Advertisement
১৪ জুলাই ২০২৪
Cinematographer

সিনেমা নিয়ে কেরিয়ার গড়তে চান? কোথায় পড়বেন, কী ভাবে ভর্তি হবেন, রইল খুঁটিনাটি

এই প্রতিবেদনে চলচ্চিত্রের কী কী কোর্স রয়েছে, কোথায় পড়া যেতে পারে সেই সব বিষয় বিস্তারিত আলোচনা করা হল।

সিনেমা নিয়ে পড়াশোনা।

সিনেমা নিয়ে পড়াশোনা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৮:০৭
Share: Save:

সিনেমা নিয়ে পড়াশোনা! এ নিয়ে আজ অগণিত ছেলেমেয়েদের আগ্রহ। এই প্রতিবেদনে চলচ্চিত্রের কী কী কোর্স রয়েছে, কোথায় পড়া যেতে পারে সেই সব বিষয় বিস্তারিত আলোচনা করা হল।

রাজ্যে কোন কোন প্রতিষ্ঠানে চলচ্চিত্র বিষয়ে পড়ানো হয়, এবং চলচ্চিত্রের কী কী কোর্স রয়েছে:

সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এসআরএফটিআই, কলকাতা):

এই প্রতিষ্ঠানে চলচ্চিত্র বিষয়ের উপর স্নাতকোত্তর কোর্স করানো হয়। সিনেমার উপর স্নাতকোত্তর, ইলেকট্রনিক অ্যান্ড ডিজিটাল মিডিয়া (ইডিএম)-এর উপর স্নাতকোত্তর করা যায়। এছাড়াও বিভিন্ন ধরনের স্বল্প দৈর্ঘ্যের কোর্সও রয়েছে। যেখানে এডিটিং, টিভি ডিরেকশন, ফিচার ফিল্ম স্ক্রিন প্লে রাইটিং, সাউন্ড রেকর্ডিং অ্যান্ড টিভি ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক সিনামটোগ্রাফি, অভিনয়, টুডি অ্যান্ড থ্রিডি অ্যানিমেশন এবং ভিএফএক্স, ফিল্ম ডিজাইন—সহ আরও অনেক বিষয় পড়ার সুযোগ থাকে।

এই বিষয়গুলি নিয়ে পড়ার জন্য শিক্ষার্থীদের প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। জাতীয় স্তরে জয়েন্ট এন্ট্রান্স টেস্ট (জেইটি) দিতে হবে, যে সমস্ত শিক্ষার্থী এই ধাপে উত্তীর্ণ হতে পারবেন তাঁদেরকে মেধাতালিকা অনুয়ায়ী পরবর্তী ধাপের জন্য এবং ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

http://srfti.ac.in/ এই ওয়েবসাইট থেকে বিস্তারিত জানতে পারবেন ইচ্ছুক শিক্ষার্থীরা।

রূপকলা কেন্দ্র: ডেভলপমেন্ট কমিউনিকেশন, ডিরেকশন, মোশন পিকচার ফটোগ্রাফি, এডিটিং, সাউন্ড ডিজাইন, অ্যানিমেশন ক্রিয়েশন অ্যান্ড ডিরেকশনের উপর কোর্স করানো হয়।

সরকারি এই প্রতিষ্ঠানে কয়েকটি সেমিস্টারে ভাগ করে কোর্স করানো হয়। প্রতিটি কোর্সে চারটি করে সেমিস্টার থাকে। সেমিস্টার শেষ হওয়ার পর মূল পরীক্ষা নেওয়া হয়ে থাকে। রূপকলা কেন্দ্রে চলচ্চিত্র নিয়ে পড়ার জন্য শিক্ষার্থীদের প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। প্রবেশিকা পরীক্ষায় পাশ করলে মেধাতালিকার উপর ভিত্তি করে শিক্ষার্থীরা ভর্তি হতে পারেন।

রূপকলা কেন্দ্রের https://www.kendroonline.org/ নিজস্ব এই ওয়েবসাইট থেকে ইচ্ছুক শিক্ষার্থীরা বিস্তারিত জানতে পারবেন

ন্যাশনাল ইন্সটিটিউট অফ ফিল্ম অ্যান্ড ফাইন আর্টস: ফিল্ম ডিরেকশন, ফিল্ম এডিটিং, সিনেমাটোগ্রাফি, ফিল্ম অ্যাক্টিং, স্ক্রিন প্লে রাইটিং, মিউজিক ডিরেকশন, সাউন্ড রেকর্ডিং অ্যান্ড এডিটিং, টুডি অ্যান্ড থ্রিডি অ্যানিমেশন এবং ভিএফএক্স ইন ফিল্ম মেকিং এর উপর কোর্স করানো হয়।

এই প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার শিক্ষার্থীদের প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। মেধাতালিকার উপর ভিত্তি করে শিক্ষার্থীরা ভর্তি হতে পারেন।

https://www.niffa.org/ প্রতিষ্ঠানের নিজস্ব এই ওয়েবসাইট থেকে বিস্তারিত জানতে পারবেন ইচ্ছুক প্রার্থীরা।

চিত্রবাণী: এই প্রতিষ্ঠান থেকে চিত্রবাণী ডিজিটাল সিনেমাটোগ্রাফির উপর কোর্স করা যায়। যেখানে শিক্ষার্থীরা সিনেমাটোগ্রাফারের ভূমিকা, লেন্সের ভাষা, লাইট, টেকনিক, শুটিংয়ের পদ্ধতি-সহ আরও বিভিন্ন বিষয়ের উপর পড়ার সুযোগ রয়েছে।

http://www.chitrabani.net/about.php# এই ওয়েবসাইট থেকে বিস্তারিত জানতে পারবেন ইচ্ছুক প্রার্থীরা।

পশ্চিমবঙ্গের এই প্রতিষ্ঠানগুলি ছাড়াও রাজ্যে আরও অনেক বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে যেখান থেকে শিক্ষার্থীরা চলচ্চিত্র বিষয়ের উপর পড়তে পারবেন। ভারতের বিভিন্ন রাজ্যে আরও অনেক সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে যেখান থেকে শিক্ষার্থীরা চলচ্চিত্র বিষয়ের উপর পড়তে পারবেন।

চলচ্চিত্র নিয়ে কোর্স সম্পূর্ণ হওয়ার পর কাজের সুযোগ

চলচ্চিত্র নিয়ে নিয়ে পড়ার পর সমগ্র বিনোদন সংস্থাগুলির সঙ্গে কাজ করার সুযোগ থাকে। একই সঙ্গে বিজ্ঞাপন সংস্থাগুলিতেও কাজ করার সুযোগ থাকে। পাশাপাশি, পরিচালক, অভিনেতা, ব্রডকাস্ট প্রেসেন্টার, ক্যামেরা অপারেটর, প্রোগ্রাম রিসার্চার, আর্ট ডিরেক্টর, ভিডিও এডিটর, অ্যানিমেশনের বিভিন্ন কাজের সুযোগ সুযোগও থাকে। টেলিভিশন মিডিয়ার সঙ্গে নিযুক্ত হয়েও কাজ করার সুযোগ থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE