Advertisement
২৫ এপ্রিল ২০২৪
CBSE Exam

অবশেষে, দশম ও দ্বাদশ শ্রেণির প্রাক্টিক্যাল পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ সিবিএসই-এর

বোর্ডের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বোর্ডের পরীক্ষাসংক্রান্ত সমস্ত নিয়ম নীতি মেনেই প্রাক্টিক্যাল পরীক্ষার আয়োজন করা হবে।

সিবিএসই বোর্ডের পরীক্ষা।

সিবিএসই বোর্ডের পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১৮:০১
Share: Save:

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে আগেই জানানো হয়েছিল, শীঘ্রই ২০২২-২৩ শিক্ষাবর্ষের দশম ও দ্বাদশ শ্রেণির প্রাক্টিক্যাল পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করা হবে। অবশেষে, মঙ্গলবার দুপুরে এই সময়সূচি প্রকাশ করা হল বোর্ডের তরফে। যে পড়ুয়ারা পরের বছর দশম ও দ্বাদশের পরীক্ষা দেবেন, তাঁরা বোর্ডের ওয়েবসাইট https://www.cbse.gov.in/ -এ গিয়ে পরীক্ষার বিস্তারিত সময়সূচি দেখে নিতে পারবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সিবিএসই-র প্রাক্টিক্যাল পরীক্ষা পরের বছর জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে শুরু হবে। বোর্ডের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বোর্ডের পরীক্ষা সংক্রান্ত সমস্ত নিয়ম নীতি মেনেই প্রাক্টিক্যাল পরীক্ষার আয়োজন করা হবে।

বোর্ড জানিয়েছে, আগামী বছর দশম ও দ্বাদশ শ্রেণির প্রাক্টিক্যাল পরীক্ষা শুরু হবে ২ জানুয়ারি এবং সমস্ত পরীক্ষা শেষ করতে হবে ১৪ ফেব্রুয়ারির মধ্যে। এ ছাড়া, একই সময়সীমার মধ্যে স্কুলগুলিকে সিবিএসই-র ওয়েবসাইটে পরীক্ষার গ্রেড বা নম্বর আপলোড করতে হবে।

এর পাশাপাশি সিসিবিএসই-এর তরফে পরীক্ষা সংক্রান্ত একটি নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে, যাতে সমস্ত স্কুলে প্রাক্টিক্যাল পরীক্ষা, প্রজেক্ট বা ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট আয়োজনের ক্ষেত্রে সামঞ্জস্য থাকে।

প্রসঙ্গত, সিবিএসই-র তরফে আগেই জানানো হয়েছিল,শিক্ষার্থীরা কোনও ভাবেই দ্বিতীয় বার প্র্যাক্টিক্যাল পরীক্ষায় বসার সুযোগ পাবেন না । তাই, সমস্ত পরীক্ষার্থীকে পরীক্ষার সময়সূচি অনুয়ায়ী পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE