Advertisement
০১ মার্চ ২০২৪
St. Paul’s Cathedral College

ঘরবাড়ি পরিষ্কারের জিনিস তৈরির প্রশিক্ষণ এবার কলেজে

বাসন মাজার সাবান থেকে হাত ধোয়ার ‘হ্যান্ডওয়াশ’ বা ‘নেইল রিমুভার’— এ রকম ১৯টি নিত্যপ্রয়োজনীয় জিনিস কলেজের রসায়ন ল্যাবে সহজেই তৈরি করে ফেলছেন পড়ুয়ারা।

সেন্ট পলস ক্যাথিড্রাল মিশন কলেজ।

সেন্ট পলস ক্যাথিড্রাল মিশন কলেজ। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৭:১১
Share: Save:

কলেজে রসায়নবিদ্যায় ব্যবহৃত কেমিক্যালের ব্যবহার থেকে কী ভাবে দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় দ্রব্য সহজেই বানিয়ে ফেলা যায় এ বার সেই প্রশিক্ষণে উদ্যোগী হলো সেন্ট পলস ক্যাথিড্রাল মিশন কলেজ। ৩০ ঘন্টার এই স্বল্প সময়ের ‘অ্যাড অন’ পাঠক্রম চালু করছে এই কলেজের রসায়ন বিভাগ।

বাসন মাজার সাবান থেকে হাত ধোয়ার ‘হ্যান্ডওয়াশ’ বা ‘নেইল রিমুভার’— এ রকম ১৯ টি নিত্যপ্রয়োজনীয় জিনিস কলেজের রসায়ন ল্যাবে সহজেই তৈরি করে ফেলছেন পড়ুয়ারা। যে গুলি তাঁরা ভবিষ্যতে বাণিজ্যিক পণ্য করে তুলে স্বনির্ভর হতে পারেন তাঁর জন্যই এই পাঠক্রমের ব্যবস্থা।

রসায়ন বিভাগের সহযোগী শিক্ষক অনিল কুমার বারিক বলেন, “প্রথাগত রসায়ন শিক্ষা সকল পড়ুয়াই গ্রহণ করে থাকেন। পাঠ্যক্রমে যে বিষয়গুলি থাকে তা নিয়ে আমরা পরীক্ষা-নিরীক্ষা করি। তাঁর বাইরেও কেমিক্যাল-এর ব্যবহার করে নিত্যপ্রয়োজনীয় হাউস হোল্ড ক্লিনিং আইটেম বানানো যায়। সেই বিষয়টাই স্বল্পমেয়াদি পাঠক্রমের মাধ্যমে তুলে ধরা হয়েছে।”

অ্যাড অন পাঠক্রমের নাম করণ করা হয়েছে ‘হ্যান্ডস্ অন ইন ল্যাবরেটরি ট্রেনিং ফর প্রিপারেশন অফ হাউজ হোল্ড কেমিক্যালস’। যাকে সহজ ভাষায় ‘হাউস হোল্ড ক্লিনিং আইটেম’ বলা হয়।‌ স্নাতকের চতুর্থ এবং ষষ্ঠ সেমেস্টারের পড়ুয়া, যাঁদের রসায়ন বিষয় রয়েছে তাঁরাই এই অ্যাড অন পাঠক্রমটি গ্রহণ করতে পারেন। সাদা ফিনাইল, রেড হারপিক, ফ্লোর ক্লিনার, ভিমবার, নেইল রিমুভার-সহ একাধিক জিনিস তৈরীর প্রশিক্ষণ হাতেকলমে দেওয়া হয়।

এই পাঠক্রমের আসন সংখ্যা ২০। শুধু ‘হাউস হোল্ড ক্লিনিং আইটেম’-এর প্রশিক্ষণ নয় পরবর্তীকালে কেমিক্যালের ব্যবহার করে কী ভাবে প্রসাধনী দ্রব্য তৈরি করা যায় তারও প্রশিক্ষণের ব্যবস্থা করছেন কলেজ কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE