Advertisement
০৬ মে ২০২৪
Courses in CSIR-IICB 2023

বিভিন্ন বিষয়ে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম চালু যাদবপুরের সিএসআইআর-আইআইসিবিতে

কোর্সগুলির মাধ্যমে কেমিক্যাল এবং বায়োলজিক্যাল সায়েন্সের স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের চাকরির জন্য প্রয়োজনীয় বিভিন্ন প্রকৌশল শেখানো হবে।

সিএসআইআর-আইআইসিবি।

সিএসআইআর-আইআইসিবি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৭:৩৭
Share: Save:

কেন্দ্রের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ একটি প্রতিষ্ঠান যাদবপুরের ইন্ডিয়ান ইন্সিটিউট অফ কেমিক্যাল বায়োলজি (আইআইসিবি)। এই প্রতিষ্ঠানেই কেন্দ্রের ‘স্কিল ইন্ডিয়া’ মিশনের আওতায় বেশ কয়েকটি স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম চালু করছে।সেই মর্মেই আইআইসিবি-র ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। শুরু হয়েছে কোর্সের আবেদন প্রক্রিয়াও।

প্রতিষ্ঠানের স্কিল ডেভেলপমেন্ট কোর্সগুলির মাধ্যমে কেমিক্যাল এবং বায়োলজিক্যাল সায়েন্সের স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের চাকরির জন্য প্রয়োজনীয় বিভিন্ন প্রকৌশল শেখানো হবে। যে সমস্ত বিষয়ে ট্রেনিং কোর্স করার সুযোগ রয়েছে, সেগুলি হল— ক্লিনিক্যাল বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি অ্যান্ড প্যাথোলজি টেকনিকস ফর বায়োমেডিক্যাল অ্যাপ্লিকেশনস, অ্যাডভান্সড বায়োইনফরমেটিক্স, হাইএন্ড ইকুইপমেন্টস ফর ক্লিনিক্যাল অ্যাপ্লিকেশনস-ফ্লো সাইটোমেট্রি, সেপারেশনস টেকনিকস, রিয়্যাল টাইম আরটি পিসিআর-সহ অন্যান্য বিষয়।

বিভিন্ন থিওরিটিক্যাল এবং প্র্যাক্টিক্যাল ক্লাসের মাধ্যমে বিশেষজ্ঞ শিক্ষকরা প্রশিক্ষণ দেবেন। কোর্সে আবেদন করতে পারবেন সায়েন্স/ টেকনোলজি/ ফার্মেসির স্নাতক এবং স্নাতকোত্তর বা পাঠরতরা।

আরটিপিসিআর-এর কোর্সের মেয়াদ এক সপ্তাহ। এ ছাড়া বাকি কোর্সের মেয়াদ ২ সপ্তাহ। শনি এবং রবিবার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলিতে ক্লাস নেওয়া হবে। ক্লাস শুরু ৩১ জুলাই থেকে এবং শেষ ১১ অগস্ট। কোর্স অনুযায়ী ফি ধার্য করা হয়েছে ৫০০০ থেকে ৬০০০ টাকা।

প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে কোর্সে আবেদন করতে হবে পড়ুয়াদের। আবেদনের শেষ দিন আগামী ১৪ জুলাই। এই বিষয়ে আগ্রহীরা বিস্তারিত জানতে পারবেন প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE