Advertisement
০১ মে ২০২৪
Curriculum Change in IIT Kharagpur

জাতীয় শিক্ষানীতিকে মাথায় রেখে আইআইটি খড়্গপুরের পাঠ্যক্রমেও এল বদল

প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞান, প্রযুক্তি, ম্যানেজমেন্ট এবং আইন বিভাগে ‘মাল্টিডিসিপ্লিনারি’ বা বহুবিভাগীয় গবেষণা চালু করা হয়েছে।

আইআইটি খড়্গপুর।

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৭:৩০
Share: Save:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুর ২০২০-র জাতীয় শিক্ষা নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে তাদের স্নাতক এবং স্নাতকোত্তরের কোর্সগুলির পাঠ্যক্রমে বদল এনেছে। সংবাদসংস্থা সূত্রের খবর অনুযায়ী, সম্প্রতি একটি সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠানের অধিকর্তা ভি কে তিওয়ারি। জাতীয় শিক্ষা নীতিকে মাথায় রেখে প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞান, প্রযুক্তি, ম্যানেজমেন্ট এবং আইন বিভাগে ‘মাল্টিডিসিপ্লিনারি’ বা বহুবিভাগীয় গবেষণা চালু করা হয়েছে বলে জানান তিনি।

তিওয়ারি জানান, আইআইটি খড়্গপুর চিকিৎসাবিজ্ঞানের চর্চা নিয়েও উদ্যোগী হয়েছে। প্রতিষ্ঠানের বিসি রায় ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে চালু হয়েছে এমবিবিএস কোর্স। এ ছাড়া, অন্যান্য বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তরের ক্ষেত্রেও ঐচ্ছিক বিষয় হিসাবে যোগ করা হয়েছে একাধিক বিষয়। একইসঙ্গে চালু করা হয়েছে আন্তঃবিভাগীয় ডুয়াল ডিগ্রি (দ্বৈত ডিগ্রি) কোর্সও।

প্রতিষ্ঠানের অধিকর্তা আরও জানান, আগে স্নাতকের কোর্সগুলিতে গবেষণাক্ষেত্র বা শিল্পক্ষেত্রে সামার ইন্টার্নশিপ (গ্রীষ্মকালীন প্রশিক্ষণ)-এর মেয়াদ ছিল মাত্র আট সপ্তাহ। যা এখন বেড়ে হতে পারে সর্বাধিক আট মাস পর্যন্ত। এমনকি, এখন স্নাতকোত্তরেও ইন্টার্নশিপ করতে পারবেন পড়ুয়ারা। এ ছাড়া, প্রতিষ্ঠানে বিদেশি পড়ুয়াদের জন্যেও একটি অফিস গড়ে তোলা হয়েছে এবং প্রচেষ্টা চালানো হচ্ছে যাতে আরও বেশি সংখ্যক বিদেশি পড়ুয়াকে এই প্রতিষ্ঠানে ভর্তি করানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE