Advertisement
০৩ মে ২০২৪
CU Admission 2024

অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্সে পিএইচডি করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু আবেদন প্রক্রিয়া

পিএইচডি প্রোগ্রামে রেজিস্ট্রেশনের জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা বা রিসার্চ এন্ট্রান্স টেস্ট (রেট) এবং মৌখিক পরীক্ষা বা কাউন্সেলিংয়ের মাধ্যমে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৭:১০
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্স বিভাগে পিএইচডি-র জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য আগ্রহীদের অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের পিএইচডি প্রোগ্রামে সর্বাধিক ১১টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। পিএইচডি প্রোগ্রামে রেজিস্ট্রেশনের জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা বা রিসার্চ এন্ট্রান্স টেস্ট (রেট) এবং মৌখিক পরীক্ষা বা কাউন্সেলিংয়ের মাধ্যমে। তবে যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ সেট/ স্লেট/ গেট উত্তীর্ণ বা ডিএসটি-ইন্সপায়ার বা অন্য কোনও ফেলোশিপ প্রাপক অথবা যাঁদের এমফিল/ এমটেক/ এমডি/ এমই/ এমফার্মা বা সমতুল ডিগ্রি রয়েছে, তাঁদের ক্ষেত্রে শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই যোগ্যতা যাচাই করা হবে। তাঁদের কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষায় মোট নম্বর থাকবে ১০০। লিখিত পরীক্ষায় উত্তীর্ণরাই পরবর্তী ধাপে মৌখিক পরীক্ষা দিতে পারবেন। ইন্টারভিউতে থাকবে মোট ৫০ নম্বর। লিখিত পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ১৬ এপ্রিল। পরীক্ষায় উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে ২৩ এপ্রিল। এর পর মৌখিক পরীক্ষা বা কাউন্সেলিংয়ের আয়োজন করা হবে আগামী ৩০ এপ্রিল নাগাদ।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় গিয়ে জমা দিতে হবে। পাশাপাশি, অনলাইন বা অফলাইনে আবেদনমূল্য বাবদ ১০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন ২৮ মার্চ। লিখিত পরীক্ষার জন্য যোগ্য পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ২ এপ্রিল। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE