Advertisement
২০ এপ্রিল ২০২৪
Presidency University

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে চান? শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের জন্য পিএইচডির এই কোর্স চালু হবে আগামী বছর ফেব্রুয়ারি মাস থেকে।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৯:৩০
Share: Save:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে পিএইচডি কোর্সে ভর্তির আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের জন্য পিএইচডির এই কোর্স চালু হবে আগামী বছর ফেব্রুয়ারি মাস থেকে। আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি বিস্তারিত দেখতে পারবেন।

গবেষণার এই কোর্সে ভর্তির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তিতে যা জানানো হয়েছে, তা হল:

সমস্ত বিভাগ ও ক্যাম্পাস মিলিয়ে মোট শূন্য আসনের সংখ্যা (অস্থায়ী)-

১. বাংলা-৩টি

২. ইতিহাস-৮টি

৩. সমাজবিদ্যা-৮টি

৪. রসায়ন-২৪টি

৫. ভূতত্ত্ববিদ্যা-২৫টি

৬. পদার্থবিদ্যা-১৯টি

৭. জীবন বিজ্ঞান-২৮টি

৮. ভূগোল-৬টি

৯. অর্থনীতি-১৭টি

১০. অঙ্ক-২৪টি

১১. পরিসংখ্যানবিদ্যা (স্ট্যাটিসটিক্স)-৭টি

১২. ইনস্টিটিউট উফ হেলথ সায়েন্সেস (নিউ টাউন ক্যাম্পাস)-১৮টি

১৩. অ্যাস্ট্রোফিজিক্স-৭টি

প্রয়োজনীয় যোগ্যতা: পিএইচডিতে ভর্তির আবেদন জানানোর জন্য পড়ুয়াদের স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা এর সমতুল গ্রেড থাকতে হবে। এ ক্ষেত্রে এসসি/এসটি/ওবিসি-এ/ওবিসি-বি/পিডব্লিউডি ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের ৫ শতাংশ নম্বর ছাড় দেওয়া হবে। এর পাশাপাশি পড়ুয়াদের ইউজিসি-সিএসআইআর নেট বা নেট লেকচারশিপ পাশ করে থাকতে হবে। তবে আইসিএমআর-নেট বা ডিবিটি-বিইটি পাশ পড়ুয়ারা কেবলমাত্র ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেস-এই পিএইচডি-তে ভর্তির আবেদন জানাতে পারবেন।

আবেদন প্রক্রিয়া: আবেদন প্রক্রিয়াটি পড়ুয়াদের অনলাইন মাধ্যমেই সম্পূর্ণ করতে হবে। আগ্রহীদের প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট-https://www.presiuniv.ac.in/web/-এ গিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে। এর পর যে অ্যাপ্লিকেশন নম্বর দেওয়া হবে, তা ব্যবহার করে আবেদনমূল্য হিসাবে ৫০০ টাকা জমা দিতে হবে। এর পরবর্তী ধাপে, আবেদনপত্রটি সমস্ত মার্কশিট, শংসাপত্র, আবেদনমূল্য জমা দেওয়ার রসিদ সহযোগে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি কাউন্সিলের সেক্রেটারিকে পাঠাতে হবে। প্রার্থীরা ডাকযোগে যে ঠিকানায় নথিগুলি পাঠাবেন, তা হল: ৮৬/১,কলেজ স্ট্রfট, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, কলকাতা-৭৩।

গুরুত্বপূর্ণ দিনক্ষণ:

আবেদন জমা দেওয়ার শেষ দিন: ৯ জানুয়ারি,২০২৩, বিকেল ৪টে।

আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিন: ৯ জানুয়ারি,২০২৩,বিকেল ৫টা।

বিশ্ববিদ্যালয়ে সমস্ত নথি জমা দেওয়ার শেষ দিন: ১৬ জানুয়ারি,২০২৩।

ইন্টারভিউ/লিখিত পরীক্ষার সময়সূচি-আবেদনকারীদের ইমেল মারফত বা বিশ্ববিদ্যালয়ের তরফে নোটিস জারি করে জানানো হবে।

বাছাই প্রক্রিয়া: আবেদন জানানোর সময় পড়ুয়াদের একটি ৫০০ শব্দের গবেষণা প্রস্তাব (রিসার্চ প্রপোজ়াল) আপলোড করতে হবে। এর পর গবেষণা প্রস্তাব, প্রস্তাবিত গবেষণাক্ষেত্রে গাইড পাওয়া এবং অন্যান্য শিক্ষাগত মানদণ্ডের ভিত্তিতে বিভিন্ন বিভাগ/স্কুল/প্রতিষ্ঠানে প্রার্থীদের এই কোর্সের জন্য বাছাই করা হবে। এর পরবর্তী ধাপে প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় পিএইচডি নির্বাচন কমিটির দ্বারা আয়োজিত একটি ইন্টারভিউ অথবা লিখিত পরীক্ষা অনলাইন বা অফলাইন মাধ্যমে দিতে হবে। ইন্টারভিউয়ে প্রার্থীদের যে বিষয়ে গবেষণার আগ্রহ রয়েছে, তা নিয়ে আলোচনা করা হবে। শেষমেশ,চূড়ান্ত বাছাই তালিকাটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

পিএইচডিতে ভর্তি সংক্রান্ত সমস্ত তথ্য বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট-https://www.presiuniv.ac.in/web/-এ যেতে হবে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE