Advertisement
০২ মে ২০২৪
Admission in Burdwan University 2023

সাইবার আইন নিয়ে ডিপ্লোমা কোর্স করবেন? বর্ধমান বিশ্ববিদ্যালয়ে শুরু ভর্তি প্রক্রিয়া

আবেদনের জন্য প্রার্থীদের ইউজিসি স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়।

বর্ধমান বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৫:৪১
Share: Save:

ইন্টারনেটের আগমনের পর দুনিয়া যত হাতের মুঠোয় এসেছে, পাল্লা দিয়ে বেড়েছে সাইবার জগতের অপরাধমূলক কাজকর্মও। ব্যক্তিগত বা সাংগঠনিক স্তরে তথ্য চুরি/ নকল করা, হ্যাকিং, কারচুপি, অনলাইন হ্যারাসমেন্ট-সহ নানা ঘটনা প্রতিনিয়ত ঘটে চলেছে। এই সমস্যার প্রতিকারের জন্য তাই বিশ্বের বিভিন্ন দেশে অন্যান্য আইনের পাশাপাশি সাইবার আইন বা সাইবার ল চালু করা হয়েছে। এই বিষয়টি নিয়ে আগ্রহী মানুষের সংখ্যাও আজকাল কম নয়। সে কথা মাথায় রেখেই বর্ধমান বিশ্ববিদ্যালয় চালু করেছে সাইবার ল-এর ডিপ্লোমা কোর্স। চলতি শিক্ষাবর্ষে কোর্সে ভর্তির জন্য সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়াও।

বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ লাইফলং লার্নিং বিভাগের তরফে এই কোর্সটি চালু করা হবে। কোর্সের মেয়াদ এক বছর, যা দু’টি সেমেস্টারে বিভক্ত। ভর্তির জন্য মোট আসনসংখ্যা ৩৮। কোর্স ফি ১২,০০০ টাকা। আগামী ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে কোর্সের ক্লাস।

আবেদনের জন্য প্রার্থীদের ইউজিসি স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। কোর্সে ভর্তি নেওয়া হবে প্রার্থীদের স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুকে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে আবেদন জানাতে পারবেন। আবেদন জানানো যাবে ১৪ অগস্ট পর্যন্ত। এর পর মেধাতালিকা প্রকাশ করা হবে ২১ অগস্ট। প্রথম পর্যায়ের নথি যাচাই এবং ভর্তি প্রক্রিয়া চলবে ২২ থেকে ২৫ অগস্ট। এর পর দ্বিতীয় পর্যায়ের ভর্তি প্রক্রিয়া চলবে আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত। আগ্রহীরা এই বিষয়ে বিশদ জানতে পারবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE