Advertisement
০১ মে ২০২৪
Diamond Harbour Women’s University

স্নাতকোত্তর পড়বেন? ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটিতে শুরু হচ্ছে ভর্তির প্রক্রিয়া

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বিজ্ঞান এবং কলা বিভাগের বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ রয়েছে।

Diamond Harbour Women’s University

ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৩:৩২
Share: Save:

স্নাতকোত্তর স্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হতে চলেছে ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটি। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বিজ্ঞান এবং কলা বিভাগের বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ রয়েছে। বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, শিক্ষা, উইমেনস স্টাডিজ়, দর্শন বিষয়ে এমএ (মাস্টার অফ আর্টস) পড়া যাবে। গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, ভূগোল, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা বিষয়ে এমএসসি (মাস্টার অফ সায়েন্স) পড়া যাবে। মোট আসন সংখ্যা কত এবং ভর্তির প্রয়োজনীয় যোগ্যতা কী সেগুলি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে প্রসপেক্টাস দেখলেই জানা যাবে।

অনলাইনে ভর্তি হওয়া যাবে। তার জন্য প্রথমে ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটির ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যেতে হবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদনে প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। শুধুমাত্র মহিলা শিক্ষার্থীরাই ভর্তি হতে পারবেন। কলা বিষয়ে ভর্তির জন্য ছ’ হাজার ৩০০ টাকা লাগবে এবং বিজ্ঞান বিষয়ে ভর্তির জন্য প্রয়োজন আট হাজার টাকা। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। প্রথম মেধাতালিকা প্রকাশিত হবে ২০ সেপ্টেম্বর। ২১,২২,২৩ সেপ্টেম্বর প্রথম মেধাতালিকা অনুযায়ী ভর্তি হওয়া যাবে। ২৫ তারিখ প্রকাশিত হবে দ্বিতীয় মেধাতালিকা। ২৬, ২৭ এবং ২৮ তারিখ দ্বিতীয় মেধাতালিকা অনুযায়ী ভর্তি হওয়া যাবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটির ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PG Admission Admission 2023 Post Graduation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE