Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Central Bank of India

৫০০০ শিক্ষানবিশ নিয়োগ সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ায়, বৃত্তির অর্থমূল্য ১০ হাজার টাকা

আবেদনের জন্য বিশেষ ভাবে সক্ষমদের ৪০০ টাকা, এসসি/ এসটি/ মহিলা প্রার্থীদের ৬০০ টাকা এবং অন্যান্য প্রার্থীদের ৮০০ টাকা জমা দিতে হবে।

সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ৫০০০ শিক্ষানবিশ নিয়োগ।

সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ৫০০০ শিক্ষানবিশ নিয়োগ। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১৭:৪৯
Share: Save:

সরকারি ব্যাঙ্কে চাকরি পাওয়ার আগে যদি সেখানে প্রশিক্ষণের সুযোগ মেলে, তা হয়তো অনেকেই হাতছাড়া করতে চাইবেন না। এ বার সে রকম প্রশিক্ষণেরই সুযোগ দিচ্ছে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সম্প্রতি ব্যাঙ্কের তরফে ৫০০০ শিক্ষানবিশ নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। সারা দেশের বিভিন্ন আঞ্চলিক অফিস শিক্ষানবিশদের কর্মস্থল হবে। শিক্ষানবিশ হিসাবে কাজের জন্য আবেদন জানানোর প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

শিক্ষানবিশদের সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ার হিউম্যান ক্যাপিটাল ম্যানেজমেন্টের রিক্রুটমেন্ট অ্যান্ড প্রোমোশন বিভাগে কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। নিয়োগ করা হবে ১৯৬১-র শিক্ষানবিশ আইন মেনে। গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, চণ্ডীগড়, হরিয়ানা-সহ পশ্চিমবঙ্গের দুর্গাপুর, উত্তর এবং দক্ষিণ কলকাতা, বাঁকুড়া, জলপাইগুড়ি, শিলিগুড়ি এবং কোচবিহার অঞ্চলের জন্য মোট ৫০০০ জন শিক্ষানবিশ নেওয়া হবে। আবেদনকারীদের বয়স হতে হবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে। আবেদনের জন্য বিশেষ ভাবে সক্ষমদের ৪০০ টাকা, এসসি/ এসটি/ মহিলা প্রার্থীদের ৬০০ টাকা এবং অন্যান্য প্রার্থীদের ৮০০ টাকা জমা দিতে হবে। । শুধু প্রশিক্ষণ নয়, বৃত্তির ব্যাবস্থাও থাকবে। মাসিক বৃত্তি হবে ১০,০০০-১৫,০০০ টাকা। প্রশিক্ষণের মেয়াদ ১ বছর।

কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হলেই আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। প্রয়োজন শারীরিক ফিটনেসেরও। প্রশিক্ষণ শেষে নিযুক্তদের একটি পরীক্ষার পর ব্যাঙ্কের তরফে প্রশিক্ষণের শংসাপত্র দেওয়া হবে।

আবেদনকারীদের অনলাইনে অবজেক্টিভধর্মী প্রশ্নের উপর লিখিত পরীক্ষা এবং আঞ্চলিক ভাষায় পারদর্শিতার ভিত্তিতেই নিয়োগ করা হবে। ব্যাঙ্কে আবেদন জানানোর আগে প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। আবেদনের জন্য বিশেষ ভাবে সক্ষমদের ৪০০ টাকা, এসসি/ এসটি/ মহিলা প্রার্থীদের ৬০০ টাকা এবং অন্যান্য প্রার্থীদের ৮০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩ এপ্রিল। অনলাইন পরীক্ষার সম্ভাব্য তারিখ এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ। নিয়োগের শর্তাবলি বিস্তারিত ভাবে দেখার জন্য প্রার্থীদের ব্যাঙ্কের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE