Advertisement
০৭ মে ২০২৪
UGC NET

ইউজিসি নেট ডিসেম্বর ২০২১ ও জুন ২০২২-এর সম্মিলিত পরীক্ষার দিন প্রকাশ , অ্যাডমিট কার্ডও বেরোবে কিছু দিনের মধ্যেই

অতিমারির জন্য সমস্ত পরীক্ষার নির্ধারিত সময়ে কিছু রদবদল হওয়ায় ইউজিসি নেট-এর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষাটি (যা আসলে ডিসেম্বর ২০২১ ও জুন ২০২২-এর সম্মিলিত পরীক্ষা) চলতি মাসের ২০ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে।

ইউজিসি নেট ডিসেম্বর ২০২১ ও জুন ২০২২-এর সম্মিলিত পরীক্ষা

ইউজিসি নেট ডিসেম্বর ২০২১ ও জুন ২০২২-এর সম্মিলিত পরীক্ষা সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১১:১৫
Share: Save:

উচ্চশিক্ষার জন্য অথবা লেকচারার বা অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হওয়ার বাসনা বহু ছাত্রছাত্রীরই। এই স্বপ্নপূরণের জন্য যে পরীক্ষায় পাশ করতে হয়, তা হল ইউজিসি নেট পরীক্ষা। এই জাতীয় স্তরের পরীক্ষাটির মাধ্যমে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর বা জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদের জন্য পরীক্ষার্থীদের যোগ্যতা নির্ধারণ করা হয়। মোট ৮২টি বিষয়ের উপর এই পরীক্ষা নেওয়া হয়। সাধারণত বছরে দু'বার এই পরীক্ষা আয়োজিত হয়। পরীক্ষাটি অনলাইন মাধ্যমে নেওয়া হয়। তবে পরীক্ষা দিতে হবে নির্দিষ্ট পরীক্ষাকেন্দ্রে গিয়েই। ৫৪১ টি শহরে এই পরীক্ষা আয়োজিত হবে।

অতিমারির জন্য সমস্ত পরীক্ষার নির্ধারিত সময়ে কিছু রদবদল হওয়ায় ইউজিসি নেট-এর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষাটি (যা আসলে ডিসেম্বর ২০২১ ও জুন ২০২২-এর সম্মিলিত পরীক্ষা) চলতি মাসের ২০ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিষয়সহ সময়সূচি এখনও প্রকাশিত হয়নি। এ ছাড়াও তেলুগু ও মরাঠি বিষয়ের পরীক্ষাও এই দ্বিতীয় পর্যায়ের ইউজিসি নেট পরীক্ষায় নেওয়া হবে। এই পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া শুরু হবে ১৬ সেপ্টেম্বর থেকে। পরীক্ষাটি কোন কোন শহরে হবে, সেই সংক্রান্ত তথ্যও প্রার্থীদেরকে পাঠানো হবে ১১ সেপ্টেম্বর। পরীক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটে লগ-ইন করেই অ্যাডমিট কার্ড ও কোন কোন শহরে পরীক্ষা হবে, সে সম্পর্কিত বিশদ তথ্য ডাউনলোড করে নিতে পারবে।

আবেদনমূল্য

এই বছর পরীক্ষায় আবেদন জানানোর জন্য অসংরক্ষিত ক্যাটেগরির পরীক্ষার্থীদের ১১০০ টাকা, ওবিসি ক্যাটগরির পরীক্ষার্থীদের ৫৫০ টাকা ও এসসি,এসটি, পিডব্লিউডি ক্যাটেগরির পরীক্ষার্থীদের ২৭৫ টাকা দিতে হবে।

পরীক্ষার সময়

পরীক্ষাটি দু’টি শিফটে সকাল ৯টা থেকে ১২টা এবং দুপুর ৩টে থেকে সন্ধে ৬টার মধ্যে নেওয়া হয়। প্রতিটি শিফটে পরীক্ষা ১৮০ মিনিট ধরে চলে।

পরীক্ষার পেপার, প্রশ্নপত্র ও নম্বর

পরীক্ষায় মোট দু’টি পেপার থাকে। প্রথম পেপারে থাকে ৫০টি এমসিকিউ প্রশ্ন এবং মোট নম্বর থাকে ১০০। দ্বিতীয় পেপারে প্রশ্ন থাকে ১০০টি এবং মোট নম্বর থাকে ২০০। এ ক্ষেত্রে ভুল উত্তরে কোনও নেগেটিভ মার্কিং থাকে না এবং প্রতিটি সঠিক উত্তরে থাকে ২ নম্বর।

মাধ্যম

পরীক্ষাটি ইংরেজি ও হিন্দি ভাষায় নেওয়া হয়।

অ্যাডমিট কার্ড

১৬ সেপ্টেম্বর অ্যাডমিট কার্ড প্রকাশিত হলে ইউজিসি নেট-এর অফিসিয়াল ওয়েবসাইট-ugcnet.nta.nic.in-এ ঢুকতে হবে। এর পর 'ডাউনলোড অ্যাডমিট কার্ড' লিঙ্কে ক্লিক করে অ্যাপ্লিকেশন নম্বর, জন্মতারিখ, সিকিউরিটি পিন বসিয়ে লগ-ইন করে অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করে নিতে হবে। একই ভাবে পরীক্ষা কোন কোন শহরে হবে, তা জানতে গেলে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে 'অ্যাডভান্স সিটি ইনটিমেটসন' লিঙ্কে ক্লিক করতে হবে। তার পর অ্যাপ্লিকেশন নম্বর, জন্মতারিখ, সিকিউরিটি পিন বসিয়ে কোন শহরে পরীক্ষা দিতে হবে, তা দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE