Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
WB Class XI Exam

একই দিনে নয় একাদশ শ্রেণি ও উচ্চমাধ্যমিক পরীক্ষা

শুধু পরীক্ষা ব্যবস্থা আলাদা করা নয় একই সঙ্গে একাদশ শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্র এ বছর থেকে করবে স্কুলগুলি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ২৩:১৭
Share: Save:

এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার সঙ্গে হচ্ছে না একাদশ শ্রেণির পরীক্ষা। ২০ মার্চের মধ্যে একাদশ শ্রেণির পরীক্ষা গ্রহণ করতে হবে স্কুলগুলিকে নিজের মতো করে। বিজ্ঞপ্তি দিয়ে জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

বিগত বছরে উচ্চমাধ্যমিক পরীক্ষা হত একই দিনে প্রথম অর্ধে ও একাদশ শ্রেণির পরীক্ষা হত দ্বিতীয় অর্ধে। এ বার সেই নিয়মে পরিবর্তন আনল সংসদ। শুধু পরীক্ষা ব্যবস্থা আলাদা করা নয় একই সঙ্গে একাদশ শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্র এ বছর থেকে করবে স্কুলগুলি।

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য বলেন, “এ বছর প্রথম একাদশ শ্রেণির পরীক্ষা উচ্চমাধ্যমিকের সঙ্গে হবে না। আমরা আশা করছি এর ফলে দ্বাদশ শ্রেণীর পঠন পাঠনের সময় কিছুটা বৃদ্ধি পাবে। ”

শুধু থিয়োরি পরীক্ষা নয় ২০ মার্চের মধ্যে প্রাক্টিক্যাল ও প্রজেক্ট- এর পরীক্ষাও শেষ করতে হবে বলে জানিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চমাধ্যমিকের সঙ্গে একাদশ শ্রেণির পরীক্ষা না হওয়ায় স্কুলগুলির উপর চাপ বাড়লো বলে মনে করছেন শিক্ষক মহলের একাংশ। তাদের মতে সেই সময় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীদের খাতা দেখার একটা প্রবল চাপ থাকবে। লোকসভা ভোট আসন্ন হওয়ায় বহু শিক্ষকদের ভোটের ট্রেনিং-ও পড়বে। এ ছাড়া স্কুলগুলিতে প্রথম সামিটিভ পরীক্ষাও চলবে।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “যে সময় একাদশ শ্রেণির পরীক্ষা আলাদা করা হলো সেই সময়টা পরীক্ষার মরশুম। স্কুলগুলিতে প্রথম সামিটিভ পরীক্ষাও চলে। এছাড়া ২০২৪-এর ভোটও রয়েছে, তাই এ বছরের পরিবর্তনের সিদ্ধান্ত যুক্তিযুক্ত নয়।”

এতদিন পর্যন্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ শ্রেণির পরীক্ষার সমস্ত প্রশ্নপত্র তৈরি করে পাঠিয়ে দিত স্কুলগুলিকে, সেই প্রশ্নের উপরে ভিত্তি করেই পরীক্ষা গ্রহণ করত স্কুলগুলি। কিন্তু এ বছর থেকে স্কুলগুলি তাদের নিজেদের মতো করে প্রশ্নপত্র তৈরি করে পরীক্ষা গ্রহণ করবেন এবং তার মূল্যায়ন করবেন বলে জানিয়ে দিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

প্রসঙ্গত, আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ১৬ ফেব্রুয়ারি ও শেষ হচ্ছে ২৯ শেষ ফেব্রুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE