Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Scholarship

কেন্দ্রীয় ন্যায় বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক ২০২২-২৩ বছরে বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য বৃত্তি চালু করেছে

কেন্দ্রীয় সরকারের সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য ২০২২-২০২৩ সালের জন্য একটি বৃত্তি চালু করেছে।

বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য বৃত্তি

বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য বৃত্তি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৭:১২
Share: Save:

কেন্দ্রীয় সরকারের সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য ২০২২-২০২৩ সালের জন্য একটি বৃত্তি চালু করেছে। শারীরিক ভাবে অক্ষম ব্যক্তিদের ক্ষমতায়ন দফতর, যা দিব্যাঙ্গ নামে পরিচিত, বিজ্ঞপ্তিতে এই বিষয়ে বিস্তারিত জানিয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, ২০২২-২০২৩ এর শিক্ষাবর্ষের জন্য ম্যাট্রিক-পূর্ব, ম্যাট্রিক-পরবর্তী সর্বোচ্চ শিক্ষা ও জাতীয় বিদেশি শিক্ষার জন্য শিক্ষার্থীরা এই বৃত্তিমূলক প্রকল্পের সুবিধা পেতে আবেদন জানাতে পারবে।

আবেদন জানানোর জন্য শিক্ষার্থীদের যে যে বিষয়গুলি মাথায় রাখতে হবে, সেগুলি হল:

১. ম্যাট্রিক-পূর্ব বা ম্যাট্রিক-পরবর্তী সর্বোচ্চ শিক্ষা প্রকল্পের জন্য অনলাইনে আবেদন জানাতে গেলে শিক্ষার্থীদের ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের ওয়েবসাইট- www.scholarships.gov.in বা www.distabilityaffairs.gov.in -এ গিয়ে অথবা ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের মোবাইল অ্যাপে গিয়ে আবেদন জানাতে হবে। 'ন্যাশনাল ওভারসিজ স্কলারশিপ স্কিম'-এর আবেদনপত্রও অফলাইনে পাওয়া যাচ্ছে।

২. www.distabilityaffairs.gov.in-এ এ ছাড়াও অন্যান্য স্কিমগুলির ব্যাপারে বিশদ বিবরণ ও সেইসব স্কিমে আবেদন জানানোর প্রক্রিয়াও উল্লেখ করা আছে।

৩. শিক্ষার্থীদের এই বৃত্তির জন্য আবেদন জানাতে গেলে সব তথ্য সঠিক ভাবে দিতে হবে। না হলে আবেদনপত্র খারিজ করে দেওয়া হবে।

আবেদন জানানোর সময়সীমা

১. শিক্ষার্থীরা 'ন্যাশনাল ওভারসিজ স্কলারশিপ স্কিম'-এর জন্য সারা বছরই অফলাইনে আবেদন জানাতে পারেন। এই ক্ষেত্রে নির্দিষ্ট কোনও সময়সীমা ধার্য করা হয়নি।

২. শিক্ষার্থীদের বৃত্তিমূলক স্কিমের জন্য নাম নথিভুক্ত করতে হলে ন্যাশনাল স্কলারশিপ পোর্টালে যেতে হবে। যাঁরা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বৃত্তি পেয়েছিলেন , তাঁরাও পুনরায় আবেদন জানাতে পারবেন। প্রথম বার হোক বা পুনরায় বৃত্তির জন্যই হোক, আবেদন জানাতে গেলে পোর্টালে গিয়ে আবেদন জানাতে হবে। এই দুই শ্রেণীর শিক্ষার্থীদের ম্যাট্রিক-পূর্ব বৃত্তি জমা করার শেষ দিন ৩০ সেপ্টেম্বর এবং ম্যাট্রিক-পরবর্তী বৃত্তি ও উচ্চশ্রেণীর বৃত্তির জন্য আবেদন জানানোর শেষ দিন ৩১ সেপ্টেম্বর ধার্য করা হয়েছে।

যোগ্যতা

১. এই স্কলারশিপগুলি পেতে হলে শিক্ষার্থীকে ভারতীয় নাগরিক হতে হবে।

২. যে সমস্ত শিক্ষার্থীর ৪০ শতাংশ অক্ষমতা রয়েছে এবং সেই অক্ষমতার একটি মেডিক্যাল কর্তৃপক্ষ দ্বারা স্বীকৃত সার্টিফিকেট আছে, তাঁরা আবেদন জানাতে পারবেন।

৩. যাঁদের ক্ষেত্রে একই পরিবারের বাবা-মায়ের দু'জন অক্ষম শিশু আছেন, তাঁরা এই স্কিমের সুবিধা পাবেন। কিন্তু এর বেশি কেউ এই স্কিমের সুবিধা পাবেন না। এ ছাড়াও যাঁদের দ্বিতীয় সন্তানও যমজ, তাঁদের ক্ষেত্রে এই দুই যমজ সন্তানই স্কলারশিপের্ সুবিধা পাবেন।

৪. শিক্ষার্থী যে কোনও শ্রেণীতেই পড়ুন না কেন, এই স্কলারশিপ শুধু এক বছরের জনই পাওয়া সম্ভব। যদি একই শ্রেণীতে কোনও শিক্ষার্থী একাধিকবার পড়েন, সে ক্ষেত্রে দ্বিতীয় বর্ষের জন্য তিনি কোনও স্কলারশিপ পাবেন না।

৫. এই বৃত্তি পেলে ওই শিক্ষার্থী এই স্কিমের অন্তর্ভুক্ত অন্য কোনও বৃত্তি পাবেন না। যদি সেই শিক্ষার্থী অন্য কোনও স্কলারশিপ পান, সে ক্ষেত্রে যে স্কলারশিপ শিক্ষার্থীর বেশি কাজে দেবে, সেই স্কলারশিপ তিনি নিতে পারেন। তবে তার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই সিদ্ধান্ত জানাতে হবে।

৬. ন্যাশনাল ওভারসিজ স্কলারশিপ পেতে গেলে আবেদনকারীদের প্রাসঙ্গিক মাস্টার্স ডিগ্রি (পিএইচডি-র জন্য) এবং ব্যাচেলর্স ডিগ্রিতে (মাস্টার্সের জন্য) ৫৫ শতাংশ নম্বর বা সমতুল কোনও রেজাল্ট থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE