Advertisement
০৪ মে ২০২৪
UPSC Exam Calendar 2024

পরের বছর ইউপিএসসি-র পরীক্ষাগুলি কবে? দিনক্ষণ জানাল কমিশন

যাঁরা পরের বছর সিভিল সার্ভিস-সহ অন্যান্য পরীক্ষা দিতে চান, তাঁরা ইউপিএসসি-র ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

ইউপিএসসি-র পরীক্ষাগুলি কবে?

ইউপিএসসি-র পরীক্ষাগুলি কবে? সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৮:০৩
Share: Save:

পরের বছরের বিভিন্ন নিয়োগ পরীক্ষার দিনক্ষণ প্রকাশ করল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)। সম্প্রতি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যাঁরা পরের বছর সিভিল সার্ভিস পরীক্ষা-সহ অন্যান্য পরীক্ষা দিতে চান, তাঁরা ইউপিএসসি-র ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ইউপিএসসি সিভিল সার্ভিস (সিএসই)-এর প্রিলিমিনারি পরীক্ষা হবে পরের বছরের ২৬ মে, রবিবার। পরীক্ষার জন্য আবেদন করা যাবে আগামী ২ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত। এর পর মেন পরীক্ষা হবে আগামী ২০ সেপ্টেম্বর। সিভিল সার্ভিস পরীক্ষার মতোই ফরেস্ট সার্ভিস-এর পরীক্ষা সিএস(পি)-ও হবে একই সময়ে।

ইউপিএসসি-র এনডিএ এবং এনএ ১ এবং সিডিএস ১-এর পরীক্ষাগুলি পরের বছর ২১ এপ্রিল নাগাদ হবে। এর জন্য আবেদন প্রক্রিয়া চলবে চলতি বছরের ২০ ডিসেম্বর থেকে পরের বছরের ৯ জানুয়ারি পর্যন্ত। ইউপিএসসি-র এনডিএ এবং এনএ ২ এবং সিডিএস ২-এর পরীক্ষাগুলি হবে আগামী ৯ সেপ্টেম্বর। এর জন্য আগ্রহীরা আবেদন করতে পারবেন ১৫ মে থেকে ৪ জুনের মধ্যে। ইউপিএসসি-র ইঞ্জিনিয়ারিং সার্ভিসের মেন পরীক্ষাটি হবে আগামী ২৩ জুন। এ ছাড়াও, কম্বাইন্ড মেডিক্যাল সার্ভিসেস, সেন্ট্রাল আর্মড পুলিস ফোর্স-সহ অন্যান্য পরীক্ষার দিনক্ষণও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

পরীক্ষার্থীরা ইউপিএসসি-র ওয়েবসাইটে ঢুকে হোমপেজে গেলেই দেখতে পারবেন পরের বছরের পরীক্ষার নির্ঘন্ট। তবে পরীক্ষার সম্ভাব্য তারিখগুলি প্রয়োজন অনুসারে পরিবর্তিতও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Union Public Service Comission Exam Date
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE