Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UGC

স্নাতকোত্তর নয়, স্নাতক হলেই পিএইচডি করা যাবে, জানাল ইউজিসি

পাশাপাশি আরও জানানো হয়েছে, চার বছরের স্নাতক কোর্সের পাঠ্যক্রম সম্পূর্ণভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত তিন বছরের স্নাতক কোর্সের পাঠ্যক্রম বহাল থাকবে।

স্নাতক হলেই পিএইচডি করা যাবে।

স্নাতক হলেই পিএইচডি করা যাবে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৩:৩৬
Share: Save:

স্নাতক শেষ হওয়ার পরেই শিক্ষার্থীরা পিএইচডি-তে ভর্তি হতে পারবেন। পাঠ্যক্রমের নতুন পদ্ধতিতে এই সুবিধা চালু করার কথা জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান জগদীশ কুমার। পাশাপাশি আরও জানানো হয়েছে, চার বছরের স্নাতক কোর্সের পাঠ্যক্রম সম্পূর্ণভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত তিন বছরের স্নাতক কোর্সের পাঠ্যক্রম বহাল থাকবে।

সম্প্রতি জানানো হয়েছিল, নতুন পাঠ্যক্রমে অনার্স নিয়ে স্নাতক কোর্স চার বছরের হবে। সেই সূত্রেই ইউজিসি চেয়ারম্যান জানিয়েছেন, যে সমস্ত পড়ুয়া চার বছরের অনার্স কোর্স সম্পূর্ণ করবেন তাঁদের পিএইচডি করার জন্য স্নাতকোত্তর হতে হবে না।

এফওয়াইইউপি (ফোর ইয়ার আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম)-এর বিষয় নিয়ে ইউজিসি-র তরফ থেকে জানানো হয়েছে, এখনও পর্যন্ত নির্দিষ্ট কোনও সময়সীমা নির্ধারণ না করা হলেও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে সহযোগিতা করা হচ্ছে, যাতে এফওয়াইইউপি দ্রুত চালু করা যায়। তবে, ততদিন তিন বছরের স্নাতক কোর্সই বহাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC PHD Graduation Post Graduation Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE