Advertisement
০৭ মে ২০২৪
CBSE Board Exam Datesheet 2024

দশম এবং দ্বাদশের পরীক্ষার দিনক্ষণে পরিবর্তন, কী কী বিষয়ে রদবদল আনল সিবিএসই?

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে ১১ ডিসেম্বর ২০২৪-এর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার সূচি প্রকাশিত হয়েছিল। সেই সূচিতেই বেশ কিছু রদবদল করে ফের তা চলতি সপ্তাহে প্রকাশ করা হয়েছে।

CBSE Exam 2024.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৩:০৩
Share: Save:

বছরের গোড়াতেই প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হয়েছে। এর পর লিখিত পরীক্ষাগুলি ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত চলবে। সেই পরীক্ষার দিনক্ষণে বেশ কিছু পরিবর্তন করেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। এই মর্মে ৩ জানুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তির সঙ্গেই পরিবর্তিত পরীক্ষার সূচিও পেশ করা হয়েছে।

সিবিএসই-র ওই সূচি অনুযায়ী, দশম শ্রেণির টিবেটান পেপারের পরীক্ষা ৪ মার্চের বদলে ২৩ ফেব্রুয়ারি নেওয়া হবে। দ্বাদশের ফ্যাশন স্টাডিজ পেপারের পরীক্ষা ২১ মার্চ নেওয়া হবে। সিবিএসই-র পূর্ণাঙ্গ সূচিটি বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। পরীক্ষার্থীদের এই সূচিটি ভাল করে দেখে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

২০২৩ সালের ১১ ডিসেম্বর দশম এবং দ্বাদশের পরীক্ষার সূচি প্রকাশিত হয়েছিল। সেই সূচি অনুযায়ী, ১৫ ফেব্রুয়ারি থেকে দশম এবং দ্বাদশের পরীক্ষাগুলি শুরু হবে এবং ১৩ মার্চ এবং ২ এপ্রিল যথাক্রমে দশম এবং দ্বাদশের পরীক্ষা শেষ হবে, এমনটাই জানানো হয়েছিল। পরিবর্তিত সূচিতে পরীক্ষা শুরু কিংবা শেষ হওয়ার দিনক্ষণে কোনও পরিবর্তন করা হয়নি। পরীক্ষার দিনগুলিতে পূর্বনির্ধারিত সময়ে অর্থাৎ সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সমস্ত পেপারের পরীক্ষা গ্রহণ করা হবে।

২০২৩-এর ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা নেওয়া হয়েছিল। দ্বাদশের পরীক্ষা হয়েছিল ১৫ ফেব্রুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত। দু’টি পরীক্ষারই ফলাফল ঘোষণা করা হয় ২০২৩ সালের ১২ মে। আগের বছর দশম শ্রেণিতে পাশের হার ছিল ৯৩.১২ শতাংশ এবং দ্বাদশের পরীক্ষায় পাশের হার ছিল ৮৭.৩৩ শতাংশ। দশম এবং দ্বাদশ, দু’টি শ্রেণির পরীক্ষাতেই ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার ছিল বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE