisement
০২ মে ২০২৪
BHU Admission 2023

ফার্মাসি নিয়ে পড়তে চান? সুযোগ দিচ্ছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়

সম্পূর্ণ কোর্সটির নাম ‘বি ফার্মা (আয়ুর্বেদ)'। এটি চার বছরের একটি কোর্স। মোট আসন সংখ্যা ৩৭।

Banaras Hindu University

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৭:২৩
Share: Save:

ফার্মাসি নিয়ে পড়ার সুযোগ রয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

সম্পূর্ণ কোর্সটির নাম ‘বি ফার্মা (আয়ুর্বেদ)'। এটি চার বছরের একটি কোর্স। মোট আসন সংখ্যা ৩৭। কোর্স মূল্য ৫০ হাজার টাকা। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান (পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা) বিভাগে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। ভারতের নাগরিক হওয়া চাই। শিক্ষার্থীর বয়স ১৭ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।

কোর্সটিতে ভর্তি হতে গেলে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে তার আগে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তার জন্য প্রথমে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া হবে। অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে ১৮ সেপ্টেম্বর। প্রবেশিকা পরীক্ষা ২৪ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত হবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE