Advertisement
২০ জুন ২০২৪
CBSE Exam

শিক্ষার্থীদের সুবিধার্থে প্রকাশিত হল সিবিএসই বোর্ডের অনুশীলন প্রশ্ন

অ্যাকাউন্ট্যান্সি, জীববিজ্ঞান, রসায়ন, ইংরেজি, ভূগোল, হিন্দি, ইতিহাস, গণিত এবং পদার্থবিজ্ঞান-সহ বহু বিষয়ের প্রশ্ন শিক্ষার্থীদের অনুশীলনের জন্য প্রকাশ করা হয়েছে।

সিবিএসই বোর্ডের শিক্ষার্থীরা।

সিবিএসই বোর্ডের শিক্ষার্থীরা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৪:১৯
Share: Save:

আর ১ মাসও নেই সিবিএসই ( সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন) বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষার। শেষ মুহূর্তের প্রস্তুতি এখন চূড়ান্ত পর্যায় চলছে। এই সময়ের মাঝেই সিবিএসই বোর্ডের তরফে প্রকাশিত হল অনুশীলন প্রশ্নগুলি।

২০২৩ বর্ষের সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হতে চলেছে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে। সেই মর্মে শিক্ষার্থীদের সাহায্য করার জন্য সিবিএসই বোর্ডের ওয়েবসাইটে কিছু অনুশীলন প্রশ্ন প্রকাশ করা হয়েছে। দ্বাদশ শ্রেণির অ্যাকাউন্ট্যান্সি, জীববিজ্ঞান, রসায়ন, ইংরেজি, ভূগোল, হিন্দি, ইতিহাস, গণিত এবং পদার্থবিজ্ঞান-সহ বহু বিষয়ের কিছু প্রশ্ন শিক্ষার্থীদের অনুশীলনের জন্য প্রকাশ করা হয়েছে। পাশাপাশি, কোন প্রশ্নে কত নম্বর রয়েছে, তারও উল্লেখ রয়েছে প্রশ্নপত্রে।

সংশ্লিষ্ট বিষয়গুলির প্রশ্ন দেখার জন্য শিক্ষার্থীদের প্রথমে সিবিএসই বোর্ডের https://cbseacademic.nic.in/ ওয়েবসাইটে যেতে হবে।

এর পর হোমপেজ থেকে ‘কোয়েশ্চেন ব্যাঙ্ক’-এ যেতে হবে।

সেখান থেকে ‘অ্যাডিশনাল প্র্যাকটিস কোয়েশ্চেন’-এ যেতে হবে।

এই বিভাগ থেকেই শিক্ষার্থীরা পছন্দ মতো বিষয় অনুযায়ী প্রশ্নপত্র ডাউনলড করতে পারবেন।

প্রসঙ্গত, ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয় মার্চ মাস পর্যন্ত চলবে পরীক্ষা। বোর্ডের ওয়েবসাইটে খুব শীঘ্রই পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে।

এই বিষয়ে বিস্তারিত জানতে সিবিএসই বোর্ডের ওয়েবসাইটটি দেখুন—https://cbseacademic.nic.in/।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE