Advertisement
০১ মে ২০২৪
CBSE Exam 2024

ডায়াবিটিস আক্রান্তদের জন্য বিশেষ ব্যবস্থা বোর্ডের পরীক্ষায়, বিজ্ঞপ্তি সিবিএসই-র

পরীক্ষার রেজিস্ট্রেশনের সময়ই টাইপ-১ ডায়াবিটিসে আক্রান্তদের সেই তথ্য বোর্ডকে জানিয়ে রাখতে হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৯
Share: Save:

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু পরের সপ্তাহ থেকেই। তার আগেই ডায়াবিটিসে আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে বোর্ডের তরফে। সেই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে সিবিএসই-র তরফে।

সিবিএসই-র তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, টাইপ-১ ডায়াবিটিসে আক্রান্ত পরীক্ষার্থীরা একটি স্বচ্ছ বা ট্রান্সপারেন্ট বাক্সে বেশ কিছু জিনিস পরীক্ষাকেন্দ্রে নিয়ে যেতে পারবেন। সেগুলির মধ্যে রয়েছে— সুগার বা মধুমেহ-এর জন্য চিকিৎসকের দেওয়া ওষুধ, চকোলেট, ক্যান্ডি, কলা, আপেল, কমলালেবু, স্যান্ডউইচ বা হাই প্রোটিন ডায়েটের কোনও খাবার, ৫০০ মিলিলিটার জলের বোতল, গ্লুকোমিটার এবং গ্লুকোজ মাপার ‘স্ট্রিপস’, কন্টিনিউয়াস গ্লুকোজ মনিটরিং মেশিন (সিজিএম), ফ্ল্যাশ গ্লুকোজ মনিটরিং (এফজিএম) মেশিন এবং ইনসুলিন পাম্পস।

এ ছাড়াও ডায়াবিটিসে আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য বেশ কিছু নিয়মের কথাও জানানো হয়েছে বোর্ডের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে। যেখানে বলা হয়েছে, পরীক্ষার রেজিস্ট্রেশনের সময়ই টাইপ-১ ডায়াবিটিসে আক্রান্তদের তাঁদের অসুখ বিষয়ক তথ্য বোর্ডকে জানিয়ে রাখতে হবে। বিশেষ সুযোগসুবিধা লাভের জন্য পরীক্ষার্থীদের বেশ কিছু নথি পরীক্ষার জন্য নির্ধারিত পোর্টালে আপলোড করতে হবে, যার মধ্যে রয়েছে — পরীক্ষা চলাকালীন সিজিএম, এফজিএম, ইনসুলিন পাম্প ব্যবহারের জন্য চিকিৎসকের প্রেসক্রিপশন। এই সমস্ত সুযোগসুবিধার ব্যবহারে যে কোনও ভাবেই পরীক্ষার নিরাপত্তা বিঘ্নিত হবে না বা পরীক্ষার্থীদের অসাধু উপায় অবলম্বনে সাহায্য করবে না, তা নিশ্চিত করতে অভিভাবকদের লিখিত অঙ্গীকারপত্রে স্বাক্ষর করতে হবে।

বোর্ডের তরফে জানানো হয়েছে, অসুখের জন্য প্রয়োজনীয় সুযোগসুবিধা নিতে পারলেও পরীক্ষার্থীদের জন্য কোনও অতিরিক্ত সময় বরাদ্দ করা হবে না। এ ছাড়া, পরীক্ষার্থীদের নিজেদের বা বিভিন্ন স্কুলকে পরীক্ষার এক দিন আগে পরীক্ষাকেন্দ্রের সেন্টার সুপারিন্টডেন্টকে পরীক্ষার্থীরা কী কী জিনিস নিয়ে সেখানে প্রবেশ করবে, তা জানিয়ে আসতে হবে। পরীক্ষার দিনও পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৪৫ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যেতে হবে। অসুখের জন্য প্রয়োজনীয় জিনিসগুলি পরীক্ষাকেন্দ্রের অ্যাসিস্ট্যান্ট সুপারিন্টডেন্ট বা ইনভিজিলেটরের কাছেই জমা থাকবে। পরীক্ষার্থীদের যখন প্রয়োজন হবে, তখন সেগুলি তারা ইনভিজিলেটরের থেকে চেয়ে নিতে পারবে।

এ বারের সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু ১৫ ফেব্রুয়ারি থেকে। দশম এবং দ্বাদশের পরীক্ষা শেষ হবে যথাক্রমে ১৩ মার্চ এবং ২ এপ্রিল তারিখে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE