Advertisement
১৬ মে ২০২৪
CSIR Skill Development Programs

দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে একাধিক কোর্স করাবে যাদবপুরের সিএসআইআর-আইআইসিবি

প্রতিষ্ঠানের তরফে সিএসআইআর-ইন্টিগ্রেটেড স্কিল ইনিশিয়েটিভ প্রোগ্রামের অধীনে ১৪টি পৃথক বিষয়ে কোর্স করানো হবে। ওই কোর্সের থিয়োরেটিক্যাল ক্লাসের পাশাপাশি, ওয়েবিনার এবং হাতেকলমের মাধ্যমে প্রশিক্ষণও দেওয়া হবে।

Health Sciences Research.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১২:১৬
Share: Save:

উচ্চশিক্ষায় আরও ভাল ভাবে পঠন-পাঠন করার জন্য শিক্ষার্থীরা গবেষণামূলক বিষয় বেছে নেন। সে ক্ষেত্রে গবেষণাগারে কী ভাবে কাজ করতে হবে, কোন কোন সামগ্রী ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে, তার জন্য তাঁদের বিশেষ ভাবে দক্ষ হয়ে ওঠা প্রয়োজন। সংশ্লিষ্ট বিষয়ে দক্ষতা বৃদ্ধি করতে যাদবপুরের কেন্দ্রীয় সংস্থা একটি বিশেষ কর্মসূচির আয়োজন করেছে। ওই কর্মসূচির আওতায় মোট ১৪টি বিষয়ে বিশেষ কোর্স করানো হবে। কোর্সটি কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজির তরফে আয়োজন করা হয়েছে।

প্রতিষ্ঠানের সিএসআইআর-ইন্টিগ্রেটেড স্কিল ইনিশিয়েটিভ প্রোগ্রামের অধীনে ক্লিনিক্যাল বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি, ফ্লো সাইটোমেট্রি, অপটিক্যাল মাইক্রোস্কপি, ক্রিস্টালোগ্রাফি, আরটি-পিসিআর, স্পেকট্রোস্কোপি-সহ একাধিক বিষয়ে পড়ানো হবে। পড়ানোর পাশাপাশি, উন্নতমানের গবেষণাগারে বিশেষজ্ঞরা হাতেকলমে প্রশিক্ষণ দেবেন। এ ছাড়াও ছোট ছোট দলে ভাগ করে শিক্ষার্থীদের সমস্ত প্রশ্নের উত্তরগুলি আলোচনা করা হবে।

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, থিয়োরি ক্লাস করানোর পাশাপাশি, ওয়েবিনার, প্রশিক্ষণমূলক ক্লাসও চলবে। ক্লাস শুরু হবে ১৯ ফেব্রুয়ারি থেকে, শেষ হবে ১ মার্চ। এই কোর্সগুলিতে বিজ্ঞান, টেকনোলজি, ফার্মাসি শাখার যে কোনও বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। কোর্সগুলিতে ভর্তি হওয়ার জন্য ৫,০০০ থেকে ৬,০০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে।

আগ্রহীদের অনলাইনে উল্লিখিত কোর্সগুলিতে ভর্তি হওয়ার আবেদন জমা দিতে হবে। ১১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। বাছাই করা প্রার্থীদের নাম ইমেল মারফত জানিয়ে দেওয়া হবে। ওই প্রার্থীদের ৯ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারির মধ্যে কোর্স ফি জমা দিতে হবে। কোর্সগুলি সম্পর্কে আরও তথ্য জানতে হলে, প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE